Sunday, July 10, 2011

ফ্রিল্যান্সার হিসেবে নিয়মিত কাজ পাওয়ার জন্য কিভাবে কাজ করবেন

ফ্রিল্যান্সার হিসেবে কোন ক্লায়েন্টের কাজ করার সময় একটি বিষয়ে সমস্যায় পরতে হয় ফ্রিল্যান্সারকে। কোন বিষয়ে মতবিরোধ। আপনার গ্রাফিক ডিজাইন কিংবা এনিমেশন কিংবা প্রোগ্রামিং ব্যবস্থা শিখিয়েছে অমুক কাজ অমুকভাবে করতে হয়, এই নিয়মের বাইরে যেতে হয় না। মেখানে ক্লায়েন্ট যদি এমনকিছু করতে বলেন যা এই নিয়মের বাইরে তখন মতবিরোধ হতেই পারে। অন্তত আপনি যদি সেই অংশটুকু বাদ দিয়ে সত্যিকারের নিয়ম মেনে কাজ করতে চান। এধরনের সমস্যা এড়ানোর জন্য আপনি কিছু নিয়ম মেনে চলতে পারেন।
প্রথমত, আপনি যে কাজ করছেন সেটি ক্লায়েন্টের। তিনি যা চান আপনি সেটাই করবেন। একথা ঠিক এরফলে আপনাকে নিয়মের বাইরে যেতে হচ্ছে। গ্রামারের বাইরে লেখার সাথে তুলনা করতে পারেন। কেউ যখন সেটা দেখবেন তিনি আপনার সম্পর্কে ভুল ধারনা করতেই পারেন। তারপরও, কাজটি তার। তিনি যদি হলুদ রঙের কুমির চান আপনার কাজ সেটা করে দেয়া।
আপনি যা করতে পারেন তা হচ্ছে;
.          কাজ শুরু আগেই ক্লায়েন্টের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করুন। প্রয়োজন হলে কাজের বিভিন্ন পর্যায়ে জেনে নিন তিনি ঠিক কি চান। তার চাহিদা সম্পর্কে জানুন।
.          তিনি যা চান ঠিক সেটাই করে দিন। আপনার নিজস্ব কোন বক্তব্য থাকলে সেটা জানাতে পারেন, যদি ক্লায়েন্ট আগ্রহ না দেখান সেটা বাদ দিন।
.          পুরো কাজ শেষ করুন। আপনি ক্লায়েন্টের কাছে যেমন পুরো টাকা আশা করেন তেমনি তিনিও পুরো কাজ আশা করেন। এমন কাজ করবেন না যা পরবর্তীতে আবারো নতুনভাবে করা প্রয়োজন হয়।
.          যে সময়ের মধ্যে কাজ করার কথা সেই সময়ের মধ্যে কাজ শেষ করুন। অনেক ফ্রিল্যান্সারের সাধারন সমস্যা কোন কারন দেখিয়ে দেরি করা, অন্য কাজ পেলে কাজ ফেলে রাখা। এতে ক্লায়েন্টের আস্থা হারাবেন এবং একসময় কাজ হারাবেন।
ক্লায়েন্ট নিজের আইডিয়া প্রকাশ করে আনন্দ পান। তিনি ভুল করলেও তাকে সেই আনন্দ পেতে দিন। অন্তত আপনি যতক্ষন টাকার জন্য কাজ করছেন ততক্ষন টাকার কারনে আইডিয়া নিজের মধ্যে রাখুন।

No comments:

Post a Comment