Friday, June 3, 2011

Freelancing tips: আপনি কিভাবে সহজে কাজ পাবেন

ফ্রিল্যান্সার হিসেবে প্রথম কাজ পাওয়া সবচেয়ে কঠিন। যিনি কাজ দেবেন তিনি যখন আপনার প্রোফাইলে দেখেন আপনি আগে কাজ করেননি, কাজের নমুনা নেই, তিনি খুব সহজেই আপনাকে বাদ দিয়ে অন্যের দিকে আগ্রহ দেখান। এজন্য অতিরিক্ত চেষ্টা করে প্রথম কাজ পেতে হয়। এরপরও অন্যান্য কিছু বিষয় রয়েছে যার কারনে একজন সহজে কাজ পন আরেকজন পান না। এই বিষয়গুলি উল্লেখ করা হচ্ছে এখানে;
.          বিড করার সময় সত্যিকারের অর্থে নির্দিস্ট কাজের দিকে আগ্রহ দেখান, আপনি কোন কোন বিষয় কতটুকু জানেন সেকথা প্রচার করবেন না। বিশেষ করে সেই বিশেষ কাজের সাথে সম্পর্কিত না এমন বিষয় উল্লেখ করবেন না। ক্লায়েন্ট কাজটি কিভাবে চায় সেটা জানতে তাকে প্রশ্ন করুন। আপনার আগ্রহ যত বেশি কাজ পাওয়ার সম্ভাবনা তত বেশি। প্রথম আলোচনায় অর্থের উল্লেখ করাবেন না।
.          বিড করার আগেই কাজটি পর্যালোচনা করুন। কাজ সম্পর্কে আপনার পরিকল্পনা কি সেটা জানান। এতে ক্লায়েন্ট একদিকে খুশি হবে অন্যদিকে পরবর্তীতে কাজ সহজ হবে। কাজ করার পর ক্লায়েন্ট এর পছন্দ না হওয়ার বিষয় এড়ানো যায় এভাবে।
.          সবসময় নির্দিস্ট সময়ের মধ্যে কাজ শেষ করবেন। সময়মত কাজ দিতে না পেরে যত কারনই দেখান না কেন, পরবর্তীতে কাজ পাওয়া কঠিন হবে। যদি কোন কারনে কাজ সময়মত না হওয়ার সম্ভাবনা দেখা দেয় সেকথা আগেই জানিয়ে দিন এবং ক্লায়েন্টের মতামত নিন।
.          আপনার কাজ আপলোড করুন। এজন্য কিছু সময় লাগে একথা ঠিক তাহলেও যে ফ্রিল্যান্সিং সাইটে কাজ করবেন সেখানে আপনার কাজ জমা রাখলে সহজে কাজ পাবেন।
.          ফ্রিল্যান্সিং কাজ দুভাবে হয়, একটি কাজ ভিত্তিক অপরটি সময় ভিত্তিক। প্রথম পদ্ধতিতে নির্দিস্ট কাজের জন্য কত টাকা পাবেন সেটা আগেই ঠিক করা হয়, পরেরটি কাজ করতে যত সময় প্রয়োজন সেই অনুযায়ী ঘন্টাপ্রতি টাকা পাবেন। শুরুতে কাজভিত্তিক প্রোজেক্ট ব্যবহার সহজ। অন্যদিকে ঘন্টাপ্রতি কাজে উপার্জন বেশি।
আপনি যাকিছু কাজ করবেন তার হিসেব ফ্রিল্যান্সিং সাইটে রাখুন। প্রথমবার কাজের সময় আপনাকে যে ফি দিতে হয় পরবর্তীতে তারথেকে কম দিতে হয়। একই ক্লায়েন্টের কাজ বারবার করলে সুবিধে বেশি। বড় ধরনের প্রোজেক্টে এভাবে বহু টাকা আপনার হাতে জমা হতে পারে।

ফ্রিল্যান্সিং মানেই সরাসরি প্রতিযোগিতা। দক্ষতা, অভিজ্ঞতা এবং কৌশল সবদিক থেকে আপনি যত এগিয়ে থাকবেন কাজ করা এবং বেশি অর্থ উপার্জন করা তত সহজ হবে।

No comments:

Post a Comment