Friday, February 15, 2013

কমিক এবং ইলাষ্ট্রেশনের জন্য মাংগা ষ্টুডিও


কমিক কতটা জনপ্রিয় উল্লেখ করার প্রয়োজন হয় না। সুপারম্যান, ব্যাটম্যান, আয়রনম্যান, স্পাইডারম্যান ইত্যাদি কমিক বই ছাড়িয়ে টুডি-থ্রিডি কার্টুন হয়ে চলচ্চিত্রে যায়গা করে নিয়েছে। টিনটিন পাওয়া যায় পৃথিবীর সব প্রধান ভাষায়।
সেতুলনায় বাংলা নিজস্ব কমিক প্রায় নেই। ভারতে বেশকিছু উচুমানের কমিক তৈরী হলেও বিশ্বব্যাপি কমিকের যে জনপ্রিয়তা তার তুলনায় অনেক পিছিয়ে। বিশেষ করে জাপানী কমিক যেখানে নিজস্ব পরিচিতি তৈরী করেছে।
জাপানী কমিকের জনপ্রিয়তা শুধু জাপানে থেমে নেই, ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপি। তাদের বিশেষ ষ্টাইলের নাম মাংগা। আশ্চর্যজনকভাবে বিশ্বের জনপ্রিয় কমিক তৈরীর একটি সফটঅয়্যারের নাম মাংগা ষ্টুডিও।

কমিক তৈরীর জন্য প্রয়োজন ড্রইং এবং পেইন্টিং। একসময় ডিজনীর শিল্পীরা ছবি আকতেন কাগজে। তাকে স্ক্যান করে কম্পিউটারে নিয়ে বাকি কাজ করা হত। বর্তমানে পুরো কাজই করা হয় কম্পিউটারে। ইন্টারনেটে ডিজনী কিংবা মারভেল এর নামারকম তথ্য পাওয়া যায়। তাদের মুল সফটঅয়্যার ফটোশপ। তাহলে মাংগা ষ্টুডিও নামের সফটঅয়্যারের প্রয়োজন কেন ?
ফটোশপ সম্পর্কে যার সামান্য ধারনা আছে তিনি জানেন এটা বিবিধ কাজের জন্য সফটঅয়্যার। ছবি আকার জন্য যাকিছু প্রয়োজন সবই সেখানে আছে। তারপরও এতে কমিক তৈরীর জন্য আলাদাভাবে কিছু যোগ করা হয়নি। সেতুলনায় মাংগা ষ্টুডিও পুরোপুরি কমিক তৈরীর জন্যই।
কমিক (বা কার্টুন) তৈরীর সময় একই ছবিকে বিভিন্ন দৃষ্টিকোন থেকে বারবার ব্যবহার করতে হয়। মাংগা ষ্টুডিও একাজে অনন্য। কিছু তৈরী করে লাইব্রেরীতে রাখুন, অথবা তার নিজস্ব লাইব্রেরী থেকে কিছু ব্যাহার করুন। এদেরকে সাজানো যাবে সরাসরি কমিক বইয়ের পাতার মত।
যারা ফটোশপে কিছু আকার চেষ্টা করেছেন তারা জানেন কাজটি কতটা কঠিন। দীর্ঘদিন ধরে অভ্যেস করতে হয় হাত স্থির করার জন্য। মাংগা ষ্টুডিও ব্যবহারের সময় মনে হতে পারে শুধুমাত্র সফটঅয়্যারের কারনে ছবি আকার কত সহজ হতে পারে। গ্রাফিক ট্যাবলেট তো বটেই, শুধুমাত্র মাউস ব্যবহার করেও সহজে ছবি আকা যায়। শুধু কমিক তৈরীই না, একে অনায়াসে ব্যবহার করা যেতে পারে অন্য ডিজাইন বা ইলাষ্ট্রেশনের কাজে।
মাংগা ষ্টুডিও ৪ ভার্শন ব্যবহার করা হত মুলত ড্রইং এর কাজে। পেইন্টিং (রং করা) এর জন্য অনেকেই ফটোশপ ব্যবহার করতেন। নতুন ভার্শন ৫ এ নতুন পেইন্টব্রাশ এবং লেয়ার ব্যবস্থা আনায় ফটোশপ প্রয়োজন হয় না।
মাংগা ষ্টুডিও ব্যবহার করে কমিক তৈরীর বিষয়টি এমন, বিষয় ঠিক করে নিন, মাংগা ষ্টুডিওতে কাগজের মাপ ঠিক করে নিন, মুল অংশগুলি তৈরী করুন। এরপর সেগুলি সাজিয়ে কমিক বানিয়ে ফেলুন।
এছাড়া কার্টুন কিংবা ইলাষ্ট্রেশনের কাজ তো আছেই।
মাংগা ষ্টুডিও সফটঅয়্যারের পেছনে রয়েছে স্মিথ মাইক্রো নামের কোম্পানী। তাদের জনপ্রিয় টুডি এনিমেশন সফটঅয়্যার এনিমে ষ্টুডিও এবং থ্রিডি এনিমেশন সফটঅয়্যার পোজার।  
আপনার মত আগ্রহি কারো হাত দিয়ে বাংলা কমিক জনপ্রিয় হয়ে উঠতে পারে।  

5 comments:

  1. ভাই মাংগা ষ্টুডিও ৫ ভার্শন-এর ফ্রি লিঙ্কটা দেয়া যাবে।

    ReplyDelete
    Replies
    1. Manga Studio 4 EX Win

      http://thepiratebay.se/torrent/5282875/Manga_Studio_EX_4.0_with_Serial

      Manga Studio 5 Mac

      http://thepiratebay.se/torrent/8131172/Manga_Studio_v._5.0.0_with_keygen

      Delete
  2. আচ্ছা এটা দিয়ে কি কেবল আনিমেটেড কার্টুন আকা যাবে নাকি স্থির কার্টুনও আকা যাবে?

    ReplyDelete
    Replies
    1. এখানে ছবি আকা হয়, সরাসরি এনিমেশন তৈরী করা যায় না।
      এখানে আকার পর তাকে এনিমেশন সফটঅয়্যারে ব্যবহার করা যেতে পারে।

      Delete
  3. ভাই ডাউনলোড লিঙ্কটা কাজ করেনা।

    ReplyDelete