Friday, July 13, 2012

ওয়েবসাইটে ভিজিটর বাড়ানোর জন্য নানামুখি প্রচারনা


সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন পেশায় জড়িত কারো কাছে কথাটা শুনতে বেমানান মনে হতে পারে। শুধুমত্রি সার্চ ইঞ্জিনের অর্গানিক ব্যবস্থা অনলাইন ব্যবসার প্রচারের জন্য যথেস্ট না। এসইও অত্যন্ত গুরুত্বপুর্ন একথা ঠিক, তারপরও এটা প্রচারের একটামাত্র পথ। এর ওপর পুরোপুরি নির্ভর না করে অন্যান্য যে সম্ভাব্য পথগুলি আছে সেগুলি কাজে লাগিয়ে ভাল ফল পাওয়া যেতে পারে।
কি কি কারনে অন্য পথগুলি গুরুত্বপুর্ন হয়ে ওঠে সেই বিষয়গুলি তুলে ধরা হচ্ছে এখানে।


যদি কোন কারনে সার্চের তথ্য গুরুত্ব হারায়
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের অর্থ নানা পদ্ধতিতে সার্চ ইঞ্জিনে সাইটের তথ্য যোগ করা। বিশেষ সময়ে বিশেষ কি ওয়র্ড ব্যবহার করে সেটা করা হয়। যদি কোন কারনে সেই বিষয়টি গুরুত্বহীন হয়ে ওঠে!
বিষয়টি খুবই স্বাভাবিক। আপনি শীতকালীন কোন বিষয়ের কিওয়ার্ড ব্যবহার করলে গ্রীষ্মকালে ভাল ফল পাবেন না। ফল হিসেবে ভিজিটর কমে যেতে পারে, সাথে ব্যবসাও। এছাড়া সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক, প্রাকৃতিক বহু কারনে এক বিষয়ের বদলে অন্য বিষয় গুরুত্বপুর্ন হয়ে উঠতে পারে। এমন অবস্থায় সার্চ ইঞ্জিন থেকে ভাল ফল পাওয়া যাবে না।

যদি কোন কারনে আপনার সাইটকে শাস্তি দেয়া হয়
সার্চ ইঞ্জিনগুলি সবসময়ই বিভিন্ন সাইটের তথ্য, আচরন সবকিছু পর্যবেক্ষন করে এবং তারসাথে মিল রেখে ব্যবস্থা নেয়। কিছু কিছু বিষয় তারা অপছন্দ করে, সেগুলি করলে শাস্তিমুলক ব্যবস্থা হিসেবে তাদের অবস্থান নিচের দিকে নামিয়ে দেয়। কোন কারনে সেটা যদি ঘটে ?
মনে রাখা প্রয়োজন, আপনি যত সাবধানীউ হোন না কেন, অন্যের কারনে আপনি শাস্তিভোগ করতে পারেন। একটি সাইটের বিরুদ্ধে শান্তিমুলক ব্যবস্থা নিলে তারসাথে লিংক থাকা অন্যান্য সাইটের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হয়।

ভিজিটর সংখ্যা একমাত্র মাপকাঠি না
সাইটে ভিজিটরের সংখ্যা কত, একে সাফল্যের একমাত্র মাপকাঠি হিসেবে দেখলে মুল চিত্রটি দেখা হয় না। আপনি ভিজিটর বাড়াতে চান নির্দিস্ট উদ্দেশ্য নিয়ে। কিছু বিক্রি করে বা অন্যভাবে আয় করতে চান। এতজন সেকাজে অংশ নিচ্ছেন সেটাই বিষয়। সার্চ ইঞ্জিনের মাধ্যমে যারা সাইটে আসেন তাদেরকে একধরনের ভিজিটর ধরে নিলে অন্য ধরনের ভিজিটররা আপনার সাইটের পরিচয় পাচ্ছেন না।

বর্তমানে সাইটের পরিচিতি বাড়ানো আগের যে কোন সময়ের চেয়ে সহজ। লিংকডইন, ফেসবুক, টুইটার ইত্যাদির মাধ্যমে যে ভিজিটর পাওয়া সম্ভব তা সার্চ ইঞ্জিনের থেকেও বেশি হতে পারে।
সেইসাথে অফলাইন প্রচারও গুরুত্বপুর্ন ভুমিকা পালন করতে পারে। এমনকি পত্রিকায় বিজ্ঞাপন, ব্যানার, পোষ্টার, ষ্টিকার, ফ্লাইয়ার ইত্যাদিও।

No comments:

Post a Comment