Thursday, April 21, 2011

ফটোশপ টিউটোরিয়াল : ছবি থেকে কিছু বাদ দিন

যারা ছবি উঠাতে পছন্দ করেন তারা জানেন পছন্দমত ছবি পেতে তাদেরকে কতরকম সমস্যার মুখোমুখি হতে হয়। হয়ত একটি স্থাপনার সামনে অপেক্ষা করছেন মানুষ না থাকলে ছবি উঠাবেন কিন্তু কখনোই যায়গাটা ফাকা হচ্ছে না। সবসময়ই কেউএকজন এখানে ওখানে এমনভাবে দাড়িয়ে থাকছেন যে তাকে বাদ দিয়ে আপনি ছবি উঠানোর সুযোগ পাচ্ছেন না। গ্রাফিক ডিজাইনার হিসেবে কাজ করার সময় আপনাকে এমন কাজ করতেই হয় যেখানে ছবি থেকে কিছু অংশ বাদ দেয়া প্রয়োজন।
একাজ ফটোশপে করে নেয়া যেত ষ্ট্যাম্পিং এর মত পদ্ধতিতে। বিষয়টি অত্যন্ত সময়সাপেক্ষ। তারপরও একেবারে পছন্দমত ফল পাওয়া যাবে এমন কথা নেই। ফটোশপের নতুন ভার্শনে (সিএস৫) সহজে একাজ করতে নতুন ব্যবস্থা আনা হয়েছে Content Aware Fill নামে। এটা ব্যবহার করে খুব সহজে আপনি ছবি থেকে কোন অংশ বাদ দিতে পারেন। সেই যায়গা পুরন হবে পাশের যায়গা বিশ্লেষন করে তারসাথে মিল রেখে। এবং কাজটি ফটোশপ নিজেই করে দেবে।
উদাহরনের ছবিটি দেখন। হয়ত আপনি মহিলাকে ছবি থেকে বাদ দিতে চান। এজন্য যা করতে হবে;
.          ল্যাসো টুল দিয়ে অংশটুকু সিলেক্ট করুন।
.          মেনু থেকে কমান্ড দিন Edit - Fill
.          Use অংশে Content – Aware সিলেক্ট করুন।
.          OK বাটনে ক্লিক করুন।

আপনার কাজ এটুকুই। ফল হিসেবে মহিলা অদৃশ্য হয়ে যাবেন এবং সেই যায়গা পুরন হবে পাশের দৃশ্যের সাথে মিল রেখে।

5 comments:

  1. ভাই অনেক ছবিতে দেখা যায মুল অব্জেক্ট ব্যতীত বাকি অংশ ঘোলা করা হয । এটা কিভাবে করতে হয ? আমি ফটোশপের ব্লার টুল দিযে চেস্টা করেছি । কিন্তু তেমন ঘোলা হয্না

    ReplyDelete
    Replies
    1. ছবির কতটুকু অংশ স্পষ্ট দেখা যাবে তাকে বলে ডেপথ অব ফিল্ড। বিষয়টি লেন্স এবং সেটিং দুইয়ের ওপর নির্ভরশীল। বেশি এপারচার ব্যবহার করলে অল্প যায়গায় ফোকাস হয়, তবে দামী লেন্সের ক্ষেত্রে ভালভাবে। কমদামী লেন্সে ততটা ভাল নাও হতে পারে।
      ফটোশপে একাজ করার জন্য ফেদার-সিলেকশন করে রেডিয়াল ব্লার ব্যবহার করে দেখতে পারেন। ফোকাল পয়েন্ট নামে প্লাগইন ব্যবহার করতে পারেন।

      Delete
    2. আমি মনে হয় ফটোশপ ৭ ব্যবহার করি । আমারটায় এইভাবে edit তারপর fill দিলে use এ কোন content-aware অপশন আশে না । আমি কিভাবে করব ?

      Delete
    3. Content aware fill সিএস৫ এর নতুন ফিচার। আগের ভার্শনে কাজ করবে না। সিএস৬ ভার্শনে content aware move নামে আরেকটি ফিচার যোগ করা হচ্ছে। একসময় হয়ত নতুন ভার্শনের দিকে যেতে হবে।

      Delete