Sunday, November 3, 2013

ফ্রিল্যান্সারের কি শিক্ষা এবং প্রশিক্ষন প্রয়োজন



ফ্রিল্যান্সার হওয়ার জন্য কোন ধরনের প্রশিক্ষন প্রয়োজন হয়? কিংবা কোন শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন হয় ?
যারা ফ্রিল্যান্সার হতে চান তাদের জন্য অত্যন্ত গুরুত্বপুর্ন প্রশ্ন। কতটুকু শিক্ষাগত যোগ্যতা নিয়ে ফ্রিল্যান্সিং শুরু করা যায় কিংবা এজন্য বিশেষ কোন ট্রেণিং কতটা জরুরী সেটা তুলে ধরা হচ্ছে এই পোষ্টে।


শিক্ষাগত যোগ্যতা
ফ্রিল্যান্সার হওয়ার জন্য কোন বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে আসতে হবে কি-না এটা স্বাভাবিক প্রশ্ন।
বাস্তবে বহু সফল ফ্রিল্যান্সারের দেখা পাওয়া যাবে যারা উচ্চশিক্ষা লাভ করেননি। একথা বলার অর্থ এই না যে উচ্চশিক্ষা ডিগ্রী লাভ করা এবং না করার মধ্যে পার্থক্য নেই। বরং দুটি বিষয়কে দুভাবে ফ্রিল্যান্সিং কাজে ব্যবহার করা যেতে পারে।


.        কোন ডিগ্রী না থাকা
উল্লেখ করার মত শিক্ষাগত যোগ্যতা যদি না থাকে তাহলে ভয় পাওয়ার কোন কারন নেই। সাধারনভাবে ধরে নিতে পারেন, কেউই আপনাকে প্রশ্ন করবে না আপনি কতদুর পড়াশোনা করেছেন। আপনার দক্ষতাকে ঠিকভাবে প্রোফাইলে প্রকাশ করলে ডিগ্রী কোন বাধাই না।
.        ডিগ্রী থাকা
কোন বিষয়ে উচ্চতর পড়াশোনা করলে সেটা বিফলে যাবে না। আপনার প্রোফঅইলে সেটা উল্লেখ করলে কাজ কিছুটা সহজ হবে। তবে একথাও মনে রাখা প্রয়োজন, যে বিষয়ে কাজ করবেন সেই বিষয়ের সাথে পড়াশোনা কতটা সামঞ্জস্যপুর্ন সেটাও মনে রাখা জরুরী। দক্ষতার সাথে ডিগ্রী থাকলে কাজ ভালভাবে করার সম্ভাবনা থাকে, কাজের জন্য বেশি অর্থ পাওয়ার পথ তৈরী হয়।
দুটি বিষয়কে একসাথে করলে যা দাড়ায়, উল্লেখ করার মত ডিগ্রী থাকুক না নাই থাকুক, ফ্রিল্যান্সার হিসেবে ভাল করা সম্ভব।

