Wednesday, August 24, 2011

মোবাইল সফটঅয়্যার তৈরী করুন ড্রিমওয়েভার দিয়ে

গবেষনা প্রতিস্ঠান গার্টনার ভবিষ্যতবানী করেছে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে ২০১৩ সালের মধ্যে স্মার্টফোনের ব্যবহার ডেস্কটপ কম্পিউটারকে পেছনে ফেলবে। আপনি পুরোপুরি একমত না হলেও আইপ্যাড এবং অন্যান্য ট্যাবলেট এবং ক্রমবর্ধমান স্মার্টফোনের ব্যবহার দেখে পুরোপুরি অস্বিকারও করতে পারেন না। তাদের কথামত ৮০ ভাগ না হোক, যথষ্ট পরিমান হলেই আপনার ভাবার সময় হয়েছে আপনি সেদিকে হাত দেবেন কিনা। বিশেষ করে ওয়েবপেজ বা ইন্টারনেট ভিত্তিক সফটঅয়্যার তৈরী যদি আপনার লক্ষ্য হয়।
যদি আপনি সেপথে যেতেই চান তাহলে পরবর্তি প্রশ্ন, কিভাবে যাবেন ? কোন সফটঅয়্যার ব্যবহার করবেন।
এপ্রশ্নে উত্তর সংক্ষেপে দেয়া কঠিন। বর্তমানে নানা ধরনের সফটঅয়্যার টুল ব্যবহার করা হচ্ছে। স্বাভাবিকভাবেই এদের অধিকাংশ ব্যবহারের জন্য প্রোগ্রামিং এ ভাল দক্ষতা প্রয়োজন। ওয়েব পেজ তৈরীর কথাই যদি উল্লেখ করা হয় তাহলে যেমন, আপনি কোন টেক্সট এডিটর ব্যবহার করে কাজ করতে পারেন, ভিজ্যুয়াল এডিটর ব্যবহার করতে পারেন আবার একই সময়ে ভিজ্যুয়াল এডিটর এবং কো ব্যবহারের সুবিধে পেতে পারেন। এডবি ড্রিমওয়েভার এধরনের সফটঅয়্যার। তাদের সবশেষ ভার্শন সিএস ৫.৫ ব্যবহার করে আপনি মোবাইল সফটঅয়্যারের কাজ করতে পারেন। অনেকে বলছেন এটা ড্রিমওয়েভারের সবচেয়ে বড় পরিবর্তন। এতে সরাসরি মোবাইল সফটঅয়্যার ডেভেলপ করার সুযোগ আনা হয়েছে।
এতে যোগ করা হয়েছে জে-কয়ারি মোবাইল (jQwery Mobile) সাপোর্ট। ড্রিমওয়েভারের অন্যান্য কাজ যদি টেম্পলেট থেকে শুরু করে থাকেন তাহলে একইভাবে টেম্পলেট থেকে মোবাইল ফোনের সফটঅয়্যার তৈরীর কাজ শুরু করতে পারেন।
টেম্পলেট থেকে সরল PhoneGap সিলেক্ট করেই দেখুন, ৪ পেজের একটি সফটঅয়্যার তৈরী হবে। যে কোন ট্যাগ টাইপ করার সাথেসাথে হেল্প মেনু আপনাকে জানাবে আপনি কি করতে চান, কিভাবে করবেন।
এতে এইচটিএমএল ৫ সাপোর্ট রয়েছে, মাল্টি স্ক্রিন প্রিভিউ রয়েছে। মোবাইল বা ট্যাবলেট যাই হোক না কেন, সঠিকভাবে সেটা দেখে নেয়া যাবে।
হয়ত এন্ড্রয়েড সফটঅয়্যারের কথা ভাবছেন। সেটাও তৈরী করা যাবে ড্রিমওয়েভার ব্যবহার করেই। অবশ্য এজন্য কনফিগার করে নিতে হয়। ড্রিমওয়েভার নিজেই এর এসডিকে ডাউনলোড করে নেয়, অথবা পৃথকভাবে করে নিতে পারেন। এরপর ড্রিমওয়েভারের ভেতর থেকেই সেটা কাজ করবে।
ড্রিমওয়েভারের মুল উদ্দেশ্য, সহজে এবং দ্রুত কাজ করা। জে-কয়ারী আপনি ড্রিমওয়েভাবে ব্যবহার করতে পারেন, কোল্ডফিউসনে পারেন না। যদি মোবাইলের সফটঅয়্যার তৈরীতে আগ্রহ থাকে তাহলে ড্রিমওয়েভার আপনার পছন্দ হতেই পারে।

No comments:

Post a Comment