Sunday, May 15, 2011

এডবি সাউন্ডবুথ টিউটোরিয়াল : রেকর্ড করা, নয়েজ দুর করা

এডবি সাউন্ডবুথের প্রথম টিউটোরিয়ালে সফটঅয়্যারের ইন্টারফেস, ইমপোর্ট, ভলিউম, ইকুয়ালাইজ ইত্যাদি বিষয় উল্লেখ করা হয়েছে। এখানে কিভাবে সাউন্ডবুথ ব্যবহার করে রেকর্ড করবেন এবং রেকর্ড করা শব্দের সমস্যা দুর করা কিংবা মান উন্নত করার কাজ করবেন উল্লেখ করা হচ্ছে।

রেকর্ড করা
সাউন্ডবুথে রেকর্ড করার বিষয়টি একেবারে সরল। তবে কিছু বিষয় আগে জেনে রাখা ভাল। উচুমানের কিছু সাউন্ড এডিটিং সফটঅয়্যার রয়েছে যেখানে এক ট্রাকে ভয়েস, আরেক ট্রাকে কিবোর্ড, আরেক ট্রাকে বেজ রেকর্ড করা যায়। সাউন্ডবুথে সেটা করা যাবে না। মনো অথবা ষ্টেরিও মোডে ওয়েভ ফরম্যাটে সাউন্ড রেকর্ড হবে।
রেকর্ড করার জন্য লাল রঙের রেকর্ড বাটনে ক্লিক করতে পারেন অথবা মেনু থেকে কমান্ড দিতে পারেন। যাই করুন না কেন, রেকর্ড ডায়ালগ বক্স পাওয়া যাবে। এখানে শব্দের পরিমান (ডেসিবেল) প্রাফ দেখা যাবে এবং বিভিন্ন অপশন পরিবর্তন করার সুযোগ পাওয়া যাবে।
এখানে যে বিষয়গুলি ঠিক করে নিতে পারেন তা হচ্ছে;
ডিভাইস : সাউন্ডবুথ ডব্লিউডিএম অথবা ডিরেক্টএক্স
স্যাম্পল রেট : ফ্রিকোয়েন্সি রেঞ্জ। সিডির জন্য ৮৮২০০ এবং ডিভিডির (ব্লুরে) জন্য ৯৬০০ ব্যবহার করুন।
মনিটর ইনপুট : রেকর্ড করার সময় শব্দ শোনার ব্যবস্থা রয়েছে। বাস্তবে এটা ব্যবহার করলে স্পিকার থেকে যে শব্দ আসে সেটা সমস্যা সৃষ্টি করে।
চ্যানেল : ষ্টেরিও অথবা মনো
ফাইল নেম : যে নামে ফাইলটি সেভ হবে। একাধিক সেশনের জন্য নামের সাথে নাম্বার যোগ করার ব্যবস্থা করতে পারেন।
লোকেশন : ফাইলটি যেখানে সেভ হবে।
এছাড়া ডিস্কে কতটুকু যায়গা খালি আছে সেটা জানা যাবে। সবকিছু ঠিক করে রেকর্ড বাটনে ক্লিক করলেই রেকর্ড শুরু হবে।
ষ্টপ বাটনে ক্লিক করলে রেকর্ড শেষ হবে এবং সাউন্ড ওয়েভকে এডিটর প্যানেলে পাওয়া যাবে এবং ফাইলের নাম পাওয়া যাবে ফাইল প্যানেলে।

নয়েজ দুর করা
অধিকাংশ ক্ষেত্রেই সাউন্ডের সাথে নয়েজকে খুব সহজেই চেনা যায়। সেটা হবে পারে ফ্যানের শব্দ, কাশির শব্দ, মোবাইল ফোনের শব্দ। এগুলি যদি পৃথক যায়গায় থাকে তাহলে খুব সহজেই ট্রিম করে বাদ দেয়া সম্ভব।
সাউন্ড রেকর্ডিং এর সময় প্রায় পুরো যায়গা জুড়ে সাধারন কিছু নয়েজ সবসময়ই থাকে। মুলত ৬০ হার্টজ নয়েজ নামে পরিচিত এই নয়েজকে বাদ দেয়া যায় খুব সহজেই।
.          ফাইল প্যানেলে Tasks ট্যাব সিলেক্ট করুন এবং Clean Up Audio সিলেক্ট করুন।
.          Noise বাটনে ক্লিক করুন।
.          নয়েজ ডায়ালগ বক্সে সেটিং পরিবর্তন করুন এবং প্রিভিউ শুনে নিন।

যদি অন্য শব্দের সাথে এই শব্দ মিশে থাকে তাহলে বিষয়টি কিছুটা জটিল হয়ে দাড়ায়। স্পেকট্রাল ফ্রিকোয়েন্সি ডিসপ্লে ব্যবহার করে এই নয়েজগুলি দেখা যায়।

স্পেকট্রাল ফ্রিকোয়েন্সি ওপেন করার জন্য টুলবারে স্পেকট্রাল ফ্রিকোয়েন্সি বাটন (ফাইল লেখার ঠিক নিচে) ক্লিক করুন। অথবা এডিটর প্যানেলের নিচের অংশ ড্রাগ করে ওপরের দিকে নিন।
সাউন্ড প্লে করে দেখুন। মুল সাউন্ড এবং নয়েজের যায়গাগুলি হলুদ চিহ্নিত দেখা যাবে।
.          নয়েজ দুর করার জন্য নয়েজের হলুদ যায়গাগুলি শনাক্ত করুন।
.          Files ট্যাবে Tasks সিলেক্ট করুন এবং Remove a Sound ওপেন করুন নির্দিষ্ট যায়গা সিলেক্ট করার জন্য মার্কি, ল্যাসো ইত্যাদি টুল পাওয়া যাবে। সিলেকশনের সুবিধের জন্য জুম করে নিন।
.          সুবিধেজনক টুল ব্যবহার করে নির্দিষ্ট নয়েজকে সিলেক্ট করুন।
.          সিলেক্ট করার পর সেই অংশের ভলিউম (ডিবি) কমিয়ে দিন।
নয়েজের সাথে মিশে থাকা অন্য শব্দও কিছুটা বাদ যেতে পারে।

No comments:

Post a Comment