বিশেষ প্রশিক্ষন
ফ্রিল্যান্সার হওয়ার জন্য বিশেষ কোন প্রশিক্ষন কি প্রয়োজন আছে ?
হয়ত। কারো জন্য প্রয়োজন, কারো না থাকলেও সমস্যা নেই। নিজের উদাহরন উল্লেখ করলে বুঝতে কিছুটা সুবিধে হতে পারে। আমার পড়াশোনার বিষয় ছিল ইলেকট্রণিক্স, বর্তমানে কাজ পুরোটাই গ্রাফিক ডিজাইন এবং এনিমেশনের। অথচ এ বিষয়গুলিতে কোথাও ট্রেণিং নেয়া প্রয়োজন হয়নি।
বিষয়টি এভাবে দেখতে পারেন, যদি নিজে চেষ্টা করে শিখতে পারেন তাহলে ট্রেণিং প্রয়োজন নেই। বইপত্র-টিউটোরিয়াল দেখে ক্রমাগত চেষ্টা করে নিজের দক্ষতা বাড়াতে পারেন।
তবে বিশেষ কিছূ বিষয়ে ট্রেণিং ছাড়া কাজ করা কঠিন। শুধুমাত্র বই পড়ে প্রোগ্রামার হওয়া কঠিন। যারা বাস্তবে প্রোগ্রামিং এর কাজ করেন তারা অভিজ্ঞতা থেকে এমন কিছু পদ্ধতি ব্যবহার করেন যা বইপত্রে সাধারনত পাওয়া যাবে না। একাউন্টিং আরেক উদাহরন।
কোন বিষয়ে ফ্রিল্যান্সার হতে চান ঠিক করার পর নিজেকে প্রশ্ন করতে পারেন, যে কাজ করতে হবে সেকাজ কি নিজেই শিখে নেয়া সম্ভব ? না-কি কোন ব্যক্তি বা প্রতিস্ঠানের সাহায্য প্রয়োজন।
যদি প্রয়োজন বোধ করেন তাহলে যত দ্রুত সম্ভব তাদের সাথে যোগাযোগ করাই ভাল।
পরিকল্পনা করতে পারেন এভাবে;
.        যে কাজ করতে চান সেই কাজ ভালভাবে বোঝার চেষ্টা করুন। অন্যদের কাজের উদাহরন দেখুন। সেজন্য কি কি প্রয়োজন জানুন। সবকিছু যাচাই করে সিদ্ধান্ত নিন।
.        শেখার জন্য কি কি পাওয়া সম্ভব খোজ নিন। অনলাইনে বিভিন্ন ওয়েবসাইট থেকে টিউটোরিয়াল পেতে পারেন, অনলাইনে বহু ধরনের কোর্স করার ব্যবস্থা আছে, এছাড়াও বানিজ্যিকভাবে যারা ট্রেনিং দেন তাদের সাহায্য নেয়া যেতে পারে।
.        যে সিদ্ধান্ত নেবেন সেটা ঠিক রাখুন। ঘনঘন সিদ্ধান্ত পরিবর্তন করে কোন কাজেই সফল হওয়া যায় না।

8 comments:

  1. ভাইয়া আমি যদি গ্রাফিকস ডিজাইনের উপরে দক্ষতা অর্জন করে ফ্রিল্যান্সিং এর কাজ করতে চাই তবে সেক্ষেত্রে কিভাবে আমি নিজে নিজে দক্ষ হয়ে উঠতে পারি।আমি কোন প্রতিষ্ঠানে ভর্তি হতে চাচ্ছি না।আপনি বলেছেন বই টিউটোরিয়াল দেখে শেখা যায়।বলবেন কি ,কার লেখা এবং কার টিউটোরিয়াল আমি ক্রয় করতে পারি।ভাই আর একটি কথা আমি ওডেকস এ প্রফাইল ১০০%করতে চাই এর জন্য আমাকে খুব কষ্ট করতে হচ্ছে।কিভাবে এটা করা যায়?আমি ৩ বৎসর ধরে ৮০ % এর বেশি তা করতে পারি নি।এখন আমার ফ্রিল্যান্সিং করাটা অনেক জরুরি হয়ে পড়েছে।দয়া করে আপনার এই হতভাগা ছোট ভাইটির কিছু তথ্য দিয়ে হেল্প করুন প্লিজ।আমি যদি সঠিক তথ্য পাই তবে আপনার নিকট কৃতঙ্গ থাকবো।আর আমি আগামি ৩ মাসের মধ্যে কাজটা শিখতে চাই।যদিও আমার গ্রাফিকস এর বেসিক মানে খুবি সামান্য নলেজ আছে তাই আপনার সঠিক ইনফরমেশন পেলে আমি সামনে এগিয়ে যেতে পারবো।আশাকরি এ ব্যাপারে আমাকে সহযোগিতা করবেন।

