Sunday, July 29, 2012

ফ্রিল্যান্সারের কোন ভুলগুলি ক্ষতির কারন হতে পারে


ফ্রিল্যান্সার হিসেবে আপনি সমস্যার সম্মুখিন হচ্ছেণ কেন সেটা কি জানেন ?
আপনি কাজ করতে পারেন না সেকথা বিবেচনায় আনা হচ্ছে না। কোন কাজ পাওয়া এবং করার জন্য সেই কাজে দক্ষতা প্রাথমিক শর্ত। সেটা থাকার পরও যখন কাজে সমস্যা হচ্ছে তখন এপ্রশ্ন করা স্বাভাবিক।
ফ্রিল্যান্সার নানা ধরনের ভুল করেন যার কারনে কাজে সমস্যা তৈরী হয়। ভুল করার দোষের কিছু নেই যদি সেই ভুল থেকে শেখা যায় এবং সেটা সংশোধন করা যায়। সুখবর হচ্ছে ফ্রিল্যান্সিং এর ভুলগুলি সংশোধন করা যায়।
সাধারভাবে ফ্রিল্যান্সাররা যে ভুলগুলি করেন, কিভাবে সেগুলি এড়ানো সম্ভব উল্লেখ করা হচ্ছে এখানে।


.          নিজের পরিচিতি ঠিকভাবে তুলে না ধরা
ক্লায়েন্টের পক্ষে আপনার সম্পর্কে জানার একমাত্র সুত্র আপনার দেয়া তথ্য। আপনার দক্ষতা যত ভালভাবে প্রকাশ করবেন তিনি তত সহজে আপনার ওপর আস্থা রাখবেন। অনেকেই এই বিষয়ে ভুল করেন। এমনকি কেউ কেউ আদৌ নিজের দক্ষতা তুলে ধরেন না।
আপনার করা সেরা কাজগুলি নিজের পরিচিতি প্রকাশের জন্য তুলে ধরুন।
.          উত্তর না দেয়া
অনেক ফ্রিল্যান্সারই সব ইমেইলের উত্তর দিতে আগ্রহ দেখান না। কখনো কোন বিশেষ কাজ করার আগ্রহ না থাকলে, কখনো ব্যস্ততার কারনে। এধরনের আচরনে ক্লায়েন্ট বিরক্ত হন। কোন বিশেষ কাজ করুন বা নাই করুন, তাকে আপনার বক্তব্য জানিয়ে দেয়া জরুরী। এই মুহুর্তে কোন কাজ করা সম্ভব না হলেও ভবিষ্যতে একই ক্লায়েন্টের কাজ পেতে পারেন।
নির্দিষ্ট একটি সময় ঠিক করে নিন যে সময়ে সব ইমেইলের উত্তর দেবেন।
.          ভাষাগত ভুল
ক্লায়েন্টের সাথে যোগাযোগ করার সময় যতটা সম্ভব সঠিক ভাষা ব্যবহার করুন। ধরে নেয়া হচ্ছে সবসময়ই ইংরেজিতে যোগাযোগ করতে হবে এবং ইংরেজিতে সবার দক্ষতা সমান না। তারপরও, ক্লায়েন্ট জানেন ইংরেজি যার প্রথম ভাষা না তার ভাষাগত ভুল হতেই পারে। ব্যাকরনগত ভুলকে এই দৃষ্টিতে দেখলেও বানান ভুলকে এই চোখে দেখা হয় না। ভুল বানান অমনোযোগিতা প্রকাশ করে।
অন্তত ইমেইল ব্যবহারের সময় বানান যাচাই করে নিন। স্পেল চেকার ব্যবহার করে খুব সহজেই একাজ করা যায়।
.          রেফারেন্স ব্যবহার না করা
আগে কারো কাজ করে থাকলে সেটার উল্লেখ সবসময়ই কাজ পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেয়। এটা প্রমান করে আপনি দক্ষতার সাথে কাজ শেষ করেছেন এবং করতে পারেন।
