Thursday, July 21, 2011

মোবাইল ফোন – ট্যাবলেটের জন্য সফটঅয়্যার তৈরী করা

মোবাইল ফোন কিংবা ট্যাবলেটের জন্য সফটঅয়্যার তৈরী অত্যন্ত লাভজনক কাজ। একা একজন ব্যক্তির পক্ষেই করা সম্ভব, কয়েকজন একসাথে করলে সম্ভাবনা আরো ভাল। তৈরীর পর অনুমোদন পেলে লক্ষ লক্ষ ডলার পেতে পারেন সেটা বিক্রি করে। এককথায় কাজের নিয়ম হচ্ছে আপনি সফটঅয়্যার তৈরী করে এপল, গুগল, মাইক্রোসফট এদের কাছে পাঠাবেন অনুমোদনের জন্য। তাদের পছন্দ হলে তাদের এপ্লিকেশন ষ্টোর থেকে বিক্রির জন্য রাখা হবে, বিক্রি হলে আপনি টাকা পাবেন।
বর্তমানে সবচেড়ে বড় বাজার এপলের আইফোন-আইপ্যাড, গুগলের এন্ড্রয়েড। মাইক্রোসফটের উইন্ডোজও খুব দ্রুতই উঠে আসবে এটাও নিশ্চিত। এছাড়া রয়েছে স্যামসাং, নোকিয়া এরাও। আপনি যদি আগ্রহি হন তাহলে এখনই এদিকে দৃষ্টি দিয়ে নিজেকে প্রস্তুত করতে পারেন। এজন্য কি করতে হবে জেনে নিন।
উইন্ডোজ ফোনের জন্য সফটঅয়্যার তৈরী
সফটঅয়্যার তৈরীর জন্য ব্যবহার করা হয় ভিন্ন ভিন্ন নামের সফটঅয়্যার। যেমন মাইক্রোসফটের উইন্ডোজ ফোনের জন্য ব্যবহার করবেন ভিজ্যুয়াল ষ্টুডিও, এক্সপ্রেসন ব্লেন্ড, সিলভারলাইট, এক্সএনএ ফ্রেমওয়ার্ক ইত্যাদি। যারা প্রোগ্রামিং নিয়ে সামান্য মাথা ঘামান তাদের ভিজুয়াল ষ্টুডিও নিয়ে নতুন করে বলার কিছু নেই। সিলভারলাইটকে তুলনা করতে পারেন এডবি ফ্লাশ এর সাথে। এতে এক্সএএমএল ভিত্তিক সফটঅয়্যার তৈরী করা যায়, সহজে রিচ মিডিয়া (ইমেজ, ভিডিও) ব্যবহার করা যায়। অন্যদিকে এক্সএনএ ফ্রেমওয়ার্ক ব্যবহার করে লুপভিত্তিক গেম তৈরী করা যায়। এটা ব্যবহারে করে তৈরী করতে পারেন গেম কিংবা বিনোদনমুলক কিছু।
উইন্ডোজ ফোন ৭ এর কোডনেম ম্যাংগো, এতে সিলভারলাইট এবং এক্সএনএ ফ্রেমওয়ার্ক একসাথে ব্যবহার করা যায়।
উইন্ডোজ ফোনের আর্কিটেকচারকে ৪টি ভাগে ভাগ করা হয়। রানটাইম, টুলস ক্লাউড এবং পোর্টাল সার্ভিস।
.          রানটাইম হচ্ছে অংশে রয়েছে সিলভারলাইট, এক্সএনএ ফ্রেমওয়ার্ক এবং অন্যান্য ফোনভিত্তিক ফিচার। এগুলি একসাথে সহজে সফটঅয়্যার তৈরীর সুযোগ দেয়।
.          টুলস বলতে ভিজ্যুয়াল ষ্টুডিও, এক্সপ্রেসন ব্লেন্ড এবং এদের সাথে সম্পর্কিত সফটঅয়্যার তথ্য ইত্যাদি বুঝানো হয়। এগুলি ব্যবহার করে আপনি সফটঅয়্যার তৈরী, সমস্যা সমাধান, ইনষ্টলের ব্যবস্থা, আপডেট ইত্যাদি করবেন। ভিজুয়াল ষ্টুডিও ২০১০ বিংবা এক্সপ্রেসন ব্লেন্ড এর সাথে উইন্ডোজ ফোন ইমুলেটর যোগ করা হয়েছে ফলে এখান থেকেই ফোনে কিবাবে কাজ করবে সেটা জেনে নেয়া যায়। এক্সএনএ গেম ষ্টুডিও একটি সফটঅয়্যার তৈরীর ব্যবস্থা যেখানে সহজে উইন্ডোজ, এক্সবক্স কিংবা মোবাইলের জন্য গেম তৈরী করা যায়। এদের সবগুলির জন্যই রয়েছে কিভাবে কাজ করবেন তার বিস্তারিত বর্ননা, টিউটোরিয়াল ইত্যাদি।
.          ক্লাউড সার্ভিস হচ্ছে অনলাইনে যেসব সেবা দেয়া হয় সেগুলি। এরমধ্যে রয়েছে এক্সবক্স লাইভ, ইউন্ডোজ এজিউর, বিভিন্ন তথ্য সরবরাহ, লোকেসন সার্ভিস ইত্যাদি। এরসাথে থার্ডপার্টি ওয়েব সার্ভিস যোগ করার ব্যবস্থা রয়েছে। আপনার তৈরী সফটঅয়্যারের সাথে মাইক্রোসফটের বিজ্ঞাপন যোগ করে অতিরিক্ত অর্থ উপার্জন করতে পারেন।
.          পোর্টাল সার্ভিস হচ্ছে মাইক্রোসফটের মার্কেটপ্লেস ব্যবহার করে রেজিষ্টার, সার্টিফাই, বিক্রি ইত্যাদি করা। এখানে সদস্য হয়ে একটি এপ্লিকেশন হাব ব্যবহার করতে পারেন এবং ডেভেলপমেন্টের জন্য যাকিছু প্রয়োজন সবকিছু পেতে পারেন। বিজনেস ইন্টেলিজেন্স টুল সফটঅয়্যার তৈরীর বিষয়ে নানারকম পরামর্শ দেয়।
উইন্ডোজের এপ্লিকেশন তৈরীর বিভিন্ন ধাপ সম্পর্কে ধারনা পেতে পারেন মাইক্রোসফটের দেয়া ফ্লোচার্ট থেকে।
অবশ্য একটি কথা আগেই জানিয়ে রাখা ভাল। মাইক্রোসফট কোন কোন দেশ থেকে মোবাইলের জন্য সফটঅয়্যারের আবেদন গ্রহন করে সেটা নির্দিষ্ট করে দেয়া আছে। সেখানে বাংলাদেশ এবং ভারতের নাম নেই।

আগামী পর্বে এন্ড্রয়েড সফটঅয়্যার তৈরী বিষয়ে উল্লেখ করা হবে।

No comments:

Post a Comment