Friday, April 8, 2011

বিনামুল্যের রেজিষ্টার্ড এন্টিভাইরাস

কম্পিউটার ব্যবহার করবেন, ইন্টারনেট ব্যবহার করবেন আর ভাইরাসের আক্রমনের শিকার হবেন না এটা হয় না। ভাইরাসের কারনে আপনার কাজে ব্যাঘাত ঘটবে, কম্পিউটারের গতি কমে যাবে, বিভিন্ন ডিভাইস ঠিকমত কাজ করবে না, ডাটা হারিয়ে যাবে। আর আপনার তথ্য চুরি তো স্বাভাবিক ঘটনা। অনলাইনে অর্থ লেনদেন করলে সবসময় ভয়ে থাকতে হয় কখন কে ব্যাংক একাউন্ট কিংবা ক্রেডিট কার্ডের টাকা সরিয়ে নেয়। প্রতিনিয়ত এগুলি ঘটছে।
এন্টিভাইরাস এধরনের সমস্যা থেকে আপনাকে রক্ষা করে। এই সফটঅয়্যারগুলি পরিচিত ভাইরাসদের তো চেনেই, ভাইরাসের ধরন চেনে। ফলে সন্দেহজনক যেকোন কিছুকেই বাধা দেয়। আবার বিপরীতভাবে ভাইরাস-মালঅয়্যার নির্মাতারা সবসময়ই এদের কৌশল দেখে নতুন পথে আক্রমনের চেষ্টা করে। ফল হিসেবে এন্টি-ভাইরাস নির্মাতাদেরও প্রতিনিয়ত সফটঅয়্যার আপডেট করতে হয়।
কাজেই আপনি যে এন্টিভাইরাসই ব্যবহার করুন না কেন, তাদের প্রতিদিনের আপডেট ইনষ্টল করা জরুরী। তার অর্থ তাদের টাকা দেয়া। সাধারনত তারা বছর হিসেবে টাকা নেয়।
অথচ আপনি বিনামুল্যেও এন্টিভাইরাস ব্যবহার করতে পারেন। ইন্টারনেট সংযোগ থাকলে প্রতিদিন নিজে থেকেই আপডেট হবে। একাধিক এন্টিভাইরাস নির্মাতা এই সুযোগ দেয়।
এধরনের একটি এন্টিভাইরাস এভাষ্ট (www.avast.com)। তাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিন, ইনষ্টল করুন, রেজিষ্ট্রেশনের জন্য আবেদন জানান।
তারা আপনাকে ইমেইল করে আপনার জন্য রেজিষ্ট্রেশন কোড পাঠাবে। সেটা ব্যবহার করলেই সফটঅয়্যারটি টাকা দিয়ে কেনা রেজিষ্টার্ড সফটঅয়্যারের মত কাজ করবে।
অবশ্য তারা যে বিনামুল্যে সব সেবা দেয় একথা ঠিক না। কেনার জন্য আরেকটি ভার্শন রয়েছে তাদের। সেখানে অতিরিক্ত কিছু সুবিধে থাকবে এটাই স্বাভাবিক।
তারপরও বিনামুল্যের হোম এডিসন এন্টিভাইরাসের বিরুদ্ধে যথেষ্ট কার্যকর। কোন কোন কেনা এন্টিভাইরাস থেকেও ভাল। অন্তত আপনার কম্পিউটারে কোন এন্টিভাইরাসই যদি ইনষ্টল করা না থাকে তাহলে এটা ইনষ্টল করুন।

No comments:

Post a Comment