Thursday, July 14, 2011

টুডি এনিমেশনের জন্য ক্রেজি-টক এনিমেশন

নাম থেকেই ধারনা করতে পারেন, এরসাথে কথা বলার সম্পর্ক। আপনার রয়েছে কোন ছবি। ফটোগ্রাফ কিংবা আকা ছবি। তাকে এমনভাবে এনিমেট করবেন সেটা জীবন্ত হয়ে কথা বলবে। এনিমেশনে কথা বলার জন্য প্রয়োজন হয় লিপ-সিংকিং, শব্দের সাথে ঠোট মেলানো। সেইসাথে চোখ এবং মুখের নানাবিধ পরিবর্তন। সব সুযোগ রয়েছে সহজে ব্যবহারযোগ্য এই সফটঅয়্যারে।
বলা হচ্ছে এতে আপনি টুডি এনিমেশন তৈরী করবেন, কিন্তু কাজ করবেন থ্রিডি পরিবেশ। চরিত্রের বিভিন্ন অংশের নড়াচড়া এমনভাবে করবেন যেন সেটা থ্রিডি এনিমেশনের মত সামনে পেছনেও নড়াচড়া করছে।
কাজের ধরন এমন, আপনি ছবি ইমপোর্ট করবেন। সফটঅয়্যারের মডেলের সাথে মিল রেখে ফেস ফিটিং করবেন। যে অংশগুলি নড়াচড়া করবে সেই বিভিন্ন অংশগুলি ঠিক করে নেবেন, বিভিন্ন ভঙ্গির জন্য প্রিসেট সিলেক্ট করবেন, শব্দ যোগ করবেন, রেন্ডার করবেন। কথা ব্যবহারের জন্য টেক্সট টু স্পিচ ব্যবহারের সুযোগ রয়েছে। এনিমেশন তৈরীর পর টাইমলাইনে প্রয়োজনীয় পরিবর্তণ করে নেয়া যাবে।
আরো ভাল নিয়ন্ত্রনের জন্য রয়েছে পাপেট মোড। মাথা বা শরীর নড়ানো, হাত নড়ানো ইত্যাদি কাজ করা যাবে সহজে। যারা আগে কখনো এনিমেশনের কাজ করেননি তারাও সহজেই এনিমেশন তৈরী করতে পারেন। আর দক্ষ এনিমেটর বৈচিত্র আনতে পারেন বিজ্ঞাপন তৈরী কিংবা পুরোপুরি এনিমেটেড কিছু তৈরীতে।
সফটঅয়্যার না থাকলে রিয়াল ইল্যুশন সাইট থেকে ড্রায়াল ভার্শন ডাউনলোড করে নিতে পারেন যে কোন সময়। ইউটিউবে এরজন্য রয়েছে বহু ভিডিও টিউটোরিয়াল। এছাড়া আগামীতে ক্রেজিটক এনিমেশন প্রো এর বাংলা টিউটোরিয়াল প্রকাশ করা হবে।

No comments:

Post a Comment