Saturday, May 7, 2011

ইন্টারনেটে আয় - ফ্রিল্যান্সার থেকে কিভাবে কাজ পাবেন

একসময় এর নাম ছিল GetAFreelancer, বর্তমান নাম Freelancer। আউটসোর্সিং কাজের জন্য শীর্ষস্থানীয় প্রতিস্ঠান। তাদের সাইটে রয়েছে লক্ষ লক্ষ কাজ। কম্পিউটার ব্যবহার করে করা যায় এমন যেকোন কিছু। ডাটা এন্ট্রি থেকে প্রোগ্রামিং, গ্রাফিক ডিজাইন থেকে এনিমেশন, ওয়েব সাইট ডিজাইন থেকে মোবাইল, যেকোন কাজই পেতে পারেন তাদের মাধ্যমে। তাদের সাইটে গিয়ে ফরম পুরন করুন, কাজের লিষ্ট দেখে এপ্লাই করতে শুরু করুন।
ফ্রিলান্সারের একটি বড় সুবিধে হচ্ছে এরা অন্যান্য পদ্ধতির সাথে মানিবুকারস নামের অর্থ লেনদেনের ইমেইল পদ্ধতি ব্যবহারের সুযোগ দেয়। বাংলাদেশে পে-পল ব্যবহার করা যায় না, মানি বুকারস ব্যবহার করা যায়।



কিভাবে একাউন্ট করবেন
একাউন্ট তৈরীর জন্য আপনার একটি ইমেইল এড্রেস থাকতে হবে। এখনও যদি না থাকে তাহলে তৈরী করে নিন এভাবে
.          তাদের ওয়েবসাইটে যান (www.freelancer.com)।
.          আপনার নাম, ঠিকানা, ইমেইল এড্রেস ইত্যাদি দিয়ে ফরম পুরন করুন।
.          ফ্রিলান্সারের জন্য একটি লগিন নাম এবং পাশওয়ার্ড দিন।
.          ফরম পুরন শেষ করে সাবমিট করার পর আপনার ইমেইল ওপেন করুন। তাদের পাঠানো কোডসহ একটি ইমেইল পাবেন (কয়েক মিনিট সময় লাগতে পারে)।
.          তাদের পাঠানো মেইল থেকে কোডটি নিয়ে তাদের সাইটে পেষ্ট করুন।
.          ব্যস আপনি তাদের সদস্য। আপনার লগিন নেম এবং পাশওয়ার্ড ব্যবহার করে তাদের সাইটে ঢুকতে পারবেন।

প্রোফাইল তৈরী
তাদের সদস্য হওয়ার পর আপনার কাজ হচ্ছে নিজের পরিচিতি তুলে ধরা।
.          একটি ছবি আপলোড করুন।
.          কাজের ধরন থেকে আপনি যে কাজগুলিতে আগ্রহি সেগুলিতে টিক চিহ্ন দিন।
.          আপনার করা কাজের নমুনা থাকলে সেগুলি প্রোফাইলের সাথে যোগ করুন।আপনার প্রোফাইল যত উন্নত কাজ পাওয়ার সুযোগ তত বেশি।

কিভাবে কাজের জন্য যোগাযোগ করবেন
তাদের সাইটে ঢুকলেই একেবারে নতুন কাজগুলির একটি তালিকা দেখা যাবে (এই সাইটের উদাহরন রয়েছে, সরাসরি এখান থেকেও যোগাযোগ করা যাবে)। এখানে সংক্ষেপে কাজের বর্ননা, কি জানতে হবে, আনুমানিক ব্যয় ইত্যাদি লেখা থাকে। আপনার সাথে মানানসই হলে সেখানে ক্লিক করুন।
অথবা আপনার পছন্দের বিষয়ের দিকে দৃষ্টি দিন। বিষয়ের পাশে কতগুলি কাজ জমা রয়েছে তার সংখ্যা দেখা যাবে। সেখানে ক্লিক করে কাজের তালিকা দেখুন।
যে কাজটি করতে চান তার ওপর ক্লিক করুন।

বিড করা কি
কোন কাজের জন্য যখন একাধিক ব্যক্তি যোগাযোগ করে তখন তাদের মধ্যে থেকে কিছু বিষয় বিবেচনা করে তাদের মধ্যে থেকে একজনকে (বা একাধিক জনকে) বাছাই করা হয়। বিবেচনার জন্য গুরুত্বপুর্ন হচ্ছে, অভিজ্ঞতা এবং কাজের খরচ। আপনি কত টাকায় কাজটি করতে চান সেটি উল্লেখ করবেন। স্বাভাবিকভাবেই তারা কম টাকায় কাজ করাতে আগ্রহি। আবার যদি খুব কম টাকা উল্লেখ করেন তাহলে আপনার দক্ষতা নিয়ে প্রশ্ন উঠতে পারে। দুদিকে মিল রেখে বিড করুন।

ষ্ট্যাটাস জানা
আপনি কতগুলি কাজের জন্য যোগাযোগ করেছেন, আরো কতগুলি বিড করার সুযোগ পাবেন, আপনার নামে মেইল আছে কিনা, আপনার একাউন্টে কত টাকা জমা আছে এসব তথ্য লগ-ইন করলেই স্ক্রিনে দেখা যাবে।

