Saturday, August 6, 2011

ডিজিটাল ক্যামেরার যত্ন এবং ব্যবহারে সাবধানতা

যে কোন ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারে কিছু সাবধানতা অবলম্বন করতে হয় একথা সবার জানা। ডিজিটাল ক্যামেরার ক্ষেত্রে সেধরনের কিছু নিয়ম থাকবে এটাই স্বাভাবিক। কিছু নিয়ম মেনে আপনি ক্যামেরাকে দীর্ঘদিন ব্যবহার করতে পারেন।
প্রথমে একটি বিষয় স্পষ্ট করে নেয়া ভাল। ডিজিটাল ক্যামেরার প্রযুক্তি খুবই উন্নত। কমদামী একটি এসএলআর ক্যামেরার দাম সাধারন কম্পিউটার থেকে বেশি। এথেকে ধারনা পেতে পারেন কতটা যত্ন নিয়ে ক্যামেরা তৈরী করা হয়। সাধারনভাবে ক্যামেরা নষ্ট হওয়ার কোন কারন নেই। ব্যবহারকারী এক ক্যামেরা ১০-১৫ বছর ব্যবহার করেন অনায়াসেই। আপনিও সেটা করতে পারেন।
.          ব্যবহার না করলে ব্যাটারী খুলে রাখুন
বেশ কিছুদিন যদি ক্যামেরা ব্যবহার না করেন তাহলে ব্যাটারী খুলে রাখুন। স্বাভাবিক নিয়মে ব্যাটারীর চার্জ কমতে থাকে। ভেতরে ব্যাটারী থাকলে একসময় সেটা ক্যামেরার ক্ষতি করতে পারে।
ব্যাটারী খোলার পর এমনভাবে রাখুন যেন ব্যাটারীর টার্মিনালদুটি কোনভাবেই ধাবত পদার্থের সাহায্যে এক না হয়। এজন্য একটি প্লাষ্টিকের ব্রাকেট দেয়ার কথা। সেটা না থাকলে অন্যকিছু দিয়ে মুড়িয়ে রাখুন।
দীর্ঘদিন ব্যবহার না করলে সেটা পুরো সার্চ শেষ হওয়ার আগেই চার্জ করে নিন।
.          ক্যামেরাকে ধুলাবালি-আর্দ্রতামুক্ত যায়গায় রাখুন
ক্যামেরা রাখার সময় ব্যাগের মধ্যে রাখুন। ধুলাবালি ক্যামেরার জন্য সবচেয়ে ক্ষতিকর বস্তু। এসএলআর ক্যামেরাগুলিতে সেন্সর পরিস্কার করা যায় মেনু থেকে কমান্ড দিয়ে। নিয়মিতভাবে সেটা করে নিন। অথবা প্রয়োজন হলে লেন্স খুলে পরিস্কার নরম কাপড় দিয়ে মুছে নিন।
ইলেকট্রনিক যন্ত্রাংশ পরিস্কার করার জন্য একধরনের ক্লিনিং সেট পাওয়া যায়। ব্রাশ, লিকুইড ইত্যাদির এই সেট ব্যবহার করতে পারেন।
কম্প্যাক্ট ক্যামেরায় লেন্স খোলা যায় না।
.          প্রতিবার ব্যবহারের আগে মেমোরী কার্ড ফরম্যাট করে নিন
আগের উঠানো ছবিগুলির কপি করার পর নতুন ছবি উঠানোর আগে ফরম্যাট করে নিন। এতে ছবি নষ্ট হওয়ার হাত থেকে রক্ষা পাওয়া যাবে।
ক্যামেরার মেমোরী কার্ড কম্পিউটারে ফরম্যাট করবেন না। ক্যামেরাতেই মেনু থেকে ফরম্যাট কমান্ড দিন।
.          পানি থেকে দুরে রাখুন
কোন ক্যামেরা পানিতে ভিজলে ক্ষতি হয় না। আপনার ক্যামেরা যদি তেমন না হয় তাহলে সবধরনের পানি থেকে দুরে থাকুন। বাইরে ছবি উঠাতে যাওয়ার জন্য পানিরোধক ব্যাগ সাথে নিন, বৃষ্টির সময় ক্যামেরা ব্যাগে রাখুন।
.          লেন্স সাবধানে রাখুন
লেন্সকে মানুষের চোখের সাথে তুলনা করতে পারেন। কখনো লেন্সে হাত দিয়ে স্পর্শ করবেন না। প্রয়োজনের সময় ছাড়া ঢাকনা লাগিয়ে রাখুন। কোন দাগ পড়লে নরম কাপড় দিয়ে সাবধানে মুছে নিন।
.          কিছু খোলা বা লাগানোর আগে ক্যামেরা অফ করুন
লেন্স, মেমোরী কার্ড কিংবা ব্যাটারী ইত্যাদি যে কোন কিছু খোলার আগে ক্যামেরার সুইচ অফ করে নিন।
এসএলআর ক্যামেরার ক্ষেত্রে ঘনঘন লেন্স বদল না করাই ভাল।
.          ক্যামেরা ষ্ট্রাপ ব্যবহার করুন
আপনার ক্যামেরা যে ধরনেরই হোক না কেন, সাথে একটি ষ্ট্রাপ দেয়ার কথা। বড় ক্যামেরা হলে কাধে ঝুলানোর জন্য, ছোট হলে কব্জির সাথে  আটকানোর জন্য। সবসময় এটি ব্যবহার করুন। যদি না থাকে তাহলে কিনে নিন।
.          ভাল ব্যাগ ব্যবহার করুন
ক্যামেরাকে রক্ষা করার জন্য ভাল, মানানসই ব্যাগ ব্যবহার করুন। ক্যামেরার জন্য তৈরী ব্যাগগুলিতে নরম প্যাড দেয়া থাকে বলে আঘাত লাগলেও ক্যামেরার ক্ষতি হয় না। এছাড়া ক্যামেরা, লেন্স, ফ্লাশ ইত্যাদির অংশ পৃথক ভাগে ভাগ করা থাকে।
ক্যামেরার যত্ন নিন। ভাল ছবি উঠান।

No comments:

Post a Comment