Friday, July 15, 2011

নিজস্ব ডোমেন থেকে কি সুবিধে পাওয়া যায়

আপনি ওয়েবসাইট ব্যবহার করতে পারেন বিভিন্ন কারনে। যেভাবে ফেসবুক-টুইটার ব্যবহার করেন তাকেই আরেকটু বড় আকারে ব্লগ হিসেবে ব্যবহার করতে পারেন। আয়ের লক্ষ সামনে রেখে ব্যবসা হিসেবে ব্লগ তৈরী করতে পারেন। ফ্রিলান্সার হিসেবে কাজ করলে নিজের পরিচিতি তুলে ধরা, প্রচার চালানোর কাজে ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। আর ব্যবসা প্রতিস্ঠান পরিচালনা করলে ওয়েবসাইট ছাড়া এইযুগে ভাল করার খুব সুযোগ নেই।
আপনি কয়েক মিনিটে বিনামুল্যের ব্লগ তৈরী করতে পারেন  ব্লগার কিংবা ওয়ার্ডপ্রেসে। কোন খরচ নেই। সেইসাথে কিছু খরচ করলে আপনি নিজের নামে ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। ডোমেন হচ্ছে আপনার নিজের নাম। বিশ্বে কোটি কোটি ওয়েবসাইট থাকলেও এক নামে একটিমাত্র সাইটও থাকতে পারে। কাজেই আপনার পছন্দের নামে কেউ খোজ করলে আপনার সাইটটিই পাওয়া যাবে।
নিজস্ব ডোমেন ব্যবহারের জন্য টাকা খরচ করতে হয়। বছরে ৫০০-৬০০ টাকা দিয়ে আপনার পছন্দের নামটি নিজের করে নিতে পারেন। যদি নিজস্ব সার্ভার (ভাড়া করা) ব্যবহার করতে চান তাহলে সেখানে এই নামে একটি ফোল্ডার তৈরী করা হবে আপনার জন্য। সেখানে পুরো কর্তৃত্ব আপনার।
নিজস্ব ডোমেন ব্যবহার করলে যে সুবিধেগুলি পাওয়া যায় সেগুলি একবার জেনে নিন।
.          এর পুরো নিয়ন্ত্রন আপনার হাতে। আপনি সার্ভারে এইনামে নিজস্ব একটি ফোল্ডার পাবেন, সেখানে যা খুশি রাখতে পারেন।
.          নিজের প্রচারের জন্য নিজের নাম ব্যবহারের সুযোগ। ব্যক্তিগতভাবে কারো সাথে পরিচয়ের সময় যেমন নিজের নাম প্রয়োজন হয় সবার আগে, ইন্টারনেটে পরিচয়ের জন্য একইভাবে ডোমেন নেম ব্যবহার করা হয়।
.          এর মালিকানা আপনার। আপনার কোন জিনিষ যেমন ব্যবহার করা থেকে শুরু করে বিক্রি করার অধিকার আপনার তেমনি ইচ্ছে করলে ডোমেন নেমও বিক্রি করতে পারেন। কখনো কখনো এথেকে বেশ লাভও করা যায়।

কিভাবে ডোমেন নেম রেজিষ্টার করবেন
ডোমেন নেম কে নিয়ন্ত্রন করে সেটা হয়ত আপনার না জানলেও চলে, কিভাবে করতে হবে সেটা অন্তত জানা প্রয়োজন।
.          আপনাকে ডোমেন নেম কিনতে হবে (এবং প্রতিবছর টাকা দিতে হবে) ডোমেন নেম রেজিষ্টার সেবা দেন এমন কারো কাছে থেকে। সাধারনত যারা ওয়েব হোষ্টিং সেবা দেন তারাই একাজ করেন। ইন্টারনেটে খোজ করে আপনার কাছাকাছি এমন কাউকে খুজে বের করতে পারেন।
.          আপনি যে নাম ব্যবহার করতে চান সেটা আগেই ঠিক করে নিন। যেহেতু এক নাম দুজন ব্যবহার করতে পারেন না সেকারনে আপনার পছন্দের নাম আগেই আরেকজন ব্যবহার করে থাকতে পারেন। সম্ভাব্য অনেকগুলি নাম ঠিক করুন এরপর সেগুলি পাওয়া যাবে কিনা যাচাই করে নিন। http://www.checkdomain.com/  এর মত সাইট থেকে আপনি নিজেই যাচাই করে নিতে পারেন।
ডোমেন নেমকে নিজের নামের সাথে তুলনা করে ব্যবহার করুন। আপনার নিজের নামে কিংবা ব্যবসা প্রতিষ্ঠানের নামে অথবা কাজের সাথে মিল রেখে ডোমেন নেম ঠিক করুন। এতে সার্চ ইঞ্জিন সহজে আপনার সাইট খুজে পাবে।

No comments:

Post a Comment