    ReplyDelete
  2. নিজের বহু বছরের অভিজ্ঞতা থেকে বলতে পারি, নিতান্ত প্রয়োজন না হলে ট্রেণিং সেন্টারে না যাওয়াই ভাল। যদি কোথাও যান, প্রথমেই জেনে নিন যিনি শেখাবেন তিনি নিজে কাজ করেন কি-না। কাজ করেন না এমন কারো কাছে প্রফেশনাল ট্রেণিং নেয়া যায় না।
    কিভাবে শিখবেন সেটা নির্ভর করে কোন পর্যায়ের শিখবেন তার ওপর। লিন্ডা ভিডিও টিউটোরিয়াল দিয়ে শুরু করতে পারেন। বিভিন্ন ওয়েব সাইটে (এই ব্লগ সহ) প্রাথমিক টিউটোরিয়াল পাবেন। মোটামুটি শেখার পর দৃষ্টি দিন এডভান্সড টিপস এর দিকে। অনলাইনে বহু ই-বুক পাবেন (ইংরেজি)। নির্দিষ্ট কোন বই খোজ না করে যত বেশি সম্ভব সংগ্রহ করে নিন, সময় নিয়ে সবগুলি থেকে কিছু শেখার চেষ্টা করুন। সফল না হওয়ার কোন কারন নেই।
    চবসাইটের প্রোফাইলের % নিয়ে মাথা ঘামানোর কোন প্রয়োজন আছে বলে আমার মনে হয় না। এরসাথে কাজের কোন সম্পর্ক নেই। নিজের ভাল কাজগুলি উদাহরন হিসেবে রাখাই যথেষ্ট। সেই সাইটে যে কাজগুলি করেছেন তার তথ্য এবং লিংক নিজে থেকেই যোগ হয়।

    ReplyDelete
  3. অনেক ধন্যবাদ ভাই।আপনার এই উৎসাহ আমার আমার কাজে দিবে।

    ReplyDelete
  4. ভাই আমি ফ্রিল্যান্সার হিসেবে আমার ক্যারিয়ার গরতে চাই যেহেতু আমি এই লাইনের এন্ট্রি লেভেলে আছি তাই ফ্রিল্যান্সিং এর জন্য একটা কাজ ভাল করে শিখেই তারপর শুরু করতে চাই। তবে এস ই ও, ই মেইল মার্কেটিং অথবা ওয়েব ডিজাইন আমার পছন্দের মধ্যে আছে। এর মধ্যে কোনটা সবচেয়ে ভাল হবে? আর এগুলো শেখার জন্য আমাকে কি করতে হবে। কোথাও কি প্রশিক্ষণ নিতে হবে? যদি হয় তাহলে কোথায় প্রশিক্ষন নিলে ভাল হবে?
    জানালে উপকৃত হব। আমার ই মেইল mktlinkbd@gmail.com
    ধন্যবাদ

    ReplyDelete
    Replies
    1. আমার মতে, ওয়েক ডিজাইনকে মুল ধরে শিখলে সুবিধে বেশি। ওয়েভ ডিজাইন বলতে গ্রাফিক ডিজাইন (ওয়েবসাইট দেখতে কেমন হবে) যেমন বুঝায় তেমনি সেই ডিজাইন অনুযায়ী কোডিং ও বুঝায়। যে কোনটি বেছে নিতে পারেন।
      প্রশিক্ষন নেয়া সম্ভব হলে দ্রুত শেখা যাবে। কোথায় নেবেন জানানো আমার পক্ষে সম্ভব না। কাজ করেন এমন কাউকে পেলে সবচেয়ে ভাল হয়। নয়ত কোন ট্রেনিং সেন্টার থেকেও প্রাথমিক বিষয়গুলি শিখে নিতে পারেন।
      যে কাজ করতে চান তার উদাহরন দেখা, সেটা বোঝা এবং বারবার করার চেষ্টা করা - এটাই শেখা এবং দক্ষতা বাড়ানোর মুলমন্ত্র।

      Delete
  5. কাজের পোস্ট,ধন্যবাদ।

    ReplyDelete
  6. ভাইয়া আমি একদম নতুন। ফিল্যান্সিং সম্পর্কে ঠিক বুঝি নাও। তবে আগ্রহ আছে প্রচুর এই ফিল্যান্স নামক জিনিসটাকে জীবনে জডাতে। বলতে পারেন ঠিক কোথা হতে শুরু করব।

    ReplyDelete
    Replies
    1. এই সাইটে ফ্রিল্যান্সিং শুরু, কাজের পদ্ধতি, উন্নতি করার পদ্ধতি ইত্যাদি সব বিষয়ে লেখা রয়েছে। প্রথমে যতটা সম্ভব পুরো বিষয় সম্পর্কে ধারনা পেতে চেষ্টা করুন। এরপর পরিকল্পনা করে কাজে হাত দিন।

      Delete