Saturday, May 14, 2011

ফ্লাশ ওয়েবসাইট তৈরী

ফ্লাশ ব্যবহার করে অত্যন্ত দৃষ্টিনন্দন ওয়েবসাইট তৈরী করা যায়। ফ্লাশের এনিমেশন, ইন্টারএকটিভিটি সহ যাকিছু ব্যবস্থা রয়েছে সবই কাজ করবে সেই ওয়েব সাইটে। ওয়েবসাইট তৈরীর জন্য শুরুতেই আপনাকে ঠিক করে নিতে হয় সাইটের সাধারন বৈশিষ্টগুলি। সেগুলি কিভাবে করবেন জেনে নিন।
যে ফোল্ডারে কাজ করবেন তার অধীনে দুটি ফোল্ডার তৈরী করে নিন। একটি কাজ করার সময় ব্যবহারের জন্য আরেকটি কাজ শেষে চুড়ান্ত ফাইলগুলির জন্য। এগুলির নাম হতে পারে my_website এবং Working । আপনার কাজের সময় যাকিছু ইমেজ বা অন্যান্য ফাইল ব্যবহার করা হবে সেগুলি working ফোল্ডারে কপি করুন।
আপনি দুধরনের ফ্লাশ ফাইল নিয়ে কাজ করবেন। একটি FLA অপরটি SWF FLA ফাইলগুলি শুধুমাত্র ফ্লাশ সফটঅয়্যার দিয়ে ওপেন করা যায় (যা আপনি করবেন) আর SWF ফাইল সকলের ব্যবহারের জন্য। এগুলি ওপেন করে পরিবর্তন করা যায় না।এগুলি সাইটে রাখবেন।

ডকুমেন্ট তৈরী, মাপ এবং রং ঠিক করা  এবং সেভ করা
.          ফ্লাশ চালূ করুন এবং মেনু থেকে কমান্ড দিন এবং ActionScript 3.0  সিলেক্ট করুন;
অথবা ষ্টার্ট আপ ডায়ালগ বক্স থেকে
ActionScript 3.0 সিলেক্ট করুন।
.           ডকুমেন্ট এর মাপ এবং রং ঠিক করার জন্য মেনু থেকে  Modify – Documents কমান্ড দিন।
.          ওয়েব পেজের মাপ (পিক্সেলে) টাইপ করে দিন। সাধারনত পাশের দিকে (width) রাখা হয় ৯৬০ থেকে ৯৮০ পিক্সেল এর মধ্যে এবং উচ্চতা রাখা হয় সাইটে যা থাকবে তারসাথে মানানসই।
.          Background Color এর পাশে রঙের ওপর ক্লিক করুন এবং ওয়েবসাইটের ব্যাকগ্রাউন্ড হিসেবে যে রং ব্যবহার করতে চান সেটা সিলেক্ট করুন। এখানে রং সাদা রাখা হয়েছে।
.          ডকুমেন্ট সেভ করার জন্য মেনু থেকে File – Save কমান্ড দিন। একে working ফোল্ডারে সাইটের নামে ( উদাহরনে my_website) সেভ করুন।

গাইড ব্যবহার করুন
গাইড ব্যবহার করে খুব সহজে বিভিন্ন এলিমেন্টগুলি যায়গামত রাখা যাবে।
.          মেনু থেকে View – Rulers কমান্ড দিন। ওপরে এবং পাশের দিকে রুলার (স্কেল) পাওয়া যাবে।
.          ওপরের রুলারের ওপর ক্লিক করুন এবং ড্রাগ করে ডকুমেন্টের যেখানে হেডার রাখবেন অথবা হেডারের জন্য যতটুকু যায়গা ব্যবহার করবেন সেই যায়গা নির্দিষ্ট করুন। প্রয়োজনে একাধিক গাইড যোগ করে নিন। এরফলে ইমেজ ব্যবহারের সময় ইমেজের মাপের (পিক্সেল) সাথে মিল রেখে সেগুলি ব্যবহার সহজ হবে।
.          গাইডের সাথে মানানসই করে কিছু রাখার জন্য মেনু থেকে View – Snapping কমান্ড দিন এবং Snap to Guides এরপাশে টিক চিহ্ন নিশ্চিত করুন।

