Tuesday, April 5, 2011

এডবি এক্রোব্যাট : পিডিএফ ফাইল তৈরী ও ব্যবহার

পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট বা সংক্ষেপে পিডিএফ নাম থেকেই এর বৈশিষ্ট বুঝে নিতে পারেন। এটা ব্যবহার করা যায় যে কোন কম্পিউটারে, যে কোন অপারেটিং সিষ্টেমে, এমনকি মোবাইল ফোনে। অবশ্য এধরনের ডকুমেন্ট সরাসরি উইন্ডোজ থেকে ওপেন করা যায় না, এজন্য সফটঅয়্যার প্রয়োজন হয়। এডবির তৈরী এক্রোব্যাট রিডার বিনামুল্যের সফটঅয়্যার। ডাউনলোড করে ইনষ্টল করলেই ব্যবহার করতে পারেন। এক্রোব্যাট রিডার ছাড়াও অন্যান্য কোম্পানীর কিছু সফটঅয়্যার রয়েছে পিডিএফ ডকুমেন্ট ওপেন করার জন্য।
এডবি এক্রোব্যাট সফটঅয়্যার তৈরী করে দুভাবে। একটি বিনামুল্যের এক্রোব্যাট রিডার যা শুধুমাত্র ডকুমেন্ট পড়ার জন্য, আরেকটি এক্রোব্যাট প্রো (আগের নাম পিডিএফ রাইটার), পিডিএফ তৈরীসহ নানাবিধ এডিট এর কাজের জন্য।
এক্রোব্যাট প্রো ইনষ্টল করা থাকলে বিভিন্ন সফটঅয়্যারের ভেতর থেকে (যেমন মাইক্রোসফট অফিস কিংবা ওয়েব ব্রাউজার) যেমন ব্যবহার করা যাবে তেমনি সরাসরি উইন্ডোজ এক্সপ্লোরার থেকে কোন ডকুমেন্টকে (ওয়ার্ড, এক্সেল কিংবা ইমেজ ফাইল) পিডিএফ-এ পরিনত করা যাবে।

কিভাবে পিডিএফ তৈরী করবেন
ওয়ার্ড, এক্সেল অথবা অন্য কোন সফটঅয়্যার, এমনকি ইন্টারনেট ব্রাউজার থেকে প্রিন্ট কমান্ড ব্যবহার করে ডকুমেন্টকে পিডিএফ হিসেবে সেভ করতে পারেন। এজন্য নির্দিস্ট ডকুমেন্ট (ওয়েবপেজ) থেকে প্রিন্ট কমান্ড দিন এবং প্রিন্টার হিসেবে এডবি পিডিএফ (এক্রোব্যাটের সাথে ইনষ্টল হয়) সিলেক্ট করুন। এরপর পিডিএফ এর জন্য নাম দিয়ে দিন।
উইন্ডোজ এক্সপ্লোরার থেকে সরাসরি কোন ফাইলকে পিডিএফ এ কনভার্ট করার জন্য তার নামের ওপর রাইট-ক্লিক করে Convert to Adobe PDF সিলেক্ট করুন।

পিডিএফ প্রোটেকশন
পিডিএফ ডকুমেন্টকে পাশওয়ার্ড ব্যবহার করে প্রটেক্ট করে রাখা যায়। প্রটেকশন কয়েক স্তরে ব্যবহার করা যায়। যেমন ডকুমেন্ট ওপেন করা যাবে কিন্তু প্রিন্ট করা যাবে না, ওপেন এবং প্রিন্ট করা যাবে কিন্তু কোন পরিবর্তন করা যাবে না, কিংবা পাশওয়ার্ড না জেনে কেউ সেই ডকুমেন্ট ওপেন করতে পারবে না। এজন্য যা করতে হবে;
.          মেনু থেকে File – Properties সিলেক্ট করুন
.          Security ট্যাব সিলেক্ট করুন
.          Security Methods অংশে Password security সিলেক্ট করুন।
.          কোন ধরনের কাজের জন্য পাশওয়ার্ড প্রয়োজন হবে সেটা সিলেক্ট করুন এবং পাশওয়ার্ড টাইপ করে দিন।
অথবা
·        মেনু থেকে View – Tools সিলেক্ট করুন, অথবা টুলস লেখা অংশে ক্লিক করে টুলস প্যানেল ওপেন করুন।
·        Protection অংশ থেকে পরিবর্তনগুলি করুন।

পাশওয়ার্ড ব্যবহার করলে অবশ্যই সেটা কোথাও লিখে রাখুন। ভুলে গেলে আপনি নিজেও ডকুমেন্ট ওপেন করতে পারবেন না।

পিডিএফ এ ফন্ট ব্যবহার
পিডিএফ ফাইলে আপনি এমন ফন্ট ব্যবহার করতে পারেন যা ব্যবহারের জন্য সেই ফন্ট ইনষ্টল করা প্রয়োজন হবে না। এধরনের ফন্টকে এমবেডেড ফন্ট বলে। আবার কিছু ফন্ট রেসট্রিকটেড। পিডিএফ-এ ব্যবহার করলে সেই ডকুমেন্ট সঠিকভাবে ব্যবহারের জন্য কম্পিউটারে সেই ফন্ট ইনষ্টল করে নিতে হয়। উদাহরন হিসেবে, বাংলা সুতন্নী রেসট্রিকটেড ফন্ট। এই ফন্ট ব্যবহার করলে যেখানে ফন্ট নেই সেখানে ঠিকভাবে কাজ করবে না। অন্যদিকে সুশ্রী কিংবা সোলাইমানলিপি এমবেডেড ফন্ট।
কোন ডকুমেন্টে কিকি ফন্ট ব্যবহার করা হয়েছে জানার জন্য ফাইল প্রোপার্টিজ থেকে ফন্ট ট্যাব সিলেক্ট করুন।

পিডিএফ এডিট করা
পিডিএফ ডকুমেন্ট থেকে কোন পৃষ্ঠা মুছে দেয়া, নতুন পৃষ্ঠা যোগ করা, যেকোন দিক থেকে কিছু অংশ বাদ দেয়া, ডকুমেন্টকে বিভক্ত করা ইত্যাদি কাজ করা যায়।
·        মেনু থেকে View – Tools সিলেক্ট করুন, অথবা টুলস লেখা অংশে ক্লিক করে টুলস প্যানেল ওপেন করুন।
·        Pages অংশ থেকে পরিবর্তনগুলি করুন।

এক্রোব্যাট প্রো একটি বড় ধরনের সফটঅয়্যার। এটা ব্যবহার করে পিডিএফ ফরম্যাটের ইমেজ-অডিও-ভিডিও যোগ করে ইন্টারএকটি ডকুমেন্ট তৈরী করা যায়। এজন্য তাদের ডকুমেন্টেশন দেখুন।

** এক্রোব্যাট প্রো ১০ অনুযায়ী লেখা। অন্য ভার্শনে কিছুটা ভিন্নতা থাকতে পারে।

No comments:

Post a Comment