Thursday, July 28, 2011

এডবি ইলাষ্ট্রেটর টিউটোরিয়াল : রং ব্যবহার

যারা ইলাষ্ট্রেটর ব্যবহার করেন সাধারনত তারা আগেই ফটোশপে হাত দেন। যদি আপনার ক্ষেত্রে সেটা হয় তাহলে আপনি নিশ্চয়ই জানেন ফটোশপে যে কোনসময় দুটি রং সিলেক্ট করে রাখা যায়, এদুটি ব্যবহার করে কাজ করতে হয়। এছাড়া যে কোন মুহুর্তে পছন্দমত রং সিলেক্ট করে নেয়া যায়। একবার রং ব্যবহার করলে নতুনভাবে রং সিলেক্ট করে তাকে পরিবর্তন করা যায় না।
ইলাষ্ট্রেটরে রঙের ব্যবহার ভিন্ন। আপনি রং সিলেক্ট করে যেমন আকতে পারেন তেমনি আকার পর পছন্দসই রং ব্যবহার করতে পারেন। প্রথমে অবজেক্টটি সিলেক্ট করার পর যে রং ক্লিক করবেন সেই রং সেই অবজেক্টে ব্যবহৃত হবে।
সোয়াচ প্যানেল থেকে রং ব্যবহার
.          অবজেক্টটি সিলেক্ট করুন।
.          সোয়াচ প্যানেল ওপেন করুন।
.          পছন্দের রঙে ক্লিক করুন। অবজেক্টটি সেই রঙে পরিনত হবে। সোয়াচ প্যানেলে রং না থাকলে ক্লার পিকার ব্যবহার করে পছন্দের রং বেছে নিতে পারেন। অথবা কালার প্যানেল থেকে স্লাইডার কিংবা গানিতিক মান ব্যবহার করে নির্দিষ্ট রং পেতে পারেন।
ষ্ট্রোক এবং ফিল
সেপ আকার সময় যেমন উল্লেখ করা হয়েছে ইলাষ্ট্রেটর ড্রইংএ দুটি অংশ থাকতে পারে, ষ্ট্রোক এবং ফিল। একটি বৃত্তের বাইরের দিকে যে সীমারেখা সেটা ষ্ট্রোক এবং ভেতরের অংশ ফিল। আপনি দুটিকে পৃথকভাবে ভিন্ন ভিন্ন রং ব্যবহার করতে পারেন। ষ্ট্রোকের ধরন বদল করতে পারেন।
ষ্ট্রোকের পরিবর্তন
.          অবজেক্ট সিলেক্ট করুন।
.          ষ্ট্রোক প্যানেল ওপেন করুন
.          ষ্ট্রোকের পুরুত্ব পরিবর্তন করুন।
.          ষ্ট্রোকের শেষ প্রান্ত (ক্যাপ) কেমন হবে বলে দিতে পারেন। তিন ধরনের ক্যাপ ব্যবহার করা যায়, বাট ক্যাপ (চতুস্কোন), রাউন্ড ক্যাপ (বৃত্তাকার) এবং প্রোজেকটিং ক্যাপ (চতুস্কোন হলেও একদিন বাইরে বেরিয়ে থাকবে)।
.          একইভাবে কোনগুলির জন্য ৩ ধরনের সেটিং ব্যবহার করতে পারেন। মাইটার (ধারালো কোন), রাউন্ড (গোলাকার) এবং বেভেল।
.          ড্যাস লাইন সিলেক্ট করে ড্যাস লাইট দিয়ে ফিল ব্যবহার করতে পারেন। ড্যাসগুলির দৈর্ঘ্য এবং ফাকা যায়গার জন্য পৃথক পৃথক মান ব্যবহার করা যাবে।
.          ষ্ট্রোকের জন্য এরোহেড (তির চিহ্ন) ব্যবহার করা যাবে।
এরোহেড নামে একটি ইলাষ্ট্রেটর ফাইল রয়েছে সফটঅয়্যারের সাথে। সেটা পরিবর্তন করে নিজের পছন্দমত এরোহেড তৈরী করে নিতে পারেন।
.          ষ্ট্রোক সব যায়গায় একই পুরুত্বের ব্যবহার না করে প্রোফাইল অংশ থেকে ভ্যারিয়েবল ষ্ট্রোক ব্যবহার করতে পারেন।
(কাজগুলি প্রোপার্টি বার থেকেও করা যায়)

ষ্ট্রোককে আউটলাইনে পরিনত করা
ষ্ট্রোককে যদি ড্যাসে পরিনত করেন তারপরও পুরো অংশ একটি ষ্ট্রোক অবজেক্ট হিসেবে থাকে। আপনি একটি ড্যাস একরং আরেকটি ড্যাস আরেক রং এভাবে ব্যবহার করতে পারেন না। ষ্ট্রোককে আউটলাইনে পরিনত করে সেটা করা সম্ভব।
.          অবজেক্ট সিলেক্ট করুন।
.          মেনু থেকে Object – Path – Outline Strike কমান্ড দিন।
.          এখন প্রতিটি অংশকে পৃথকভাবে সিলেক্ট করে রং পরিবর্তন করা যাবে।

আই-ড্রপার টুল ব্যবহার করে রং পরিবর্তন
ড্রইং এর এক অবজেক্টের রং খুব সহজে আরেক অবজেক্টে ব্যবহার করতে পারে আইড্রপার টুল ব্যবহার করে।
.          এক বা একাধিক অবজেক্ট সিলেক্ট করুন।
.          আইড্রপার টুল সিলেক্ট করুন।
.          যে রং ব্যবহার করতে চান সেই রঙের ওপর ক্লিক করুন।
আই-ড্রপার টুলে ডাবল-ক্লিক করে আপনি বলে দিতে পারেন এভাবে রং সিলেক্ট করার সময় কি কি বৈশিষ্ট ব্যবহার করা হবে।

2 comments:

  1. আমি একটি লোগো ডিজাইন করেছি। যখন ডিজাইনটি করেছি শুধুমাত্র প্রিন্ট এর কথা খেয়াল রেখে করেছি। তাই কালার নির্বাচনের ক্ষেত্রে ওয়েব সেফ ওয়ার্নিং উপেক্ষা করেছি। কিন্তু এখন ওয়েবের জন্য আবারো প্রিপারেশন করছি। সমস্যা হচ্ছে চারকোনা বক্সে ক্লিক করলেই সেটা ঠিক হওয়ার কথা। কিন্তু এটা সাময়িক সময়ের জন্য ঠিক হচ্ছে। মানে কিছুক্ষন পর আবারো ঐ ওয়ার্নিং একই অবজেক্টের কালারে চলে আসছে। এর সমাধাণ কি?

    ReplyDelete
    Replies
    1. ওয়েব, প্রিন্ট ইত্যাদি রঙের নিজস্ব কিছু সীমাবদ্ধতা আছে। এক যায়গার রঙ অন্য যায়গায় পুরোপুরি একই হয় না। একই কালার কোড (RGB, CMYK, Hex) ব্যবহার করলেও কিছু ভিন্নতা পাওয়া যাবে। কাছাকাছি রঙ ব্যবহার করা ছাড়া অন্য সমাধান নেই।

      Delete