Tuesday, April 26, 2011

ইন্টারনেটে ব্যবসা : বই বিক্রি করুন গুগলের সাহায্যে

ইন্টারনেটে মানুষ যাকিছু কেনাকাটা করে তারমধ্যে এক নম্বরে রয়েছে বই। ইবুক রিডার এর প্রসার এবং সাথে আইপ্যাড সহ অন্যান্য ট্যাবলেট, এমনকি মোবাইল ফোনে বই পড়ার সুযোগ আসার সাথেসাথে এই চাহিদা ক্রমাগত বেড়ে চলেছে। আপনি যদি লেখক হন, অথবা প্রকাশক হন, অথবা বই বিক্রিকে পেশা হিসেবে নিতে চান তাহলে এটা সম্ভাবনাময় একটি ক্ষেত্র।
সমস্যা হচ্ছে নিজে বিক্রি করার জন্য আপনাকে একটি ভাল মানের ওয়েবসাইট তৈরী করতে হবে। সত্যিকারের সমস্যা হচ্ছে প্রচারের ব্যবস্থা করতে হবে এবং পাঠকের কাছে পৌছাতে হবে। সেইসাথে অর্থ লেনদেনের বিষয় তো রয়েছেই। অথচ বইয়ের প্রচারের জন্য গুগলের রয়েছে বিনামুল্যের একটি সেবা ব্যবস্থা। তারা আপনার বই পৌছে দেবে যেখানে মানুষ সবচেয়ে বেশি বই কেনে সেখানে।
Google Book Partner Program নামের বিনামুল্যের এই সেবার জন্য আপনাকে তাদের সাইটে গিয়ে একটি ফরম পুরন করতে হবে। সাথেসাথে আপনি তাদের সদস্য হয়ে গেলেন। তাদের সার্চে আপনার বই যোগ হবে, আপনার বইয়ের বর্ননা প্রচার হবে বই বিক্রির জন্য যেসব সাইট সবচেয়ে খ্যাতনামা তাদের সাইটে। ফলে পাঠক যেমন সহজে আপনার বই খুজে পাবে তেমনি বিক্রি বাড়বে।
আপনার বইয়ের স্বত্ব আপনারই থাকবে। বইতে ঠিক কি আছে পাঠককে জানানোর জন্য কয়েকটি পৃষ্ঠা পড়ার সুযোগ দেয়া হবে। গুগল প্রিভিউ নামে তাদের কোড একাজ করবে। আপনার সাইটের ভিজিটর  বইয়ের ভেতরে কি আছে জেনে নেয়ার সুযোগ পাবে।
আর আপনার বই কি পরিমান বিক্রি হল থেকে শুরু করে সবধরনের তথ্য জানার সুযোগ পাবেন যে কোন সময়।

5 comments:

  1. Do you need $100 daily! You should registered on this link and click on ads.It is an ptc site which give you more than 100 dollar everyday. So hurry up do this

    http://www.3dollarptc.com/index.php?ref=shatil007

    ReplyDelete
  2. Koto income hobe she shomporke bolennai...

    ReplyDelete
    Replies
    1. কত আয় হবে সেটা নির্ভর করে কি পরিমান বিক্রি করতে পারবেন তার ওপর। এখন পর্যন্ত বাংলায় ইবুক বিক্রির প্রচলন নেই। ইংরেজি জনপ্রিয় বই রি-সেল করার কথা ভাবতে পারেন। সাধারনভাবে লাভ ৫০ থেকে ৮০ ভাগ।

      Delete
  3. রাজা জিনজির নামে আমার একটি বই আছে, শিশুদের জন্য লেখা। এই বইটি আমি কাজ করতে চাই, কারন সারা দুনিয়ায় বাংলা ভাষাভাষী মানুষের সংখ্যা এখন অনেক। তাদের কাছে বিক্রি করতে চাই । এখন আমাকে একটি পরিস্কার ধারনা দিন আমি কি ই-বুক করে বিক্রির বিষয়টি ভাবতে পারি, নাকি একটি ওয়েব সাইডে? আমার যেহেতু ব্লগ ইষ্পটে একটি একাউন্ট আছে ,তাহলে কি এই সাইট টি ব্যবহার করলেই হবে? লেন্দেন্টি কিভাবে হবে? অনেকে বলে আমাজনে সবচেয়ে ভালো সুযোগ রয়েছে। আপনার কাছে বিষয়টি পরিষ্কার ধারণা চাচ্ছি।

    ReplyDelete
    Replies
    1. সাধারনত লেখক বই বিক্রির দায়িত্ব বিক্রেতার কাছে দেন। আপনি নিশ্চয়ই জানেন সবচেয়ে বড় অনলাইন বই বিক্রেতা আমাজন। তাদের কাছে বিক্রির জন্য দিতে পারেন। এজন্য কিছু টাকা দিতে হয়। বিক্রি হলে প্রতি কপির জন্য টাকা পাবেন। বাংলাদেশে কিছু সাইটে এধরনের বিজ্ঞান দেখেছি (সাথে অভিযোগও শুনেছি), খোজ নিতে পারেন।
      বাংলাদেশে অনলাইনে নিজে বিক্রির জন্য কিছু সমস্যা রয়েছে। সাধারনত অনলাইনে বিক্রির জন্য পেপল ব্যবহার করা হয়, বাংলাদেশে সে সুযোগ নেই। ফল হিসেবে আপনি টাকা পাওয়ার নিশ্চয়তা পাবেন না।
      বাংলাদেশে অনলঅইন বিক্রি বলতে যা বুঝানো হয় সেপথে যেতে পারেন। ব্লগে পাশওয়ার্ড পোটেক্ট বইটি ডাউনলোডের জন্য রাখতে পারেন। যিনি পড়তে চান তিনি বিকাশ বা অন্য পদ্ধতিতে টাকা দিলে পাশওয়ার্ড দিতে পারেন। পাইরেসির সমস্যার কথাও ভুলে যাবেন না।
      অথবা নিজেই উদ্দ্যোগ নিয়ে নির্ভরযোগ্য বই বিব্রির প্রতিস্ঠান গড়ে তুলতে পারেন। সেক্ষেত্রে পেশাদার ওয়েব ডেভেলপারের সাহায্য নিতে ই-কমার্স সাইট তৈরী নিতে পারেন। বিষয়টি ব্যয় সাপেক্ষ, কিন্তু আপনার মত আরো অনেককেই পাবেন যারা একাজে আগ্রহি।
      আপনার সাফল্য কামনা করি। ধন্যবাদ।

      Delete