টাকা কিভাবে পাবেন
টাকা উঠানোর জন্য পেমেন্ট মেনু থেকে উইথড্র ফান্ড কমান্ড দেবেন। কত টাকা কোথায় পেতে চান জানাবেন। মানিবুকারস ব্যবহার করলে আপনার ইমেইল এড্রেস দেবেন, আপনার একাউন্টে টাকা জমা হবে।

একাউন্টের ধরন
ফ্রিল্যান্সারে দুধরনের একাউন্ট খোলা যায়। একটি বিনামুল্যের সাধারন একাউন্ট, অপরটি মাসে ২৫ ডলারের গোল্ড মেম্বারশীপ। সাধারন সদস্য হিসেবে আপনি মাসে ৩০টি বিড করার সুযোগ পাবেন, এবং আপনার আয় থেকে তারা ১০% কেটে নেবে সার্ভিস চার্জ হিসেবে। আর গোল্ড মেম্বারদের জন্য বিডের সীমাবদ্ধতা নেই এবং তাদের দিতে হয় ৩% সার্ভিস চার্জ।
আপনি অনায়াসে সাধারন মেম্বার হিসেবে কাজ শুরু করতে পারেন।

ফ্রিলান্সারে কাজের অন্যান্য বিষয় নিয়ে আগামীতে লেখা হবে। বিশেষ কোন বিষয় জানতে চাইলে প্রশ্ন করতে পারেন বা মতামত জানাতে পারেন।

www.freelancer.com



ফ্রিল্যান্সিং বিষয়ক অন্যান্য পোষ্ট

ফ্রিল্যান্সিং কাজে সাব-কন্ট্রাক্টর ব্যবহার করে বেশি আয়

ফ্রিল্যান্সিং কাজে সবচেয়ে বড় ভুল
এডসেন্স এর বিকল্প বিজ্ঞাপন ব্যবস্থা চিতিকা
ইন্টারনেটে আয় সম্পর্কে ১০টি ভুল ধারনা
বিনামুল্যের ওয়েব হোষ্টিং
বই বিক্রি করুন গুগলের সাহায্যে
ইমেইল মার্কেটিং
এডসেন্স ব্যবহারের নিয়ম, যে ভুলগুলি করবেন না
এডসেন্স ফর সার্চ থেকে আয় করুন

রিভিউ লিখে আয় করুন

9 comments:

  1. কাজের নমুনা জানতে পারবো কিভাবে?

    ReplyDelete
  2. @ Rezaul Karim
    Look at right side-bar of this site. These offers came directly from freelancer. This includes job title, short description, qualification required and estimated pay amount.

    ReplyDelete
  3. ভাই,আপনার ব্লকটি অনেক সুন্দর। একটু সাহায্য করুন।
    আমার Odesk এ ব্যাকলিংক এর কাজ করি। Freelancer এও একাউন্ট আছে। কিন্ত‍ু প্রোফাই 40% আছে, 100% করতে পারছিনা। দয়া করে কিভা্বে প্রোফাইল 100% করব তা আমাকে জানাবেন। আমার
    Email id: shohel24rana@gmail.com
    skype id: shohel861
    gtalk mail: shohel24rana@gmail.com

    please help me.

    ReplyDelete
  4. I use freelancer but i don't know how download and upload a file.

    ReplyDelete
  5. @ সোহেল রানা, আপনি প্রোফাইলের সমস্ত তথ্য দেননি বলেই ৪০% হয়ে আছে। সেখানে বাকি যা তথ্য দিতে বলেছে সেগুলি দিন, অন্যদের ইমেইলে ইনভাইট করা থেকে কিভাবে টাকা নিতে চান ইত্যাদি। তাহলে প্রোফাইল ১০০% হবে।

    @ শাহিন, আগে ফাইল আপলোড করতে এফটিপি ব্যবহার করতে হত। নতুন ইন্টারফেসে সরাসরি বাটনে ক্লিক করেই আপলোড করা যায়। এমনকি এটা ব্যবহার করার কারনে টাকাও পাওয়া যায়।

    ReplyDelete
  6. আমি ডাটা এন্ট্রি জবে বিড করে যে কাজ পেলাম তা হলো ক্যাপচা লিখে দেয়া অথচ কাজ দেয়ার কথা ছিল PDF file convert to word file. ব্যাপারটা বুঝলাম না.
    এ রকম তিনটি জবের সবগুলোই ক্যাপচা লেখার ব্যাপারে অথচ কাজটি ছিল অন্য বিষয়ের।
    কেন এরকম হয় বলবেন কি?

    ReplyDelete
    Replies
    1. অনেক সময় ডাটা এন্ট্রি বলতে যে কোন টাইপিং কাজ বুঝায়। সম্ভবত এধরনের গড়মিল হয়েছে। কাজের বর্ননা দেখার পর প্রয়োজনে প্রশ্ন করে নিশ্চিত হয়ে নিন। অধিকাংশ কাজ পিডিএফ থেকে ওয়ার্ড ফাইলে টাইপ করা হওয়ার কথা।

      Delete
  7. vai freelanciga ja kaj diba ata kivaba ami oder dibo.
    jodi bistarito bolban ar janno ki apnar kano post ase

    ReplyDelete
    Replies
    1. Please download Bangla e-book from this link;

      http://bangla-tutor.blogspot.com/2013/02/freelancing-bangla-ebook.html

      Delete