Sunday, July 8, 2012

ক্যামেরা পরীক্ষা করবেন কিভাবে


আপনি ক্যামেরা ব্যবহার করছেন। আপনার জানা প্রয়োজন ক্যামেরাটি ঠিকমত কাজ করে কি-না।
ঠিকমত কাজ করা বলতে ক্যামেরার বদ ধরনের সমস্যার কথা বলা হচ্ছে না। ক্যামেরার ফ্লাশ বা অন্য কোন অংশ সমস্যার কারনে ছবি উঠছে না, এগুলি সহজেই জানা যায়। ক্যামেরার কারনে ছবির মান নষ্ট হচ্ছে কি-না যাচাই করার কথা বলা হচ্ছে। এর ফলে আপনি জানতে পারবেন সমস্যা ক্যামেরার কারনে নাকি ছবি ঠিকমত না উঠানোর কারনে।
সহজে কাজটি করা যায়। ফ্লাশ ব্যবহার করে এবং ফ্লাশ ছাড়া সাধারন আলোয় কয়েকটি ছবি উঠান, ভিডিও করার সুযোগ থাকলে ভিডিও করুন, কম্পিউটারে নিন এবং দেখুন।
ক্যামেরা স্বাভাবিকভাবে ছবি উঠানোর কাজ করছে। কথা হচ্ছে ছবি যতটা ভাল হওয়ার কথা সেটা হচ্ছে কি-না। এটাও যাচাই করতে পারেন নিজেই।
ছবি ঠিকমত না পাওয়ার সবচেয়ে বড় কারন লেন্সের সমস্যা। সাধারনভাবে খুব দামী ক্যামেরা ছাড়া একেবারে নিখুত ছবি পাওয়া যায় না। কাজেই কিছু সমস্যা থাকবে এটা ধরে নিতে পারেন। সমস্যাটি চোখে পড়ার মত কিনা সেটাই বিষয়।
লেন্সের কারনে দুধরনের সমস্যা হয়। কিনারার তুলনায় মাঝের অংশ উচু মনে হতে পারে, অথবা নিচু মনে হতে পারে। সাধারন লেন্সের সাহায্যে কিছু দেখার সময় কনভেক্স এবং কনকেভ লেন্সের ক্ষেত্রে যা হয়। ক্যামেরার অনেকগুলি লেন্স ব্যবহার করে সমতা আনার চেষ্টা করা হয়, তারপরও এই সমস্যা কমবেশি থাকে।
পরীক্ষার করার জন্য যা করবেন, গ্রাফ কাগজের মত সমান্তরাল/উল্লম্ব লাইনের ছবি উঠান। উঠানো ছবিতে রেখাগুলি সমান্তরাল আছে কি-না দেখুন। জুম করে বিভিন্ন জুমের জন্য এই পরীক্ষা করুন।
আবারো মনে করিয়ে দিতে হচ্ছে, ওয়াইড এঙ্গেলে এবং সবচেয়ে বেশি জুমের জন্য কিছু পরিবর্তন হতেই পারে। সেটা গ্রহনযোগ্য কিনা সেটা জেনে নিন।
লেন্সের আরেকটি সমস্যা ধারালো (শার্পনেস) না পাওয়া। বই, খবরের কাগজ বা অন্য কোন লেখার ছবি উঠান। লেখা কতটা স্পষ্ট দেখা যায় লক্ষ করুন এবং শার্পনেস বোঝার চেষ্টা করুন।
লেন্সের আরেকটি সমস্যা হয় উজ্জল আলো এবং কম আলোর পার্থক্য ঠিকভাবে সংগ্রহ করতে না পারা। এটা জানার জন্য সাদাকালো মোডে ছবি উঠান। সাদা-কালো সাদাকালো ছবি ঠিক থাকার অর্থ উজ্জলতা ঠিক আছে।
আরেকটি সমস্যা রং বিষয়ক। যার ছবি উঠানো হয়েছে তারসাথে উঠানো ছবির রঙের পার্থক্য থাকা (কালার এবারেশন)। স্পষ্ট রঙের কোনকিছুর ছবি উঠিয়ে তারসাথে উঠানোর ছবির রং মিলিয়ে দেখুন। বিভিন্ন কাজের জন্য যে কালার চার্ট ব্যবহার করা হয় সেগুলি এজন্য বেশি উপযোগি।
ক্যামেরা উঠানো ছবি পরীক্ষা করার জন্য Imatest নামে একটি সফটঅয়্যার ব্যবহার করেন বিশেষজ্ঞরা। এই সফটঅয়্যার থাকলে সেটাও ব্যবহার করতে পারেন। তবে বলে রাখা ভাল, এটা অতিমাত্রায় টেকনিক্যাল সফটঅয়্যার। সাধারন ব্যবহারকারীর অনেককিছু বুঝতে সমস্যা হতে পারে। 

No comments:

Post a Comment