Monday, October 31, 2011

SEO : ভিজিটর নাকি সার্চ ইঞ্জিন কে বেশি গুরুত্বপুর্ন

ওয়েবসাইট কিংবা ব্লগের সার্থকতা বেশি ভিজিটর পাওয়ায়। ভিজিটর আপনার সাইটে আসবে সার্চ ইঞ্জিনের সাহায্যে। কাজেই সার্চ ইঞ্জিন যেভাবে সহজে সাইট খুজে পায় সেভাবে সাইট রাখার কথা ভাবতেই পারেন। অন্যদিকে সাইটের প্রান হচ্ছে ভিজিটর। তারা কি চান সেদিকে লক্ষ রাখা আপনার কর্তব্য। সাইট তাদের জন্যই। প্রশ্ন হতে পারে কাকে বেশি গুরুত্ব দেবেন।
এককথায় দুজনকেই। একই সময়ে দুদিকে সমতা রাখার জন্য কি করতে পারেন সে সম্পর্কে কিছু তথ্য এখানে।
প্রধান সার্চ ইঞ্জিন গুগল সাইট বিষয়ে স্পষ্টভাবে কিছু নির্দেশনা দেয়। তাদের বক্তব্য, সাই ইঞ্জিনকে টার্গেট করে সাইট তৈরী করবেন না। সাইটে এমন তথ্য রাখুন যা ভিজিটর পছন্দ করেন।
আপনার মুল লক্ষ্য হওয়া উচিত সেটাই। সেখানে এমন কিছু থাকবে যা ভিজিটরকে ধরে রাখবে, আবারও সাইটে আসতে উতসাহিত করবে। গুগল যা লক্ষ্য করে, সাইটে ভিজিটর কতক্ষন সময় কাটিয়েছেন, কতগুলি পেজ ভিজিট করেছেন, প্রথমবার এসেছেন নাকি পুনরায় এসেছেন। এর সবগুলিই ভাল বিষয় হিসেবে বিবেচনা করা হয় এবং এগুলির ভিত্তিতে সাইটের র‌্যাংকিং বাড়ানো হয়। র‌্যাংকিং বেশি অর্থ সার্চ করলে প্রথমদিকে স্থান পাওয়া।
কাজেই আপনি ক্রমাগত ভাল তথ্য যোগ করে যাবেন আর সাইটের মান ভাল হতে থাকবে।
সমস্যা হচ্ছে বিশ্বের কোটি কোটি সাইটের মধ্যে নিজের অবস্থান তৈরী করার জন্য আপনাকে অপেক্ষা করতে হবে কয়েক বছর। ভিজিটর যদি আপনার সাইটের খবরই না পান তাহলে তিনি জানবেন কিভাবে সেখানে কত ভাল তথ্য আছে।

সেকারনেই সার্চ ইঞ্জিনকে টার্গেট করে কিছু কাজ করা প্রয়োজন হয়। এজন্য একেবারে প্রাথমিক কিছু নিয়ম হচ্ছে;
.          সাইট এমনভাবে তৈরী করা যেন ভিজিটর সহজে পুরো সাইট ঘুরতে পারেন। ২০ নম্বর পেজে যাওয়ার জন্য নিশ্চয়ই তিনি ২০ বার ক্লিক করবেন না।
.          সাইটে সার্চ করার জন সার্চবক্স রাখা। সেখানে বিশেষ কিওয়ার্ড টাইপ করে সাইট থেকে নির্দিষ্ট তথ্য যেন সহজে পাওয়া যায়।
.          ইনডেক্স ব্যবহার করা যেখানে ভিজিটর সহজে জেনে নিতে পারেন সাইটে কি আছে।
.          টাইটেল এমনভাবে লেখা যেখানে গুরুক্বপুর্ন শব্দগুলি (সার্চ কিওয়ার্ড) শুরুর দিকে থাকে।
.          সাইটের জন্য গুরুত্বপুর্ন শব্দগুলিকে ট্যাগ, মেটাট্যাগ হিসেবে ব্যবহার করা।
.          আপনার ভিজিটর কোন এলাকার সেদিকে দৃষ্টি রাখা। যেমন নিজের দেশের জন্য তথ্য পরিবেশনা একধরনের, পুরো বিশ্বের জন্য আরেক ধরনের হতে পারে।
.          আপনি নিজে কোন সাইট ভিজিট করার সময় কি পছন্দ করেন, কি অপছন্দ করেন সেদিকে লক্ষ্য রেখে নিজের সাইটকে সেভাবে রাখা।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নিজেই একটি বড় বিষয়। বহু বিশেষজ্ঞ কাজ করেন এই বিষয়ে। এজন্য নানা ধরনের টুল (সফটঅয়্যার) পাওয়া যায়। যদি ব্যবসায়িক সাইট হয় তাহলে এধরনের কারো সাহায্য নিয়ে ভাল ফল পাওয়া যেতে পারে।
আপনি নিজেই কিছু এসইও পদ্ধতি ব্যবহার করতে পারেন। এবিষয়ে বেশকিছু পোষ্ট রয়েছে বাংলা টিউটর সাইটে।

1 comment:

  1. খুব ভাল কিছু কথা লিখেছেন। আমি কথাগুলোর সাথে পুরোপুরি একমত। আমি এটা মেনে www.livestone.tk সাইটটি করার চেষ্টা করছি।

    ReplyDelete