Friday, July 22, 2011

ভিডিও ডিভিডি কনভার্ট করুন জিলিসফট ডিভিডি রিপার দিয়ে

যারা কম্পিউটারে ভিডিও দেখেন তারা সাধারনত ডিভিডি ডিস্ক থেকে ভিডিও দেখতে পছন্দ করেন না। এতে ডিভিডি ড্রাইভ দ্রুত নষ্ট হওয়া একটা কারন, দেখার সময় ডিস্ক থেকে রিড করে বলে ঠিকভাবে প্লে না হওয়া আরেক কারন। সমাধান হিসেবে অনেকেই ডিভিডির সবকিছু কপি করে নেন হার্ডডিস্কে। এরপর পাওয়ার ডিভিডি এর মত সফটঅয়্যার দিয়ে সহজে ব্যবহার করা যায়।
অনেকে এতে সন্তুষ্ট নন। পুরো ডিভিডি কপি করলে যায়গা প্রয়োজন হয় অনেক বেশি, পছন্দমত বিশেষ অংশ কপি করা যায় না। এজন্য ব্যবহার করা হয় ডিভিডি রিপার সফটঅয়্যার। অডিও সিডিকে যেভাবে এমপিথ্রিতে পরিনত করা হয় অনেকটা সেই পদ্ধতিতে ডিস্ক থেকে পছন্দমত ফরম্যাটের ভিডিও ফাইল হিসেবে সেভ করা যায়। এতে যায়গা যেমন কমে তেমনি গানের ভিডিওর ক্ষেত্রে শুধুমাত্র পছন্দের গানগুলি বেছে নেয়া যায়।
জিলিসফট ডিভিডি রিপার (Xilisoft DVD Ripper) এধরনের একটি সফটঅয়্যার। আরো কিছু সফটঅয়্যার রয়েছে যেগুলির ইন্টারফেস থেকে শুরু করে ব্যবহার পদ্ধতি একইরকম। কিভাবে ব্যবহার করবেন জেনে নিন।
.          সফটঅয়্যার ইনষ্টল করুন। চালু করুন।
.          নিচের দিকে Profile লেখা অংশে ক্লিক করে কোন ফরম্যাটে সেভ করতে চান ঠিক করুন। ডানদিকের মেনু থেকে কাষ্টমাইজ করে নিতে পারেন। এর ওপর নির্ভর করবে ভিডিও মান এবং ফাইল সাইজ।
.          কনভার্ট করার পর ফাইলগুলি কোথায় থাকবে বলে দিন Destination অংশে।
.          File – Open DVD কমান্ড দিন। যে ড্রাইভে ডিস্ক রয়েছে সেটি সিলেক্ট করুন, অথবা হার্ডডিস্কে কপি করা থাকলে সেই ফোল্ডার সিলেক্ট করুন। DVD বাটনে ক্লিক করে একাজ করতে পারেন।
ডিভিডির মুভিগুলির লিষ্ট দেখা যাবে।
.          গানের ডিভিডির ক্ষেত্রে প্রতিটি গান পৃথকভাবে দেখার জন্য Edit – Show Chapters কমান্ড দিন। লিক্ট থেকে পছন্দের গানগুলি সিলেক্ট করুন।
.          RIP বাটনে ক্লিক করুন।

ভিডিও কনভার্ট করা একটি সময়সাপেক্ষ কাজ। কম্পিউটার যত দ্রুতগতির তত দ্রুত কাজ হবে।

No comments:

Post a Comment