Monday, July 9, 2012

ছবির ব্যাকগ্রাউন্ড বাদ দেয়ার জন্য AKVIS SmartMask


গ্রাফিক ডিজাইনের সময় ইমেজের ব্যাকগ্রাউন্ড বাদ দেয়া একটি গুরুত্বপুর্ন কাজ। কাজটি একদিকে সময়সাপেক্ষ অন্যদিকে শুধুমাত্র ফটোশপ বা এধরনের সফটঅয়্যার ব্যবহার করে একেবারে নিখুত ফল পাওয়া কষ্টকর। চুল, লোম, গাছের পাতা, ঘাস, কাচ বা স্বচ্ছ পরদা ইত্যাদি সিলেক্ট করার সময় অভিজ্ঞদেরও হিমসিম খেতে হয়।
এই কাজ সহজ হরার জন্য রয়েছে পৃথক সফটঅয়্যার। সরাসরি সফটঅয়্যার হিসেবে ব্যবহার করা যায় আবার ফটোশপ এবং অন্যান্য ইমেজ এডিটিং সফটঅয়্যারের প্লাগইন হিসেবে সফটঅ্যারের ভেতর থেকে ব্যবহার করা যায়।
প্লাগইন নির্মাতা তাদের এধরনের সফটঅয়্যার স্মার্টমাস্ক এর নতুন ভার্শন ৪.০ রিলিজ দিয়েছে। এর সাহায্যে খুব দ্রুত নিখুত ফল পাওয়া যায়। সহজ ছবির জন্য অটো মোডের পেনসিল টুল কাজ করে মুহুর্তে। ব্যবহার খুব সহজ। নিল পেনসিল দিয়ে যে যায়গা সিলেক্ট করতে চান সেটুকু সিলেক্ট করবেন, লাল পেনসিল দিয়ে বাইরের অংশ সিলেক্ট করবেন। মাঝের অংশ নিখুতভাবে কেটে আলাদা করার কাজ করবে সফটঅয়্যার। সফট অথবা হার্ড এজ দুধরনের সিলেকশন ব্যবহার করা যাবে।
অটো মোড ছাড়াও অভিজ্ঞ ব্যবহারকারীদের জন্য ম্যানুয়েল মোড রয়েছে। এখানে রয়েছে ম্যাজিক ব্রাস, ব্যাকগ্রাউন্ড ইরেজার এর মত টুল।
কাজ কিছুটা করার পর তাকে সেভ করে পরে বাকি কাজ করার ব্যবস্থা আনা হয়েছে নতুন বার্শনে। এছাড়া ফটোশপের নতুন ভার্শন সিএস৬ সাপোর্ট যোগ করা হয়েছে।
ফটোশপ (এবং অন্যান্য জনপ্রিয় ইমেজ এডিটিং সফটঅয়্যার) এর প্লাগইন হিসেবে অথবা ষ্ট্যান্ড-এলন সফটঅয়্যার হিসেবে ব্যবহার করা যাবে স্মার্ট-মাস্ক।
১০ দিন কাজ করার মত ট্রায়াল ভার্শন ডাউনলোড করা যায় তাদের সাইট থেকে। আর যারা ইন্টারনেট থেকে সফটঅয়্যার ডাউনলোড করেন তারা ফুল ভার্শনই ডাউনলোড করে নিতে পারেন। 

5 comments:

  1. apni sob ei dilen kintu software ar link post koren nai.doya kore jodi diten khub upokar hoto.

    ReplyDelete
    Replies
    1. পাইরেট-বে সহ টরেন্ট সাইটগুলিতে যে কোন সফটঅয়্যার পাওয়া যায়। ব্লগে পাইরেসি বিষয়ক তথ্য প্রকাশে কিছু বিধিনিশেষ মেনে চলতে হয় বলে লিংক দেয়া হয়নি।

      Delete
  2. hello bhaiya photoshope mockup jinis ta ki? r photoshope e business card design kivabe kore bibinno angele card rakha thake eta kivabe kore? please help me.

    ReplyDelete
    Replies
    1. ফটোশপে মকআপ তৈরী অর্থ হচ্ছে দেখতে কেমন হবে সেটা করে দেখানো। ধরুন একটা ওয়েব সাইট তৈরী করা হবে। একজন ফটোশপে সেটা ডিজাইন করেন। ডিজাইন ওয়েব ডেভেলপারকে দিলে ঠিক তার মত ওয়েব সাইট তৈরী করবেন।
      সাধারনত বিজনেস কার্ড তৈরীর জন্য ইলাষ্টেটর ব্যবহার করা হয়। কখনো কখনো মকআপ (প্রিভিউ) এর জন্য ফটোশপ ব্যবহার করা হয়।
      ঘুরানোর জন্য ট্রন্সফরমেশন টুল ব্যবহার করা হয়। কার্ডকে একটি লেয়ার বিবেচনা করে ইচ্ছেমত সাজাতে পারেন। প্রিন্টের জন্য মুল ইলাষ্ট্রেটর ফাইল ব্যবহার করা হয়।

      Delete