Sunday, May 1, 2011

গ্রাফিক ডিজাইন, ফটোগ্রাফি, এনিমেশন বা ভিডিও এডিটিং কাজের জন্য মনিটর কালার ক্যালিব্রেশন

যারা গ্রাফিক ডিজাইন, ফটোগ্রাফি, ভিডিও এডিটিং কিংবা এনিমেশনের কাজ করেন তাদের জন্য ভাল মনিটর অত্যন্ত জরুরী একটি বিষয়। এমন মনিটর প্রয়োজন যেখানে সঠিক রং দেখা যাবে।  নইলে সমস্যা যা হতে পারে তাহচ্ছে, আপনি হয়ত একজন ক্লায়েন্টের কাজ করে দিলেন। আপনার কম্পিউটারে দেখা গেল সেটা ঠিকই আছে কিন্তু অন্য কম্পিউটারে লাল রঙ হয়ে গেছে গোলাপি। কিংবা আলো কমে গেছে বা বেড়ে গেছে।  এটা নিশ্চিত করতে আপনার নিজের মনিটর ঠিক আছে কিনা সেটা জেনে নেয়া জরুরী। এজন্য কালার ক্যালিব্রেশন নামে একটি পদ্ধতি ব্যবহার করা হয়।
সত্যিকারের ক্যালিব্রেটেড মনিটর অত্যন্ত দামী। তারপরও যদি উচুমানের কাজ করেন তাহলে সেদিকেই দৃষ্টি দেয়া প্রয়োজন। সেটা সম্ভব না হলে কমদামী মনিটরের কালার ক্যালিব্রেশনের দিকে দৃষ্টি দিলেও ভাল ফল পাওয়া যায়।
কালার ক্যালিব্রেশন দুধরনের হয়, হার্ডঅয়্যার ভিত্তিক এবং সফটঅয়্যার ভিত্তিক। যদি ক্যালিব্রেটেড মনিটর কেনার মত বিনিয়োগ করা সম্ভব না হয় তাহলে পৃথকভাবে ক্যালিব্রেশন ডিভাইস কিনে ব্যবহার করতে পারেন।  Datacolor Spyder3express ৮০ ডলারের মধ্যে সমাধান। এর আরো উন্নত সংস্করন রয়েছে আরো বেশি দামে।
X-Rite এর i1 আরেকটি জনপ্রিয় কালার ক্যালিব্রেশন টুল। এর দাম ১০০ ডলারের মধ্যে।
যদি সেটাও সম্ভব না হয় তাহলে পুরোপুরি মনিটরের সঠিক সেটিং এর ওপর নির্ভর করতে হয়। এখানে যে ছবিটি দেয়া হয়েছে সেটি ডাউনলোড করে আপনার কম্পিউটারে ওপেন করুন। এরপর ব্রাইটনেস, কন্ট্রাষ্ট, কালার ইত্যাদি পরিবর্তন করে যতটা সম্ভব এমন সেটিং আনুন যেখানে ছবিটির প্রতিটি অংশ পরিস্কার দেখা যায়।

No comments:

Post a Comment