Tuesday, June 28, 2011

বিয়ের ভিডিও : দ্বিতীয় ক্যামেরা কেন প্রয়োজন

বিয়ের অনুষ্ঠান ভিডিও করা সারা বিশ্বেই একটি উল্লেখযোগ্য পেশা। সকলেই চান জীবনের এই বিশেষ দিনটিকে ভিডিওতে ধারন করে রাখবেন। আর বর্তমান যুগে ভিডিওর জনপ্রিয়তা আগের যে কোন সময়ের তুলনায় বেশি।
বিয়ের ভিডিও সাধারনত কন্ট্রাক্ট হিসেবে করা হয়। আপনাকে বলা হবে কয়দিন, কত সময় আপনি কাজ করবেন, কাজ শেষে কিভাবে কাজ জমা দেবেন এবং এর বিনিময়ে কত টাকা পাবেন। স্বাভাবিকভাবেই কাজ পাওয়ার জন্য খরচ কমানোর একধরনের প্রতিযোগিতা কাজ করে। যে কারনে অনেকসময়ই একটিমাত্র ক্যামেরা ব্যবহার করেই ভিডিও কাজ শেষ করা হয়।
কিন্তু এক ক্যামেরা ব্যবহার না করে একাধিক ক্যামেরা ব্যবহারের বিষয়টি আরেকবার ভেবে নিন।
.          পাশ্চাত্যের বিয়ে একধরনের আনুষ্ঠানিকতা। কোথায় কোন সময় বিয়ে পড়ানো হবে, কে কোথায় দাড়াবেন, কি করবেন সেটা নির্দিষ্ট। বাংলাদেশ কিংবা ভারতে বিয়ের নিয়ম ভিন্ন। অনেক সময়ই সেখানে শৃংখলা থাকে না। হিন্দু বিয়েতে বিয়ের অনুষ্ঠান চলে ঘন্টার পর ঘন্টা। একই সময়ে একাধিক যায়গায় নানারকম অনুষ্ঠান হচ্ছে। একটিমাত্র ক্যামেরা ব্যবহার করে সবকিছু ধারন করতে পারেন না।
.          একটি ক্যামেরা সাবধানে হিসেব করে ব্যবহার করে মুল অনুষ্ঠান ভিডিও ধারন করতে পারেন। কিন্তু একাধিক ক্যামেরা ব্যবহার করলে ভিন্ন ভিন্ন কোন থেকে ভিডিও ধারন করা সম্ভব। এডিটিং এর সময় সেগুলি ব্যবহার করে উন্নতমানের ভিডিও পাওয়া সম্ভব। আপনি নিশ্চয়ই জানেন সিনেমা বা নাটকে বিভিন্ন দিক থেকে ক্যামেরা ব্যবহার করা হয়।
.          দুর্ঘটনার কথা কি হিসেবে রেখেছেন ? আপনার ভিডিও ক্যাসেট কিংবা মেমোরী কার্ডের সমস্যার কারনে রেকর্ড করা ভিডিওতে সমস্যা পেতে পারেন। রেকর্ডিং হেডে ময়লা থাকলে বা অন্য সমস্যা থাকলে ভিডিও করার সময় সমস্যা টের পাবেন না। কিংবা মেমোরী কার্ডের সমস্যা থাকলেও সাথেসাথে জানার সুযোগ পাবেন না। বিকল্প ভিডিও না থাকায় আপনি পুরো ভিডিও হারাচ্ছেন। তিনি নিশ্চয়ই ভিডিও করার জন্য আরেকবার বিয়ে করবেন না।
একথা ঠিক যার কাজ তিনি কম টাকায় কাজ করাতেই বেশি আগ্রহি। আপনি দুটি ক্যামেরার কারনে বেশি টাকা চাইলেন আর তিনি কাজ দিলেন আরেকজনকে যিনি এক ক্যামেরায় কম খরচে কাজ করে দেবেন। ব্যবসার ক্ষেত্রে এটুকু ঘৈর্য্য ধরতে হয়। দুটি ক্যামেরার সুবিধে ক্লায়েন্টকে বুঝান। তারপরও যদি কাজ না পান অন্য কাজের চেষ্টা করুন।
ব্যবসায় দ্রুত উন্নতি হলে পতনও দ্রুত হয়। সেই টিকে থাকে যার ধৈর্য্য এবং নিষ্ঠা আছে।

No comments:

Post a Comment