Sunday, May 8, 2011

ফটোশপ সিএস ৫.৫, নতুন কি আছে

ফটোশপ তাদের সিএস ৫ ভার্শন এনেছে খুব বেশিদিন হয়নি। বলা হয় ফটোশপের ২৫ বছরের ইতিহাসে সবচেয়ে বড় পরিবর্তণ আনা হয়েছে এতে। অসংখ্য নতুন বিষয় যোগ করা হয়েছে, আগের ফিচারগুলি উন্নত করা হয়েছে। কাজেই তারা যখন দ্রুতই সিএস ৫.৫ নামে নতুন একটি ভার্শন বাজারে আনে তখন আগ্রহ নিয়ে প্রশ্ন করা স্বাভাবিক, কি আছে সেখানে।
ডিজাইনার না হয়ে আপনি যদি সফটঅয়্যার ডেভেলপার হন তাহলে পরিবর্তন আপনার জন্য। এডবি পরীক্ষা চালাচ্ছে ট্যাবলেটে ফটোশপকে ব্যবহারের জন্য। যদি ওয়াকমের মত গ্রাফিক ট্যাবলেট ব্যবহার করে থাকেন তারসাথে তুলনা করতে পারেন। আইপ্যাড কিংবা অন্য ট্যাবলেট পিসি ব্যবহার করে কাজ করবেন আর সেটা দেখা যাবে ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটারে।
ক্রিয়েটিভ স্যুইট এর সাথে থাকা ইলাষ্ট্রেটর সিএস ৫.৫, ব্রিজ সিএস ৫.৫, ফায়ারওয়ার্কস সিএস ৫.৫ এদের ক্ষেত্রে কথাটা আরো বেশি সত্যি। চোখে পড়ার মত কোন পরিবর্তণ করা হয়নি। যদিও এডবি একে নতুন ভার্শন বলছে এবং আপগ্রেডের জন্য টাকা নিচ্ছে।
একমাত্র বড় পরিবর্তণ রয়েছে ইন-ডিজাইন ব্যবহারকারীদের জন্য। ইবুক তৈরী, ওয়েব সাইট তৈরী, আইপ্যাডের জন্য ম্যাগাজিনের ফরম্যাট ব্যবহার ইত্যাদি ছাড়াও আগের বেশকিছু ফিচার উন্নত করা হয়েছে। ইন-ডিজাইন ব্যবহারকারীরা নতুন ভার্শনের দিকে যেতে পারেন। আর অন্যরা যদি কাজের সুবিধে পাওয়ার জন্য ভার্শন আপগ্রেড করার কথা ভেবে থাকেন তাহলে নিশ্চিন্ত থাকুন, তার কোন প্রয়োজন নেই।
অবশ্য একটি বড় পরিবর্তন আনা হয়েছে বিক্রির ব্যবস্থায়। আগের মত একবারে বহু টাকা দিয়ে সফটঅয়্যার না কিনে নির্দিষ্ট সময়ের জন্য লাইসেন্স কিনতে পারেন।  অনেকটাই ভাড়া নেয়ার মত। এই সময়ের মধ্যে যদি সিএস ৬ বের হয় সেটাও ব্যবহারের সুযোগ দেবে তারা।

No comments:

Post a Comment