Wednesday, May 25, 2011

ফ্রিল্যান্সিং কাজে কি ব্যক্তিগত যোগ্যতা প্রয়োজন, Freelancing

আপনি ফ্রিল্যান্সার হিসেবে ওয়েব পেজ তৈরীর কাজ করবেন, কাজেই আপনাকে সেকাজে দক্ষ এবং অভিজ্ঞ হতে হবে এটাই স্বাভাবিক। আপনি ক্লায়েন্টের কাজ সহজে বুঝবেন, তার চাহিদা অনুযায়ী সময়মত করে দেবেন, টাকা পাবেন। কাজেই মনে হতে পারে কি যোগ্যতা প্রয়োজন এটা অপ্রয়োজনীয় প্রশ্ন। কিন্তু বাস্তবতা হচ্ছে, কারিগরী দক্ষতার বাইরে আরো কিছু বিষয় থাকে যার ওপর নির্ভর করে সফলতা। আপনার চারিদিকে নিশ্চয়ই দেখেছেন সবচেয়ে জানা ব্যক্তি ব্যক্তি সবচেয়ে সফল হন না, এটাই তার উদাহরন।
ইন্টারনেটের বাইরে ফ্রিলান্সার হিসেবে যারা কাজ করেন তাদের জন্য বাংলাদেশের বাস্তবতার কথা একবার বিবেচনা করে দেখুন।
আপনি ওয়েব পেজ তৈরী, গ্রাফিক ডিজাইন, এনিমেশন যাই করুন না কেন, একজনের কাছে কাজ নিলেন, সেটা করলেন এবং ক্লায়েন্টকে কাজ বুঝিয়ে দিলেন সময়মত। অর্থাত আপনি একজন দায়িত্বশীল ব্যক্তি। অন্য ভাষায় পেশাদার। এটাই ফ্রিলান্সারের মুল সম্পদ। যে কাজ যে সময়ে হওয়ার কথা সেসময়ে করা, যদি কোন সমস্যা দেখা দেয় অপারগতার কথা সময়মত জানানো।
অভিজ্ঞতা না থাকলে শুনতে খারাপ লাগবে, যারা এই নিয়মে কাজ করেন তারা শুরুতেই পাওনা টাকার হিসেব বুঝে নেন। যদি না নেন ক্লায়েন্ট অনায়াসে ভুলে যাবে সেকথা। আরেক কাজ নিয়ে হাজির হবে আর আপনি মনে করবেন কাজ যখন করছি তখন টাকা তো পাবই। এভাবে বাকি জমতে থাকবে। একসময় যখন বাকি রাখা আপনার সাধ্যের বাইরে চলে যাবে তখন আপনি না বলবেন আর তিনিও অনায়াসে আপনাকে ছেড়ে আরেকজনের কাছে যাবেন।
আবার এর বিপরীত চিত্রও রয়েছে। আপনি কোন কাজের জন্য কারো কাছে গেলেন, তিনি বললেন তিনি পেশাদার কাজেই টাকা আগে দিতে হবে। আপনি সেটাও দিলেন। কিন্তু কাজের দেখা পেলেন না।
দুই উদাহরনের ব্যক্তিই জানেন তাদের শেষ পরিনতি কি। একসময় একঘরে হতে হয়। তারপরও এই প্রক্রিয়া চলমান।
ইন্টারনেটে কাজেও এটা ঘটতে পারে যদি ক্লায়েন্টের সাথে সরাসরি যোগাযোগের বিষয় থাকে। তিনি যদি আপনাকে অর্থ না দেন আপনার কিছু করার নেই।
সব বিষয়গুলি একসাথে করে দেখা যাক। ফ্রিল্যান্সার হিসেবে আপনাকে পেশাদার হতে হবে। পেশাদারের প্রথম লক্ষ্য কাজ সময়মত শেষ করা। অন্যদিকে অর্থের বিষয়টিও নিশ্চিত হওয়া প্রয়োজন।
এজন্যই ফ্রিল্যান্সার, ওডেস্ক এধরনের প্রতিস্ঠানগুলি ভাল করছে। ক্লায়েন্ট এবং ফ্রিল্যান্সার দুজনের মাঝখানে থেকে দুপক্ষকেই নিশ্চয়তা দেয় তারা। কাজ এবং অর্থ যেন সময়মত দুপক্ষের হাতে যায় সেই দায়িত্ব তাদের।
এককথায়, যদি ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতে চান তাহলে প্রথমে সময়মত কাজ শেষ করার যোগ্যতা অর্জন করুন। এরপর নির্ভরযোগ্য কাউকে বিশ্বাস করুন।

No comments:

Post a Comment