যতটা সম্ভব আগের কাজের উল্লেখ করুন।
.          কাজ বুঝতে সমস্যা হচ্ছে
বিশেষ কোন ক্লায়েন্টের ক্ষেত্রে এমন হতে পারে আপনি তার বক্তব্য ঠিকভাবে বুঝতে পারছেন না। তিনি ঠিক যা চান সেটা না বুঝে আপনি কাজে ভাল ফল পেতে পারেন না।
মনোযোগ দিয়ে তার বক্তব্য শুনুন, প্রশ্ন করুন। তারপরও সমস্যা থাকলে সেকাজ না করাই ভাল।
.          কাজ না পাওয়া
আপনি কিছুতেই বুঝে উঠতে পারছেন না আপনি কাজ পাচ্ছেন না কেন।
উত্তর খুব সহজ। চারিদিকে হাজার হাজার ফ্রিল্যান্সারের মধ্যে আপনার বিশেষ বৈশিষ্ট কি সেটা প্রকাশ করেননি। অন্যদের থেকে আপনার বিশেষ যোগ্যতা কি সেটা তুলে ধরুন।
.          যোগাযোগের সুত্র না রাখা
ব্লগ, ওয়েবসাইট ইত্যাদির মাধ্যমে নিজের পরিচিতি তুলে ধরার পরও আপনার সাথে যোগাযোগ করার কোন পথ রাখা হয়নি। স্বাভাবিকভাবেই এতে পরিচিতি বাড়লেও কাজের ক্ষেত্রে সরাসরি উপকার পাওয়া যায় না।
অন্তত ইমেইল যোগাযোগের ব্যবস্থা রাখুন। এছাড়া সোস্যাল নেটওয়ার্কিং সাইট ব্যবহার করলে সেখানে ওয়েবসাইটের লিংক রাখুন।
.          আগ্রহের ঘাটতি
যে কাজ করছেন সে কাজ করে কতটা আনন্দ পান ?  যেকোন কাজের ক্ষেত্রেই  সাফল্যের জন্য প্রশ্নটা জরুরী। অর্থ উপার্জনের জন্য বিরক্তি নিয়ে কাজ করা এবং কাজ করার আনন্দ নিয়ে কাজ করা ভিন্ন বিষয়। ফ্রিল্যান্সার নিজের কাজে সন্তুষ্ট না হলে ভাল করার সম্ভাবনা কম।
যে কাজ করে আনন্দ পান সেই কাজে গুরুত্ব দিন। এমনকি কাজের ধরনও বদলানো যেতে পারে এজন্য। ফ্রিল্যান্সারদের ক্ষেত্রে এটা সাধারন ঘটনা।
.          ব্যস্ততা দেখানো
ক্লায়েন্টের সাথে যোগাযোগের সময় আপনি কত ব্যস্ত এধরনের কিছু প্রকাশ করবেন না। বলা হয় সামনা সামনি সাক্ষাতের সময় কখনো ঘড়ির দিকে তাকাতে হয় না। টেলিফোনে বা অন্যভাবে আলাপ করার সময়ও এই নিয়ম মেনে চলুন। আপনি শুনতে আগ্রহি এটা প্রকাশ করুন। অপ্রয়োজনীয় প্রসংগ উঠলে কাজের বিষয়ে প্রশ্ন করুন।
ক্লায়েন্টের সাথে বন্ধুসুলভ আচরন করুন।

এই বিষয়গুলি খুব সাধারন বলে মনে হতে পারে। হয়তো এধরনের ভুল আপনি করেন না। তারপরও, মাঝেমাঝে যাচাই করে নিলে আরো উন্নতির দিকে যাওয়ার সুযোগ সৃষ্টি হয়।
এবিষয়ে কিংবা এর বাইরে আপনার কোন বক্তব্য থাকলে জানাতে পারেন অন্যদের।

No comments:

Post a Comment