Saturday, August 25, 2012

ফ্রিল্যান্সিং : কাজ আগে না অভিজ্ঞতা আগে


ডিম আগে না মুরগি আগে এ প্রশ্নের উত্তর কখনো পাওয়া যায়নি। যারা চাকরী খোজ করেন তাদেরকেও সবসময়ই একই প্রশ্নের মুখোমুখি হতে হয়। অভিজ্ঞতা ছাড়া চাকরী পাবেন না, চাকরী না পেলে অভিজ্ঞতা হবে না। ফ্রিল্যান্সারদের ক্ষেত্রেও ব্যতিক্রম নেই।  অভিজ্ঞতা ছাড়া কাজ পাওয়া কঠিন, আর কাজ না পেলে অভিজ্ঞতা লাভের সম্ভাবনা নেই।
যথেস্ট অভিজ্ঞতা নিয়ে ফ্রিল্যান্সিং শুরু করা অবশ্যই ভালো। নামের পাশে অনেক কাজের বর্ননা যোগ করে সুবিধে পাওয়া যায়। কিন্তু যাদের সেটা নেই, পড়াশোনা শেষ করে সরাসরি ফ্রিল্যান্সিং শুরু করতে চান তাদের উপায় কি।
ফ্রিল্যান্সার কিভাবে এই সমস্যা এড়াতে পারেন সে সম্পর্কে ধারনা দেয়া হচ্ছে এই পোষ্টে।


.          সাব-কন্ট্রাক্ট হিসেবে শুরু করা
সরাসরি ফ্রিল্যান্সার হিসেবে বিড করে কাজ পাচ্ছেন না, যিনি কাজ করছেন এমন কারো কাজে  সহায়তা করুন। তার নামে কাজ পাওয়া যাবে, আপনি সেই কাজ করে দেবেন। পুরোটা অথবা আংশিক।
এর সুবিধে হচ্ছে বিড করা বা মার্কেটিং এর জন্য সময় ব্যয় করতে হচ্ছে না। পুরো মনোযোগ এবং সময় কাজে ব্যয় করা সম্ভব। অন্যদিকে যার সাথে কাজ করবেন তিনিও মনে করতে পারেন কাজের চাপ কমার কারনে বেশি কাজ নেয়ার সুযোগ পাচ্ছেন।
আর অসুবিধের দিক হচ্ছে, কম পারিশ্রমিকে কাজ করতে হবে। কাজের কৃতিত্ব আপনার নামে জমা হবে না।
যা জমা হবে তা হচ্ছে অভিজ্ঞতা। দক্ষতা বাড়বে। একসময় এগুলো ব্যবহার করে নিজেই সরাসরি কাজের সুযোগ পাওয়া যাবে।
.          নিজের বিষয়ে ব্লগ তৈরী করুন
পরিচিতি বাড়ানোর জন্য ব্লগ অত্যন্ত উপযোগি একটি মাধ্যম। যে বিষয়ে দক্ষতা সেই বিষয়ে তথ্য নিয়ে ব্লগ তৈরী করুন। জনপ্রিয় ব্লগ অনলাইনে উপস্থিতি বাড়ানোর সেরা উপায়।
একই বিষয়ের জনপ্রিয় ব্লগের সাথে নিয়মিত যোগাযোগ রাখুন। সেখানে মন্তব্য লিখুন, এক পর্যায়ে গেষ্ট পোষ্ট লিখুন। এগুলি ফ্রিল্যান্সার হিসেবে কাজ পেতে সহায়তা করবে।
.          নেটওয়ার্ক বাড়াতে সর্বাত্মক চেষ্টা চালান
পরিচিত সবাইকে নিজের ফ্রিল্যান্সিং এর বিষয় সম্পর্কে জানান। সামনা-সামনি, সোস্যাল নেটওয়ার্কিং সাইট ব্যবহার করে, অন্যান্য যতভাবে সম্ভব বেশি মানুষকে জানাতে চেষ্টা করুন আপনি ঠিক কি ধরনের কাজ করছেন।
সরাসরি কাজ না পেলেও অন্যের মাধ্যমে কাজ পাওয়ার সুযোগ তৈরী হবে।
.          সেবামুলক কাজ করুন
ফ্রিল্যান্সার হিসেবে বিনা পারিশ্রমিকে কাজ করা উচিত না।  তবে অনেকেই তাদের প্রাপ্যের চেয়ে অনেক কম টাকায় কাজ করেন। বিবিধ কারনে সেটা করতে হয়। কখনো কাজ পাওয়ার জন্য বাধ্য হয়ে কখনো অন্যের উপকারের কথা মাথায় রেখে।
একেবারে নতুন ফ্রিল্যান্সারের জন্য বিনা পারিশ্রমিকে করা কাজ অভিজ্ঞতা এবং পরিচিতি বাড়াতে ভুমিকা রাখতে পারে। কেউ যখন কাজ দিতে আস্থা রাখছেন না তখন বিনা পারিশ্রমিকে সেই কাজ করে দেয়ার কথা জানা। এভাবে নামের পাশে কাজের অভিজ্ঞতা যোগ করুন। কাজ দেখে সন্তুষ্ট হলে পরবর্তীতে নিয়মিত কাজ পাবেন।
আগেই হিসেব করে নিন কি পরিমান বিনা পারিশ্রমিকে করা সম্ভব। একে নিয়মিত অভ্যেসে পরিনত করবেন না। যদি জানা না থাকে তাহলে একেবারে মগজে গেথে নিন, বাংলাদেশে মিডিয়া সহ অনেক যায়গা বাকি টাকা পাওয়া যায় না। বাকির কারনে ব্যবসা গুটানো সাধারন ঘটনা।

অভিজ্ঞতা এবং ফ্রিল্যান্সিং এই দুইকে মেলানো কঠিন। কোন ফ্রিল্যান্সারই কাজ শুরুর সাথেসাথে কাজ পেতে শুরু করেন না। নির্দিষ্ট পরিকল্পনা অনুসরন করে এই সমস্যা দুর করতে হয়।
আপনার যদি কাজ পেতে সমস্যা হয় তাহলে পদ্ধতিগুলি যাচাই করে নিন। কিংবা এর বাইরে নিজস্ব কোন পদ্ধতিও ব্যবহার করতে পারেন। 

No comments:

Post a Comment