Monday, December 17, 2012

ফ্রিল্যান্সার পরিচিতি ব্যবহারের ভালমন্দ


সারা বিশ্বজুড়ে মানুষ ফ্রিল্যান্সিং এ ঝুকছে। অনেকের কাছেই  প্রত্যাসা নিয়ে ফ্রিল্যান্সিং শুরু করা হয় তারথেকে যারা আগে থেকে কাজ করছেন তাদের প্রত্যাসা ভিন্ন। অন্য কথায় ফ্রিল্যান্সিং সম্পর্কে প্রচলিত বক্তব্য এবং বাস্তবতার মধ্যে পার্থক্য রয়ে গেছে।
আপনি নিশ্চয়ই ফ্রিল্যান্সারদের ভোজ এবং দুর্ভিক্ষ সম্পর্কে শুনেছেন। কখনো সামর্থ্যের চেয়ে বেশি কাজ পাওয়া, কখনো কাজ না পাওয়ার বিষয়ে আগে একাধিকবার উল্লেখ করা হয়েছে। সেকথা নতুনভাবে উল্লেখ করা হচ্ছে না। বরং ফ্রিল্যান্সিং পরিচিতি নিজেই কি সমস্যা তৈরী করতে পারে সেটা তুলে ধরা হচ্ছে এখানে।


ফ্রিল্যান্সারের ব্যক্তিগত পরিচিতি
আপনি যখন ফ্রিল্যান্সার তখন কেউ যদি আপনাকে প্রশ্ন করে আপনি কি করেন, আপনি কি উত্তর দিতে পারেন ?
মনে হতে পারে উত্তরটা সহজ। সরাসরি বলে দেবেন, আমি ফ্রিল্যান্সার।
নিশ্চিতভাবেই এরপর একঝাক প্রশ্নে মুখোমুখি হতে হবে। ফ্রিল্যান্সার মানে ? কি কাজ করেন ? কত আয় হয় ? কোথায় কাজ করেন ?
নিতান্ত সহানুভুতির মানষিকতা থাকলে কয়েকজনকে সঠিক বিষয়টি বুঝানোর চেষ্টা হয়ত করবেন। তারপরও নিশ্চিতভাবেই একসময় কান ঝালাপালা হয়ে যাবে এসব প্রশ্নের উত্তর দিতে। বিশেষ করে যখন দেখবেন যারা প্রশ্ন করছে তাদের আপনার কাজ নিয়ে বিন্দুমাত্র মাথাব্যথা নেই। আপনি কি কাজ করেন চেষ্টা করেও যখন বুঝানো সম্ভব হবে না।
আরেকটি বিরক্তিকর অভিজ্ঞতা হওয়া খুবই স্বাভবিক। আপনাকে শুনতে হতে পারে, ওমুকে সারাদিন কম্পিউটারের সামনে বসে থাকে।
হয়ত এতে আপনার কিছু যায় আসে না। অন্যদের কাছে হয়ত কম্পিউটারের সামনে বসে থাকা ঘুমানোর মত। যদিও আপনি বিনোদনের কিছু করছেন না।
আপনি বিরক্ত হতেই পারেন। একটা কথা মনে রেখে সমাধান খুজতে পারেন, সমস্যাটা আপনার না, তাদের। তারা বোঝে না আপনি গুরুত্বপুর্ন কাজ করছেন।

ফ্রিল্যান্সারের পেশাগত পরিচিতি
বিভিন্ন কারনে কমবেশি সবাইকে জীবনবৃত্তান্ত তৈরী করতে হয়, বিভিন্ন কাজে ব্যবহার করতে হয়। আপনি পেশার যায়গায় কি লিখতে পারেন ?
অবশ্যই ফ্রিল্যান্সার।
সমস্যা হচ্ছে, এই নামে কোন পেশার পরিচিতি এখনও গড়ে ওঠেনি। অন্তত সরকারী কোন ফরম পুরন করার সময়  এভাবে পেশা লেখার সুযোগ পাবেন না। আপনি লিখতে পারেন ব্যবসা। তারপরই ব্যবসার পরিচিতি প্রকাশ করতে সমস্যা হবে।
অথচ আপনি নির্দিষ্টভাবেই আপনার পরিচিতি প্রকাশ করতে চান।
ভিন্নভাবে সমাধান করতে পারেন। ব্যবসাপ্রতিস্ঠানের নামের মত ফ্রিল্যান্সিং কাজের একটি নাম দিন। ব্যবসা হিসেবে সেই নাম উল্লেখ করুন। এরপর ব্যবসার ধরন হিসেবে কাজের বর্ননা লিখুন।

আশার কথা এটাই, ফ্রিল্যান্সিং শব্দটিই ক্রমাগত পরিচিতি লাভ করছে। একসময় হয়ত সরাসরি ফ্রিল্যান্সার উল্লেখ করলে আরকিছু উল্লেখ করা প্রয়োজন হবে না।

No comments:

Post a Comment