ব্রাকগ্রাউন্ড আকুন
নেভিগেশন বাটনগুলি যেখানে থাকে সেখানে সাধারনত একটি বার ব্যবহার করা হয় ব্যাকগ্রাউন্ড হিসেবে। নতুন কিছু যোগ করার সময় প্রতিটির জন্য পৃথক পৃথক লেয়ার তৈরী করে নেয়া সুবিধেজনক।
.          একটি লেয়ার তৈরী করুন।
.          রেকট্যাঙ্গল টুল সিলেক্ট করুন।
.          ফিল এর জন্য সঠিক রঙ সিলেক্ট করুন। ষ্ট্রোক (লাইন) এর জন্য কোন রঙ ব্যভহার না করাই ভাল।
.          ড্রাগ করে রেকট্যাঙ্গল আকুন।
.          যায়গামত বসান।
.          কোন পরিবর্তন করা প্রয়োজন হলে করে নিন।

হেডার তৈরী করুন
ফটোশপ অথবা অন্য কোথাও তৈরী ইমেজকে হেডার হিসেবে ব্যবহার করতে পারেন। হেডার তৈরীর সময় নির্দিষ্ট মাপ অনুযায়ী তৈরী করে নিন। ট্রান্সপারেন্সি রাথলে ফরম্যাট, ট্রান্সপারেন্সি না থাকলে ফরম্যাট ব্যবহার করতে পারেন।
.          টাইমলাইনে নতুন একটি লেয়ার তৈরী করুন।
.          ইমেজ ফাইল ইমপোর্ট করার জন্য File – Import – Import to Stage কমান্ড দিন
.          ইমেজ ফাইলটি সিলেক্ট করুন।
.          সঠিক যায়গায় বসান।

ভেক্টর আর্ট ব্যবহার
ফ্লাশে ভেক্টর আর্ট তৈরী করা যায়।  তারপরও কখনো কখনো অন্য যায়গায় তৈরী (ইলাষ্ট্রেটর) বা ইন্টারনেটে থেকে নেয়া ভেক্টর আর্ট ব্যবহার করা প্রয়োজন হতে পারে। ইলাষ্ট্রেটর আর্টকে ব্যবহারের সময় একে বিটম্যাট হিসেবে ইমপোর্ট করা যায়।
.          টাইমলাইনে নতুন একটি লেয়ার তৈরী করুন।
.          ভেক্টর ইমেজ ইমপোর্ট করার জন্য File – Import – Import to Stage কমান্ড দিন
.          ইমেজ ফাইলটি সিলেক্ট করুন।
.          কোন অপশন পরিবর্তণ করতে চাইলে করে নিন।
.          সঠিক যায়গায় বসান।

বাটন তৈরী
বাটনের জন্য টেক্সট অথবা ইমেজ ব্যবহার করলে সেগুলি ইমপোর্ট করুন অথবা তৈরী করুন এবং যায়গামত বসান। বাটন একটিভ করা এবং এনিমেটেড বাটন তৈরীর জন্য একটি পৃথক টিউটোরিয়াল রয়েছে।

অবজেক্টকে একাধিকবার ব্যবহার
কোন অবজেক্টকে একাধিক যায়গায় ব্যবহারের জন্য তাকে সিম্বলে পরিনত করুন। এরফলে লাইব্রেরী থেকে যে কোন সময় ড্রাগ করে একই পেজে একাধিকবার বা অন্য পেজে ব্যবহার করা যাবে।
.          অবজেক্টটি সিলেক্ট করুন।
.          মেনু থেকে কমান্ড দিন Modify – Convert to Symbol
.          সিম্বল এর নাম দিন এবং ধরন সিলেক্ট করুন (গ্রাফিক, মুভি ক্লিক, বাটন ইত্যাদি)
গ্রাফিক সিম্বল এবং মুভি ক্লিপ সিম্বল তৈরীর জন্য পৃথক টিউটোরিয়াল রয়েছে।

অন্যান্য টিউটোরিয়াল অনুযায়ী ওয়েব পেজের যাবতীয় বিষয়গুলি যোগ করুন। আগামী টিউটোরিয়ালে ওয়েব পেজ পাবলিস করার বিষয়গুলি জানানো হবে।

অন্যান্য ফ্লাশ টিউটোরিয়াল

টেক্সট ব্যবহার
বাটন তৈরী
ড্রইং
মোশান টুইন এবং সেপ টুইন
মাস্ক ব্যবহার
এনিমেটেড মুভি ক্লিপ
বোন টুল ব্যবহার

No comments:

Post a Comment