Thursday, May 5, 2011

বিনামুল্যের ওয়েব হোষ্টিং

যারা ইন্টারনেটে কিছু করে অর্থ উপার্জন করতে চান, অথবা নিজের কোন বিষয় প্রকাশ করতে চান ইন্টারনেটে, তাদের প্রত্যেকেরই চেষ্টা থাকে এবিষয়ে যত কম খরচ করা যায়। ফেসবুক, টুইটার থেকে শুরু করে ব্লগার, ওয়ার্ডপ্রেস বিনামুল্যের সেবা দেয়। তারপরও কিছু সমস্যা থেকে যায়। আপনি একটি ওয়েবসাইট তৈরী করে সেখানে বিজ্ঞাপনের মাধ্যমে আয় করতে চান, ওয়ার্ডপ্রেস এই সুবিধে দেয় না। আপনি হয়ত ডোমেইন/হোষ্টিং এর জন্য ব্যয় করতেও রাজী, অথচ ক্রেডিট কার্ড না থাকায় তাদের টাকা দিতে পারছেন না। এধরনের সমস্যার সমাধান দিতে পারে ফ্রি হোষ্টিং সার্ভিস।
বিনামুল্যে আপনার ওয়েবপেজ রাখার সাইট রয়েছে অনেক।  একেকজনের একেক ধরনের শর্ত রয়েছে। কোথাও হয়ত তাদের বিজ্ঞাপন রাখা বাধ্যতামুলক, কোথাও নিজের বিজ্ঞাপন ব্যবহারের সুযোগ পাবেন না, কোথাও যায়গা সীমাবদ্ধ, এই সীমা অতিক্রম করতে হলে আপনাকে টাকা দিয়ে সদস্য হতে হবে (ওয়ার্ডপ্রেসেরও এটাই নিয়ম)। আবার এমন সাইটও রয়েছে যেখানে কোনধরনের শর্ত নেই। আপনার সাইটে তাদের বিজ্ঞাপন দেয়া হবে না, আপনি নিজের বিজ্ঞাপন দিয়ে অর্থ উপার্জন করতে পারেন, যায়গা নিয়ে ভাবতে হবে না।
এধরনের কিছু সাইটের পরিচিতি তুলে ধরা হচ্ছে এখানে,

এখানে ব্যক্তিগত বা বিজনেস একাউন্ট তৈরী করে ব্যবহার করতে পারেন। ফাইল রাখার যায়গার কোন সীমাবদ্ধতা নেই, আপনার সাইটে তাদের বিজ্ঞাপন রাখা হবে না, আপনি নিজের বিজ্ঞাপন ব্যবহারের সুযোগ পাবেন। ফাইল আপলোড করবেন এফটিপি কিংবা ব্রাউজারের মাধ্যমে।
পিএইচপি ভিত্তিক এই সার্ভারে টপ লেভেল ডোমেইনের সাথে সাবডোমেইন ব্যবহারের সুযোগ রয়েছে। সি-প্যানেল হোষ্টিং আনলিমিটেড।
সীমাবদ্ধতা হিসেবে যা উল্লেখ করতে হয় তা হচ্ছে দৈনিক ৩০ হাজার পৃথক ভিজিটরের ব্যন্ডউইডথ। আপনার সাইটে যদি ভিজিটরের সংখ্যার এরথেকে বেশি হয় তাহলে আপনি হোষ্টিং ফি দিয়ে অন্য ধরনের সদস্য হতে পারেন যে কোন সময়। কাজেই ধরে নিতে পারেন সদস্য দুধরনের, বিনামুল্যের এবং টাকা দেয়া।
দৈনিক ৩০ হাজার পৃথক ভিজিটর, একে আনলিমিটেড ধরে নিলে ক্ষতি নেই।

এই সাইটে আপনার জন্য বরাদ্দ থাকবে ২ গিগাবাইট যায়গা। আপনার সাইটে তাদের বিজ্ঞাপন দেয়া হবে না, নিজের বিজ্ঞাপন ব্যবহারের সুযোগ পাবেন। এফটিপি/ব্রাউজার ব্যবহারে করে আপলোড করার সুযোগ, পিএইচপি স্ক্রিপ্টিং, নিজস্ব ডোমেইন/সাবডোমেইন ব্যবহারের সুযোগ রয়েছে।

এখানে আপনাকে ১ গিগাবাইট যায়গা দেয়া হবে। আপনার সাইটে তাদের বিজ্ঞাপন থাকবে না, নিজের বিজ্ঞাপন ব্যবহারের সুযোগ পাবেন। এফটিপি/ব্রাউজার ভিত্তিক আপলোড। পিএইচপি, সিজিআই, পার্ল, এএসপি স্ক্রিপ্টিং।

এখানে ফাইল রাখার যায়গা আনলিমিটেড। আপনার সাইটে তাদের বিজ্ঞাপন রাখা হবে না, নিজের বিজ্ঞাপন ব্যবহারের সুযোগ পাবেন। এফটিপি/ব্রাউজার ব্যবহারে করে আপলোড করার সুযোগ, পিএইচপি স্ক্রিপ্টিং, নিজস্ব ডোমেইন/সাবডোমেইন ব্যবহারের সুযোগ রয়েছে। পপ৩ ইমেইল একাউন্ট ব্যবহার করা যাবে। ব্যান্ডউইডথ আনলিমিটেড।

বিনামুল্যের হোষ্টিং সার্ভিসে কিছু নিয়ম মেনে চলতে হয়। যেমন পর্নোগ্রাফি, পাইরেটিড কোন কিছু কিংবা আক্রমনাত্বক বক্তব্য এসব ব্যবহার করা যায় না। কোন কোন সাইটে প্রোগ্রাম ফাইল, টেক্সট ফাইল ব্যবহার করা যায় না নিরাপত্তাজনিত কারনে। কোন কোন সাইটে বলা থাকে শুধুমাত্র ফাইল রাখার জন্য ব্যবহার করা যাবে না, নিয়মিত আপডেট করতে হবে।

5 comments:

  1. খুবই সুন্দর একটি বিষয় নিয়ে পোস্টটি লিখেছেন। দারুণ লেগেছে আমার।এইটা সবার উপকারে আসবে ।আপনাকে অশেষ ধন্যবাদ এমন একটি বিষয় নিয়ে লেখার জন্য।
    ...... মান্না......

    ReplyDelete
  2. Got inspired.Thank you for your nice post

    ReplyDelete
  3. Very good for all.I want more post.Thanks. NIMAI.HOWRAH.W.B. INDIA.

    ReplyDelete
  4. Accha egulite ki addsense use kora jabe?

    ReplyDelete
    Replies
    1. There is no restriction on adsense but they have their own rules. Please don't forget these services are free, that means they can cancel for any reason.
      Consider paid service for better result.

      Delete