Saturday, October 1, 2011

বিনামুল্যে ব্লগ তৈরীর বিভিন্ন ব্যবস্থা

যখন বিনামুল্যে ব্লগিং এর কথা বলা হয় তখন স্বাভাবিকভাবেই মনে আসে ব্লগার এবং ওয়ার্ডপ্রেসের নাম। কিংবা সম্প্রতি জনপ্রিয়তা পাওয় টুম্বলারের নাম। এদের বাইরে আরো অনেকগুলি ব্লগিং ব্যবস্থা রয়েছে যাদের তেমন পরিচিতি নেই। অথচ প্রত্যেকেরই রয়েছে নিজ্ব এমনকিছু বৈশিষ্ট যা আপনার প্রয়োজনের সাথে মানানসই হতে পারে।
এধরনের কিছু ব্লগিং ব্যবস্থার পরিচিতি তুলে ধরা হচ্ছে এখানে।


জাক্স একেবারে নতুন ব্লগিং ব্যবস্থা, এবছরই চালু হয়েছে। সাধারনভাবে লেখা বেশি হলে ক্রমাগত স্ক্রল করে পড়তে হয়, জাক্স তাকে ফুলস্ক্রিন হিসেবে ব্যবহারের সুযোগ দিয়েছে। টেক্সট এর সবধরনের ফরম্যাটিং ঠিক রেখে পুরো স্ক্রীনে দেখা যাবে। যদি টেক্সট দিয়ে ভিজিটরকে ব্যস্ত রাখতে চান তাহলে আপনাকে সাহায্য করবে এই ব্যবস্থা। ফল হিসেবে অবশ্যই কিছুটা ধীরগতির মনে হতে পারে। তারপরও ভিজিটরকে আকর্ষন করার জন্য উচুমানের ব্লগ তৈরী করতে পারেন এখানে।

উইক্স এর সবচেয়ে আকর্ষনীয় দিক হচ্ছে ফ্লাশ ভিত্তিক মনমুগ্ধকর সাইট ডিজাইন। সাইটকে সুন্দর করা যদি লক্ষ হয়ে তাহলে খুব সহজে এখানে মনের মত সাইট পেতে পারেন। বলা হয় এটা মুলত ব্যবসায়িক সাইট তৈরীর জন্য। কাজেই যদি ব্যবসার ব্লগ করতে চান তাহলে যেমন ব্যবহার করবেন তেমনি ব্যক্তিগত ব্লগ তৈরী করলেও কেউ নিষেধ করছে না। সবাইকে বিনামুল্যে ব্যবহারের সুযোগ যখন দেয়া হয়েছে।

ব্লগ বলতে হয়ত শেয়ারিং বুঝানো হয়। অনেকের জন্য হয়ত না। আপনি এমন ব্লগ তৈরী করতে পারেন যা অনলাইন ডায়রীর মত। সেক্ষেত্রে আপনার প্রয়োজন পেনজু। তারপরও এতে সুন্দর গ্রাফিক এলিমেন্ট কিংবা মজাদার বিষয়ের অভাব নেই।

উইবলি ব্লগার কিংবা ওয়ার্ডপ্রেসের মত মুলত ব্লগিংকে লক্ষ্য করে তৈরী না হলেও আপনি ব্যবহার করতে পারেন ব্লগিং এর কাজে। এর সুবিধে হচ্ছে আপরি্ওয়েব ডিজাইন না জেনেই পছন্দমত ডিজাইন পেতে পারেন, আর জানা থাকলে সব ধরনের কোড ব্যবহারের সুযোগও পাবেন। ওয়েব সাইটে ইন-পেজ ইফেক্ট ব্যবহারের সুযোগ রয়েছে উইবলিতে।

টুম্বলার বর্তমানে এতটা জনপ্রিয় যে এর সম্পর্কে নতুন করে হয়ত বলা প্রয়োজন হয় না। বরং এর ধরন সম্পর্কে দুকথা উল্লেখ করা যেতে পারে। এটা বেশি ব্যবহার করেন ফ্যাসান ডিজাইনার ধরনের ব্যবসায়ীরা। মুলত ছবিভিত্তিক ব্লগের জন্য বেশি উপযোগি। যারা ফটোগ্রাফির জন্য ব্লগ তৈরী করতে চান তাদের জন্য আদর্শ।

টুম্বলার, পোষ্টারাস কিংবা ইনষ্টাগ্রাম ব্যবহার করেও যদি ফটোব্লগ আপনার পছন্দ না হয় তাহলে পিক্সেলপোষ্ট। এরজন্য অবশ্য পিএইচপি ৪.৩ এবং মাই এসকিউএল ৩.২৩.৫৮ থাকতে হয়। সকলে হয়ত এগুলি ব্যবহারে স্বাচ্ছন্দবোধ করেন না। তারপরও, ফটোগ্রাফার, গ্রাফিক ডিজাইনারদের জন্য সুন্দর একটি বিনামুল্যের ব্যবস্থা। 

ব্লগিং এবং ইন্টারনেট


ওয়ার্ডপ্রেসে বিনামুল্যের ব্লগ তৈরী
কিভাবে ইমেইল একাউন্ট তৈরী করবেন
 ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস
ওয়ার্ডপ্রেসে বাংলা ব্যবহার
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, এসইও
বিনামুল্যের ওয়েব হোষ্টিং
ব্লগিং থেকে আয়ের মুলমন্ত্র
ফ্রিল্যান্স রাইটারদের সেরা ১০ ব্লগ
ব্লগ লিখুন হলিউড ষ্টাইলে
ব্লগারে কাষ্টম থিম ব্যবহার
ভাল ব্লগার হওয়ার ৭ উপায়
ভাল ব্লগার বনাম ভাল ভিজিটর
কেন নিজস্ব ব্লগ তৈরী করবেন
বিনামুল্যের ব্লগিং এর জন্য উইবলি
ব্লগারে বাংলা ব্লগ তৈরী
বেশি ভিজিটর পাওয়া এবং ভিজিটর ধরে রাখার উপায়
এডসেন্স ব্যবহার করতে চান ? গুগলের গাইডলাইন মেনে চলুন
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সময় যে নিয়ম মেনে চলবেন
ব্লগার ব্লগকে ওয়ার্ডপ্রেসে ব্যবহার 
ফ্রিল্যান্সারের সাধারন কিছু নিয়ম 
ব্লগ টাইটেলের ৫ খারাপ উদাহরন
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য সাবমিট-ষ্টার্ট ব্যবহার করুন
টাকা আয় করুন আমাজন থেকে
ইমেইল মার্কেটিং এর জন্য অটো রেসপন্ডার ব্যবহার
এফিলিয়েট মাকেটিং এর জন্য লিংকশেয়ার 
এফিলিয়েট মার্কেটি সাফল্যের ৫ সুত্র
পেইড ব্লগ রিভিউ এর ভাল-মন্দ 
গুগলের নিষেধাজ্ঞা এড়াবেন কিভাবে  
যে ১০ কারনে গুগলে সাইট র‌্যাংকিং বাড়ানো হয় 
প্রচারের জন্য সোস্যাল মিডিয়া মার্কেটিং 
ওয়েব ডিজাইনের মুলনীতি ঠিক রাখুন 

No comments:

Post a Comment