Friday, July 8, 2011

Illustrator tutorial: ওপেন পাথ ব্যবহার

ইলাষ্ট্রেটর টিউটোরিয়ালে এখন পর্যন্ত যাকিছু আকা হয়েছে সেগুলি ক্লোজড পাথ। ওপেন পাথ আকার টুলগুলি দেখে নিন। ইলাষ্ট্রেটরে ওপেন পাথ আকার জন্য টুল রয়েছে ৫টি। লাইন, আর্ক, স্পাইরাল, রেকট্যাঙ্গল গ্রীড এবং পোলার গ্রীড।
লাইন (সেগমেন্ট) টুল বোঝা খুবই সহজ। এর সাহায্যে সরল রেখা আকা যাবে। টুলটি সিলেক্ট করে ক্লিক করে ড্রাগ করুন। একটি সরলরেখা তৈরী হবে। অন্যান্য সেপ টুলের মত এরসাথে মডিফায়ার ব্যবহার করতে পারেন। যেমন সিফট চেপে ধরলে ৪৫ ডিগ্রী কোনে আকা হবে, স্পেসবার চেপে সরানো যাবে, অল্ট কি চেপে কেন্দ্র থেকে রেখা তৈরী করা যাবে। যদি রেখার মাপ জানা থাকে তাহলে সরাসরি ক্লিক করুন এবং ডায়ালগ বক্সে মান টাইপ করে দিন।
ডায়ালগ বক্সের একটি বিষয় লক্ষ্যনীয়। সবশেষ যে লাইন (বা অন্য সেপটুলের ক্ষেত্রে সেই সেপ) আকা হয়েছে তার মান জানা যাবে এখান থেকে।
আর্ক নামটি যেমন বুঝায়, বাকা লাইন তৈরী করবে। আকার সময় মাউস চেপে ধরে রেখে আপ-ডাউন এরো কি ব্যবহার করে বাকানোর পরিমান কমবেশি করা যাবে। যদিও এটা ওপেন সেপ, আকার সময় সি (c) কি চাপ দিয়ে একে ক্লোজড সেপে পরিনত করা যায়।
স্পাইরাল টুলের কাজ সর্পিলাকার রেখা আকা। মডিফায়ার হিসেবে আপ এবং ডাউন এরো ব্যবহার করে এর অংশ কমানো বা বাড়ানো যাবে। কন্ট্রোল কি চেপে ধরে বাকানোর পরিমান কমবেশি করা যাবে।
রেকট্যাংগল গ্রীড টুল ব্যবহার করে বিশেষ ধরনের রেকট্যাংগল আকা যায়। রেকট্যাংগলটি গ্রীড লাইন দিয়ে ভাগ করা। আকার সময় আপ এবং ডাউন এরো কি ব্যবহার করে হরাইজন্টাল গ্রীডের সংখ্যা বাড়ানো বা কমানো যাবে। লেফট এবং রাইট এরো কি ব্যবহার করে ভার্টিকাল গ্রীড কমবেশি করা যাবে। এছাড়া এক্স (x) এবং সি (c) কি ব্যবহার করে বামে বা ডানে ঘনত্ব কমবেশি করা যাবে।
পোলার গ্রীড টুলে গোলাকার গ্রীড তৈরী হবে। এরসাথে আপ-ডাউন এরো ব্যবহার করে বৃত্তের সংখা কমবেশি করা এবং লেফট-রাইট এরো ব্যবহার করে ভাগের রেখা কম-বেশি করা যাবে।
পেনসিল টুল
শিল্পীরা যখন পেনসিল ব্যবহার করে ছবি আকেন তখন কিভাবে আকেন জানেন নিশ্চয়ই। তারা একবারে রেখা আকেন না। একটি রেখা আকেন, তার ওপর দিয়ে আরেকটি রেখা আকেন, তার ওপর দিয়ে আরেকটি। একাধিক রেখা থেকে একসময় মুল রেখাটির অবস্থান স্পষ্ট হয়, তখন তাকে ভালভাবে আকেন।
ইলাষ্ট্রেটরে একাজ করা কাগজে আকার থেকেও সহজ। পেনসিল টুল সিলেক্ট করুন। সাধারন পেনসিলের মতই একটি রেখা আকুন। তার কাছাকাছি আরেকটি, তারপর আরেকটি। ইলাষ্ট্রেটর নিজে থেকে কোজ করে তা হচ্ছে সে বুঝে যায় আপনার জন্য সঠিক লাইন কোনটা। আকা লাইনগুলি থেকে হিসেব করে মুল রেখাটি রাখে এবং বাকি লাইন মুছে দেয়। চেষ্টা করেই দেখুন। 
কথা একটিই, মাউস ব্যবহার করে আকার কাজটি কঠিন। যদি গ্রাফিক ট্যাবলেট ব্যবহার করেন তাহলে সাধারন পেনসিলের মতই ব্যবহার করা ড্রইং করার সুযোগ পাবেন।

স্মুথ টুল এবং পাথ ইরেজার টুল
পেনসিল টুল ব্যবহার করে একাধিকবার চেষ্টায় আপনি লাইনকে পছন্দমত মসৃন করতে পারেন। একে আরো সহজ করার জন্য স্মুথ টুল নামে একটি টুল রয়েছে। পেনসিল টুলে ক্লিক করে মাউস ধরে রাখলে স্মুথ টুল এবং পাথ ইরেজার টুল পাওয়া যাবে।
  • পেনসিল টুল ব্যবহার করে একটি বাকানো রেখা আকুন।
  • টুলবক্সে স্মুথ-পাথ টুল সিলেক্ট করুন।
  • কন্ট্রোল-ক্লিক করে রেখাটি সিলেক্ট করুন।
  • স্মুথ টুল ব্যবহার করে লাইনটির ওপর দিয়ে আবারও আকুন। লাইনের আকাবাকা অংসশুলি মসৃন হবে।
পাথ ইরেজার টুল ব্যবহার করা হয় পাথ মুছে দেয়ার জন্য। ইলাষ্ট্রেটরে সরাসরি ইরেজার বলে একটি টুল আছে, তারসাথে একে মিলিয়ে ফেলবেন না।
  • পাথ ইরেজার টুল সিলেক্ট করুন।
  • অপ্রয়োজনীয় পাথের ওপর দিয়ে আকার মত করে তাকে মুছে দিন।

1 comment: