Thursday, April 21, 2011

গুগল এডসেন্স ব্যবহারের নিয়ম, যে ভুলগুলি করবেন না

এডসেন্স ব্যবহারে উতসাহ দেয়ার ক্ষেত্রে গুগল অগ্রনী ভুমিকা পালন করে। সেইসাথে নিয়ম মেনে সেটা ব্যবহার করা হচ্ছে কি-না সেবিষয়ে অত্যন্ত সচেতন। নিয়মের বাইরে কিছু দেখলে সেই একাউন্ট বাতিল করে দেয়। আপনার বহু দিনের পরিশ্রম মুহুর্তে শেষ হয়ে যেতে পারে। যেকারনে তাদের নিয়মের তালিকাও বেশ দির্ঘ্য (www.google.com/adsense/terms ).
আপনি এডসেন্স ব্যবহারে আগ্রহী হলে যে নিয়মগুলি মানে হবে হবে এবং যে ভুলগুলি করা যাবে না সেগুলি সংক্ষেপে তুলে ধরা হচ্ছে এখানে;
.          একই ব্যক্তি বা প্রতিস্ঠান একাধিক এডসেন্স একাউন্ট ব্যবহার করতে পারবে না। আপনার যদি একাধিক সাইট থাকে এবং সেগুলিতে এডসেন্স ব্যবহার করতে চান তাহলে অবশ্যই ভিন্ন নামের হতে হবে। নয়ত গুগল সবগুলি একাউন্ট বন্ধ করে দেবে।
.          এডসেন্স সম্পর্কিত গুগলের দেয়া কোডের কোনধরনের পরিবর্তন করা যাবে না। সামান্যতম পরিবর্তন করলেই সেই একাউন্ট বাতিল করা হবে।
.          কোন ওয়েবপেজে শুধুমাত্র এডসেন্স বিজ্ঞাপন, সার্চবক্স, রেফারেল বাটন এগুলি রাখা যাবে না। সেখানে অবশ্যই আপনার নিজস্ব কিছু থাকতে হবে।  
.          সাইট এখনও তৈরী হচ্ছে এমন সাইটে এডসেন্স ব্যবহার করা যাবে না। রেজিষ্ট্রেশনের জন্য পেজ, চ্যাট এর পেজ ইত্যাদিতে এডসেন্স ব্যবহার করা যাবে না। প্রাপ্তবয়স্কদের জন্য কোনকিছু অথবা আপত্তিকর বা অবৈধ কিছু সাইটে থাকলে সেখানে এডসেন্স ব্যবহার করা যাবে না। এডসেন্স এমন পেজে থাকতে হবে যেখানে তথ্য রয়েছে।
.          সত্যিকার ভিজিটর ছাড়া অন্য কোনভাবে ক্লিক করার ব্যবস্থা করা যাবে না। ক্লিক করতে উতসাহ দিয়ে কোনধরনের বক্তব্য রাখা যাবে না।
.          এমন কিছু রাখা যাবে না যা দেখে এডসেন্স এড মনে হতে পারে।
.          এডসেন্স এর ঠিক পাশে তারসাথে সম্পর্ক আছে এমন ছবি রাখা যাবে না।
.          গুগল সার্চ বক্স ব্যবহার করলে অন্য কোন সার্চ সার্ভিস রাখা যাবে না।
.          এক সাইট থেকে আরেক সাইটে ভিজিটর পাঠানোর জন্য এড লিংক এবং এড সাইট এর মধ্যে কিছু রাখা যাবে না।
.          এডসেন্সের কোন বিজ্ঞাপনদাতার সাথে সরাসরি যোগাযোগ করা যাবে না।
.          এড ইউনিটে এডগুলি যেভাবে সাজানো থাকে তার পরিবর্তন করা যাবে না।
.          কোথায় ক্লিক করার জন্য কত আয় হবে সেটা জানার চেষ্টা করবেন না। তবে গুগল থেকে আপনার মোট আয় কত সেটা জানতে পারেন।

এই নিয়মগুলি বোঝা সহজ। এর বাইরেও ব্যবহারকারীরা ভুল করেন এবং সেজন্য মাশুল দিতে হয়। কখনো কখনো গুগল আপনাকে সাথেসাথে জানাবে, কখনো না জানিয়ে একাউন্ট বাতিল করে দেবে অথবা অন্যভাবে আপনার সাইটকে কালো তালিকাভুক্ত করবে।
.          গুগলের সেবার নিয়ম সম্পর্কে না জানা
আজ যে নিয়ম চাল রয়েছে আগামীকাল সেটা পরিবর্তন হতে পারে। কাজেই নিয়মিতভাবে তাদের নিয়মগুলি পড়ে দেখুন, এডসেন্স ফোরামের বক্তব্যগুলি দেখুন।
.           অন্যদের ক্লিক করতে উতসাহ দেয়া
ক্লিক করলে টাকা আয় হবে একথা ভেবে অন্যদের ক্লিক করানোর জন্য বলতে পারেন। গুগল এটা যাচাই করে ব্যবস্থা নেয়।
.          ভুল ধরনের বিজ্ঞাপন বাছাই করা
যে কোন ধরনের এড ব্লক যে কোন যায়গায় রাখা যায়। বেশি ক্লিক পাওয়ার জন্য ঠিক যায়গায় ঠিক ধরনের এড ব্লক ব্যবহার করা উচিত। বিভিন্ন উচুমানের সাইট দেখে এবিষয়ে ধারনা পেতে পারেন।
.          ভুল রং ব্যবহার করা
বিজ্ঞাপনকে ভালভাবে দেখানের জন্য অনেকে চোখে পড়ার মত উজ্জল রং ব্যবহার করেন। সত্যিকারের ভাল এডসেন্সের জন্য এডের ব্যাকগ্রাউন্ড আপনার সাইটের ব্যাকগ্রাউন্ডের মত একই রাখুন, সাইটের মত একই ফন্ট ব্যবহার করুন।
.          ভুল যায়গায় বিজ্ঞাপন ব্যবহার করা
যে কোন সাইটেই ভিজিটররা বিশেষ কিছু পেজে বেশি আকৃষ্ট হন। বিজ্ঞাপন সেখানে ব্যবহার করুন, যেখানে ভাল মানায় সেখানে ব্যবহার করবেন না।
.          এডলিংক ইউনিট ব্যবহার না করা
নতুন ব্যবহারকারীরা শুধুমাত্র এডসেন্স ব্যবহার করেই সন্তুষ্ট থাকেন। এরসাথে এডলিংক ব্যবহার করলে আয়ের ক্ষেত্রে অনেক ভাল ফল পাওয়া যায়।
.          ষ্ট্যাট এর দিকে দৃষ্টি না দেয়া।
আপনার সাইটে ভিজিটরের সংখ্যা, তাদের আগ্রহের বিষয়, ব্যবহারের ধরন ইত্যাদির দিকে দৃষ্টি রাখুন। গুগল এনালাইটিক ব্যবহার করুন।
.          এডসেন্স এর চ্যানেল ব্যবহার না করা। অনেকে চ্যানেল ব্যবহার করতে বিরক্তি বোধ করেন, কিন্তু এর ব্যবহার সহজ।
.          সব তথ্য লিখে না রাখা
এডসেন্সের কোথায় কি পরিবর্তন করেছেন, কি ফল হয়েছে এসবকিছু লিখে রাখুন। খুব সহজেই ভাল এবং মন্দের পার্থক্য চিনে ভুল সংশোধন করা যাবে।  
.          রাতারাতি বিশাল ওয়েবসাইট তৈরী
এডসেন্স থেকে আয় করার জন্য আপনি এখান থেকে ওখান থেকে তথ্য বা উপাদান নিয়ে দ্রুত বিশাল সাইট তৈরী করতে পারেন। গুগলের স্মার্ট প্রাইসিং এধরনের সাইটে দামী বিজ্ঞাপন দেয় না। ধীরে ধীরে, সময় নিয়ে ভাল সাইট তৈরী করুন।
.          ছোট সাইট তৈরী করা
আপনার সাইটকে যতটা সম্ভব তথ্যসমৃদ্ধ এবং বড় করতে চেষ্টা করুন। ভিজিটর যত বেশি আকৃষ্ট হবে এডসেন্স থেকে আয়ের সম্ভাবনা তত বেশি।
.          এডসেন্স নিয়ে অর্ধেক কাজ করা
একটি সাইট তৈরী করা, সেকানে এডসেন্স যোগ করা এবং চেকের জন্য অপেক্ষা করা, এটা এডসেন্সের অর্ধেক কাজ। আপনি আশা করছেন এথেকে আপনি এমন আয় করবেন যা অন্যেরা সারাদিন পরিশ্রম করেও আয় করে না। আপনাকে এখানেও যথেষ্ট সময় নিয়ে, যাকিছু করা সম্ভব সবই করতে হবে।
.          শুধুমাত্র এডসেন্স এর ওপর নির্ভর করা
এডসেন্স থেকে প্রচুর আয় করা সম্ভব, কিন্তু গুগল যদি কোন কারনে এই ব্যবস্থায় পরিবর্তন আনে তাহলে কি হবে ? কাজেই শুধুমাত্র এডসেন্স এর ওপর নির্ভর করবেন না। এফিলিয়েটেড মার্কেটিং, অনলাইনে বিক্রি ইত্যাদি অন্যান্য যাকিছু করা সম্ভব সেগুলি যোগ করুন।

8 comments:

  1. আমি কোন সময় Adsense এর জন্য আবেদন করতে পারব।

    ReplyDelete
    Replies
    1. যে কোন সময় করা যায়। ভিজিটর বাড়ার জন্য কিছুদিন অপেক্ষা করা ভাল।

      Delete
  2. ভাইয়া আমি আমার (Blogger) সাইট এ YouTube Monetization এর মাধ্যমে বানানো hosted Adsense account ব্যবহার করছি। এখন আমি আমার সাইট এ গুগল কাস্টম সার্চ বার এবং এডলিংক ব্যবহার করতে চাচ্ছি কিন্তু কোন অপশন খুজে পাচ্ছচি না। এ ব্যাপারে আপনার পরামর্শ কামনা করছি।

    ReplyDelete
    Replies
    1. তাদের সাইটে গিয়ে ফরম পুরন করে আবেদন করুন।

      Delete
  3. via ami akjon beginner blogger ami akti website kortesi motamoti kaj sesh
    amar web site motamoti visitor ache ......akon ami ki infolink and google adsens ak sate use korte parbo.....please bolben

    ReplyDelete
    Replies
    1. এডসেন্স এর অনুমোদন পাওয়া বেশ কঠিন। সাধারনত বাংলা সাইটে অনুমোদন দেয় না, ভিজিটরের সংখ্যা সহ অন্যান্য আরো কিছু বিষয় যাচাই করে। অবশ্যই চেষ্টা করতে পারেন। সেইসাথে ভিজিটর বাড়ানোর চেষ্টা করে যান। একসময় বিজ্ঞাপন নেটওয়ার্ক / এফিলিয়েশন থেকে আয় আসবে।
      ব্লগ থেকে আয় একটি দীর্ঘ প্রক্রিয়া। সাধারনভাবে ধরে নেয়া হয় দুবছর পর থেকে সত্যিকারের আয় আসতে শুরু করে।

      Delete
  4. বাংলাদেশীদের জন্য এডসেন্স বিষয়ক একটি সুখবর
    বাংলা সাইট থাকলেই এখন এডসেন্স এর এড দেখানো যায়। এডসেন্স ২৬ সেপ্টেম্বর থেকে বাংলা ভাষা ওদের সাপোর্টেড ভাষার তালিকায় যোগ করেছে।বাংলা ভাষায় এডসেন্স এর এড দেখানোতে তাই কোন আলাদা শর্তের প্রয়োজন নেই। তবে গুগোলের প্রোগ্রাম গাইডলাইন না মেনে কোন এড দেখাবেন না।

    ReplyDelete
  5. amr blogspot site ache and tate adsense chalu ache .ami ki ei adsense e amr youtube channel link ta add korte parbo?janaben please.

    ReplyDelete