Thursday, June 2, 2011

Word tutorial: ওয়ার্ড কাষ্টমাইজেশন

মাইক্রোসফট ওয়ার্ডে বেশিকিছু সেটিং থাকে যেগুলি আপনি ইচ্ছে করে পরিবর্তন করে ব্যবহার করতে পারেন। কখনো কাজের সুবিধের জন্য, কখনো বিশেষ কোন কাজের জন্য যার যেমন প্রয়োজন তিনি সেভাবে ব্যবহার করেন। কিছু সেটিং ডিফল্ট থাকে, ধরে নেয়া হয় আপনি সেটাই ব্যবহার করবেন। যেমন AutoCorrect। আপনি ভুলক্রমে যদি teh টাইপ করেন ওয়ার্ড নিজেই তাকে পরিবর্তণ করে the বানিয়ে দেয়। ইংরেজি টাইপ করার সময় এতে সুবিধে হয় সন্দেহ নেই, কিন্তু যখন বাংলা টাইপ করেন তখন তাকেও ইংরেজি শব্দ ধরে নিয়ে একাজ করতে পারে। ফল হিসেবে কিছু শব্দ আপনি আদৌ টাইপ করার সুযোগ পাবেন না।
এধরনের পরিবর্তনগুলি কিবাবে করবেন জেনে নিন।


অটোকারেক্ট অপশন পরিবর্তন
.          মেনু থেকে Tools – AutoCorrect Options কমান্ড দিন।
.          ৫টি ট্যাবের প্রতিটি বিষয় দেখে নিন এবং যেগুলি বাদ দিতে চান সেগুলি থেকে টিক চিহ্ন উঠিয়ে দিন।
.          কাজ করার সময় ওয়ার্ড নিজে থেকেই টাইটেল, সাবটাইটেল, ফন্ট ইত্যাদি বিষয়ের অটোফরম্যাট ব্যবহার করতে পারে। এগুলি বাতিল করে নিজের পছন্দমত করার জন্য অটোফরম্যাট ট্যাব থেকে পরিবর্তন করে নিন।
.          অন্যান্য ট্যাবগুলি দেখে নিন। আপনি প্রয়োজন বোধ করেন না এমন বিষয়গুলি থেকে টিক চিহ্ন উঠিয়ে দিন।

টুলবার এবং মেনু কাষ্টমাইজেশন
হয়ত লক্ষ করেছেন ওয়ার্ড নিজে থেকে স্মার্ট মেনু ব্যবহার করে। আপনি মেনুর যে কমান্ডগুলি নিয়মিত ব্যবহার করেন সেগুলি সবসময় দেখায় অন্যগুলি দেখা যায় না। সেগুলি দেকার জন্য কয়েক সেকেন্ড অপেক্ষা করতে হয়। ইচ্ছে করলে সবসময় মেনুর সবকিছু দেখার ব্যবস্থা করতে পারেন।
.          মেনু থেকে কমান্ড Tools – Customization দিন।
.          Options ট্যাব থেকে Always show full menus সিলেক্ট করুন।

এই ডায়ালগ বক্সে Options ট্যাব থেকে অন্যান্য যে পরিবর্তন করা যাবে তা হচ্ছে
.          Large icons আইকনগুলি বড় আকারে দেখার জন্য।
.          List font names in their font ফন্টের যায়গায় নাম দেখার জন্য।
.          Show ScreenTips on toolbar  টুলবারে মাউস পয়েন্টার আনলে স্ক্রিনটেপস দেখা যাবে কিনা ঠিক করার জন্য।

অন্য আরো দুটি ট্যাব রয়েছে Toolbars এবং Commands নামে। টুলবার ট্যাব থেকে আপনি সিলেক্ট করে দিতে পারেন কোন কোন টুলবার আপনি ব্যবহার করতে চান। ওয়ার্ডে কাজের ধরন অনুযায়ী অনেকগুলি টুলবার রয়েছে। যেগুলি প্রয়োজন সেগুলিতে টিক চিহ্ন দিয়ে নিন।
টুলবারে রাইট-ক্লিক করে যে কোন সময় কোন টুলবার অন-অফ করা যায়।
মেনুতে নতুন কোন কমান্ড যোগ করার জন্য কমান্ড ট্যাব ব্যবহার করুন।

বিভিন্ন ধরনের অপশন পরিবর্তন
ওয়ার্ড কোন ফোল্ডারকে ডিফল্ট ফোল্ডার হিসেবে ব্যবহার করবে, টাইপ করার সময় বানান এবং ব্যাকরন ঠিক করবে কিনা থেকে শুরু করে ব্যবহারকারীর নাম-পরিচয় ইত্যাদি বিষয় বলে দেয়ার ব্যবস্থা রয়েছে ওয়ার্ডে।
.          মেনু থেকে Tools – Options কমান্ড দিন।
.          Spelling & Grammar ট্যাব সিলেক্ট করুন।
.          টাইপ করার সময় বানান ঠিক আছে কিনা যাচাই বন্ধ করার জন্য Check spelling as you type  থেকে টিক উঠিয়ে দিন। টাইপের সময় যাচাই করবে না কিন্তু কমান্ড দিয়ে যেকোন সময় বানান যাচাই করা যাবে।
.          বানান চেক করলে কোন কোন বিশেষ নিয়ম এর বাইরে থাকবে সেটা ঠিক করে দিন।
.          গ্রামার চেক করা বন্ধ করার জন্য Check grammar as you type অংশ থেকে টিক চিহ্ন উঠিয়ে দিন।
সাধারনভাবে ওয়ার্ড যে নিয়মে গ্রামার চেক করে তারসাথে আপনার ব্যবহার পদ্ধতির গড়মিল হওয়া খুবই স্বাভাবিক। ওয়ার্ড ভুল দেখানো অর্থ এই না যে আপনি ভুল লিখেছেন।
.          আপনার ওয়ার্ড ডকুমেন্টগুলি কোথায় সেভ করবে, ওপেন কমান্ড দিলে কোন ফোল্ডারে খোজ করবে বলে দেয়ার জন্য File location ট্যাব সিলেক্ট করুন। ডকুমেন্ট, পিকচার ইত্যাদির জন্য নির্দিস্ট ফোল্ডার সিলেক্ট করে দিন।
একাধিক ড্রাইভ থাকলে প্রোগ্রাম ড্রাইভের বাইরে অন্য ড্রাইভ ব্যবহার সুবিধেজনক। মুল ড্রাইভে কোন সমস্যা হলে আপনার করা কাজগুলি নিরাপদ থাকে।
.          আপনার নাম-পরিচয় নিজে থেকে প্রতিটি ডকুমেন্টে যোগ করার জন্য User information ট্যাব সিলেক্ট করুন এবং তথ্যগুলি টাইপ করে দিন।

আরো বেশকিছু বিষয় পরিবর্তন করার ব্যবস্থা রয়েছে। সেগুলি পরিবর্তন করে দেখতে পারেন তবে নিশ্চিত না হয়ে পরিবর্তন না করাই ভাল।




অন্যান্য টিউটোরিয়াল


মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার
ওয়ার্ডে ক্যারেকটার, প্যারাগ্রাফ এবং পেজ ফরম্যাটিং
ওয়ার্ডে টেবিল ব্যবহার
হেডার-ফুটার, পেজ নাম্বারিং
ক্লিআর্ট, পিকচার, ওয়ার্ড আর্ট এবং ড্রইং


থিম-টেম্পলেট ব্যবহার

No comments:

Post a Comment