Friday, April 8, 2011

এডবি প্রিমিয়ার টিউটোরিয়াল : রাতের ভিডিও দিনে তৈরী

হলিউডের বহু ছবিতে রাতের দৃশ্য হয়ত লক্ষ্য করেছেন, রাতের হলেও দৃশ্য দেখা যায় স্পষ্টভাবেই। অথচ সেটা যে রাতের দৃশ্য তাও জানা যায়। এগুলি ধারন করা হয় দিনের বেলায় এবং এই পদ্ধতি ডে ফর নাইট শট (day for the night) নামে পরিচিত।
ধরুন আপনি সংসদ ভবনের সামনে কোন ঘটনার শ্যুটিং করতে চান। রাতের বেলা অনুমতি নেয়া যেমন কঠিন তেমনি এরজন্য সঠিক আলো, অন্যান্য যন্ত্রপাতি ইত্যাদি ব্যবহারের সমস্যাও বিপুল। যার অর্থ খরচ বৃদ্ধি। অথচ এই দৃশ্য দিনের বেলা ধারন করে তাকে রাতের ভিডিও হিসেবে দেখানো যায়। একদিকে খরচ যেমন কমবে, পরিশ্রম কমবে, তেমনি কম আলোয় ভিডিও করার কারনে সৃষ্ট নয়েজ এবং অন্যান্য সমস্যা থাকবে না।
এধরনের দিনে রেকর্ড করা ভিডিওকে এডবি প্রিমিয়ারে খুব সহজেই রাতের ভিডিওতে পরিনত করতে পারেন।
এজন্য যা করতে হবে,
.          প্রিমিয়ার প্রজেক্টে ভিডিওটি ইমপোর্ট করুন এবং টাইমলাইনে আনুন
.          Fast Color Correction ফিল্টার যোগ করুন। ইফেক্টস প্যানেলের সার্চবক্সে Fast color correction লিখে সহজে খুজে পেতে পারেন।
.          প্যানেলে কালার হুইলের মাঝখানের পয়েন্টটি ড্রাগ করে নিল রঙের দিকে নিয়ে যান। সাথেসাথে ভিডিওতে নিলচে রঙের যে প্রভাব তার প্রিভিউ দেখা যাবে।
.          রাতের ভিডিওতে আলো কম থাকার কথা। শুধুমাত্র রঙ পরিবর্তন করলেই আলোর পরিমান কমবে না। এজন্য কালার হুইলের আরেকটু নিচে Input Level অংশের মাঝখানের স্লাইডারকে (মিডটোন) বামদিকে সরাতে থাকুন। ভিডিওর আলো কমতে শুরু করবে।
.          আলো কমানোর পরও ভিডিওর অনেক সাদা অংশ যথেস্ট পরিমান সাদা যেখা যায়, যা রাতের দৃশ্যের সাথে বেমানান। এটা ঠিক করার জন্য Output Level অংশের ডানদিকের স্লাইডারকে (হোয়াইট) বামদিকে সরাতে থাকুন।

এই পদ্ধতিতে মোটামুটি ফল পাওয়া যাবে।

যদি এথেকে সন্তোষজনক ফল না পান তাহলে আরেকটি RGB Curves নামে ফিল্টার ব্যবহার করতে পারেন।
.          RGB Curves নামের ইফেক্টটি ভিডিওতে ব্যবহার করুন।
.          ইফেক্টস কন্ট্রোল প্যানেলে এটা ওপেন করলে চারটি কার্ভ দেখা যাবে। একটি মাষ্টার (সবগুলি রঙের জন্য। অপর তিনটি রেড, গ্রীন এবং ব্লু কালারের জন্য। আপনি যদি ফটোশপে কাজ করে থাকেন তাহলে হয়ত কার্ভ এর সাথে পরিচিত। কালার এবং লূমিনেন্স পরিবর্তনের এটা অত্যন্ত শক্তিশালী পদ্ধতি। মাষ্টার কার্ভের ডানদিকের উচু প্রান্ত ড্রাগ করে নিচের দিকে নামাতে থাকলে ব্রাইটনেস কমতে থাকবে। কার্ভ এর মাঝামাঝি যায়গায় ড্রাগ করে আরো নিখুতভাবে পরিবর্তন আনা যাবে।
.          বিপরীতভাবে বামদিকের নিচের প্রান্ত ওপরের দিকে সরালে ব্রাইটনেস বাড়ানো যাবে।
.          বাকি যদি প্রয়োজন হয় তাহলে ৩টি রঙের জন্যও পৃথকভাবে পরিবর্তন আনা যাবে।

হয়ত এরপরও ভিডিও দেখে বোঝা যাবে সেটা দিনে করা, সত্যিকারের রাতে করার ভিডিওর মান হয়ত এতে পাওয়া যাবে না, কিন্তু এই পদ্ধতিতে খরচ এবং শ্রম কমানো যাবে খুব সহজেই।

No comments:

Post a Comment