Friday, August 24, 2012

সার্ভে থেকে সহজে আয়ের জন্য Survey Jury


বিভিন্ন প্রতিস্ঠান অনলাইনে জনমত জরিপ করে। এতে অংশ নেয়ার জন্য টাকা পাওয়া যায়।  পেইড সার্ভে নামের এই কাজ পাওয়ার জন্য একটি যায়গা সার্ভে জুরি।
সার্ভে জুরি নিজে কাজ বা টাকা দেয় না, তাদের সদস্য হলে তাদের মাধ্যমে অন্যদের কাজ পাওয়া যায়। সদস্য হওয়া খুব সহজ। তাদের সাইটে গিয়ে নিজের ইমেইল এড্রেস দিলে তারা মেইল করে একাউন্ট নাম এবং পাশওয়ার্ড পাঠাবে। সেইসাথে মেইলে দেয়া একটি কনফার্মেশন লিংক। সেখানে ক্লিক করলেই আপনি তাদের সদস্য।

কাজ পাওয়ার জন্য লগিন নেম/পাশওয়ার্ড ব্যবহার করে তাদের সাইটে যেতে হবে। এরপর দেশের নাম সিলেক্ট করে রেজিষ্টার্ড ইউজার প্যানেলে অংশ নিতে হবে। সেখানে নিজের তথ্য দেয়ার পরপরই সার্ভে লিংক পাওয়া যাবে। দেশ হিসেবে নিজের দেশের নাম না থাকলে (বাংলাদেশের নাম নেই) ইন্টারন্যাশনাল সার্ভে প্যানেল ব্যবহার করতে পারেন। এরপরও সব সার্ভে প্যানেলে বাংলাদেশ থেকে সদস্য হওয়া যায় না। একটি সার্ভে প্যানেলে সদস্য হওয়ার সুযোগ না থাকলে হতাস না হয়ে অন্যটিতে চেষ্টা করুন।
এখানে কাজ করার সময় সাধারনভাবে যে নিয়মগুলি মেনে চলা প্রয়োজন তা হচ্ছে;
.          সার্ভে কাজে অংশ নেয়ার জন্য বয়স কমপক্ষে ১৮ বছর হতে হয়।
.          নিজের বসবাসের যায়গা, পড়াশোনা, কাজ, ব্যবহারের জিনিষপত্র ইত্যাদি দিয়ে সার্ভে প্রোফাইল তৈরী করতে হয়। এর ওপর কাজ পাওয়া নির্ভর করে। কাজেই ভালভাবে প্রোফাইল তৈরী করা জরুরী। এর ওপর ভিত্তি করে সার্ভের জন্য মেইল পাবেন।
.          অনেক সার্ভের প্রশ্ন খুব সাধারন। কোন বিশেষ পন্য কেন পছন্দ করেন, ভালমন্দ বিচার করেন কিভাবে, এজন্য আপনার বাজেট কত ইত্যাদি। যতটা সম্ভব সঠিক উত্তর দেয়ার চেষ্টা করুন।
.          সব সার্ভে কাজে অংশ নেয়ার সুযোগ নাও পেতে পারেন। কোন সার্ভে দেশ ভিত্তিক, কোনটি নির্দিস্ট বয়সসীমার, কোনটি নির্দিস্ট পন্য ব্যবহারকারীদের জন্য। এগুলি বাদ দেয়ার পরও যথেষ্ট সংখ্যক সার্ভে কাজ পাওয়া যায়।
.          সাধারনভাবে একটি ফরম পুরন করতে ১০ থেকে ৩০ মিনিট পর্যন্ত সময় লাগতে পারে। ফোকাস গ্রুপ নামে আরেকটি ব্যবস্থা আছে যেখানে দলগতভাবে সার্ভে করা যায়। এতে আরো বেশি সময় লাগতে পারে।
.          অর্থের পরিমান কাজের ধরনের ওপর নির্ভর করে। ১ ডলার থেকে ১০০ ডলার বা আরো বেশি, যে কোন পরিমানই হতে পারে।
.          ইন্টারনেট ব্যবহারের সুযোগ থাকলে যে কোন মাধ্যম ব্যবহার  করে (যেমন মোবাইল ফোন) আয় করা যায়।
.          একেক কোম্পানীর টাকা দেয়ার পদ্ধতি একেরকম হতে পারে। বাংলাদেশে পেপল ব্যবহার করা যায় না, সেকারনে যারা শুধুমাত্র পেপল মাধ্যমে টাকা দেয় তাদের কাজ না করাই ভাল। মানিবুকারস, পে-জা (এলার্ট-পে) ইত্যাদি বাংলাদেশে ব্যবহার করা যায়। এছাড়া ব্যাংক চেক ব্যবহার করা যায়।

এধরনের প্রতিস্ঠান সম্পর্কে একটি সন্দেহ থেকে যায় তারা স্ক্যাম কি-না। সার্ভে জুরিকে কখনো টাকা দিতে হয় না। কাজেই আয়ের জন্য তাদের সদস্য হতে ভয়ের কিছু নেই।

2 comments:

  1. খুব সুন্দর হয়েছে।
    সার্ভে থেকে সহজে আয়ের জন্য অত্তন্ত উপযোগী একটি পোষ্ট
    সার্চ ইন্জিন অপটিমাইজেশান শিখন

    ReplyDelete