Monday, June 27, 2011

Illustrator Tutorial: সেপের নানারকম ব্যবহার

এডবি ইলাষ্ট্রেটরের আগের টিউটোরিয়ালে কাজ শুরু থেকে সেপ তৈরীর নিয়মগুলি উল্লেখ করা হয়েছে। এখানে ছবিতে একই রেকট্যাংগলকে লাইন, ষ্টাইল ইত্যাদি পরিবর্তন করে বিভিন্ন চেহারা দেয়া লক্ষ্য করুন।
ইলাষ্ট্রেরের কিভাবে অন্য ধরনের সেপ দৈরী করবেন এবং তাকে নিজের পছন্দের ডিজাইনে রুপান্তর করবেন সেটা উল্লেখ করা হচ্ছে এখানে।
রাউন্ড রেকট্যাংগল টুল
রেকট্যাংগল টুলের সাথে মোট ৫টি সেপ টুল রয়েছে। এদের একটি রাউন্ডে রেকট্যাংগল টুল। নাম থেকেই ধরে নিতে পারেন এর কোন হবে গোলাকার। কতটুকু গোলাকার হবে সেটা ঠিক করে নিতে পারেন রেকট্যাংগল তৈরীর সময়।
.          রাউন্ডেড রেকট্যাংগল টুল সিলেক্ট করুন।
.          ড্রাগ করে রেকট্যাংগল আকুন।
.          মাউস ধরে রাখা অবস্থায় কিবোর্ডে আপ-ডাউন এরো কি চাপ দিন। আপ এরো চাপ দেয়ার কারনে কোন বড় হবে, ডাউন এরো চাপ দিয়োর কারনে কোন ছোট হবে, একসময় সাধারন রেকট্যাংগলে পরিনত হবে।
অথবা
.          আর্টবোর্ডে ক্লিক করুন এবং বাহুর মাপ, কোন ইত্যাদি টাইপ করে দিন।
.          এরসাথে অল্ট, সিফট ইত্যাদি কি ব্যবহার করা যাবে আগের নিয়মে।

ইলিপস টুল
ইলিপস বা উপবৃত্ত টুল ব্যবহার করে উপবৃত্ত বা বৃত্ত আকবেন।
.          টুলটি সিলেক্ট করুন।
.          ড্রাগ করে উপবৃত্ত আকুন।
.          ড্রাগ করার সময় সিফট চেপে ধরুন, উপবৃত্তের বদলে বৃত্ত আকা হবে।
.          অল্ট কি চেপে আকুন, কেন্দ্র থেকে আকা হবে।

পলিগন টুল
আপনার কখনো ত্রিভুজ আকা প্রয়োজন হতে পারে, কখনো পঞ্চভুজ, ষড়ভুজ ইত্যাদি। এদের প্রতিটির জন্য পৃথক পৃথক টুল ব্যবহার করলে পুরো সফটঅয়্যারটিই জটিল হয়ে দাড়াবে। পলিগন টুল ব্যবহার করে আপনি সবধরনের কাজ করতে পারেন।
.          পলিগন টুল সিলেক্ট করুন।
.          ড্রাগ করে কিছু আকুন।
.          ড্রাগ করা অবস্থায় আপ এরো চাপ দিন, প্রতিবার একটি করে বাহুর সংখ্যা বাড়তে থাকবে। বিপরীতভাবে ডাউন এরো চাপ দিন, বাহুর সংখ্যা কমতে থাকবে।
.          আর্টবোর্ডে ক্লিক করে পরিধি এবং বাহুর সংখ্যা টাইপ করেও পলিগন আকতে পারেন।

ষ্টার টুল
তারার মত বাহুবিশিষ্ট কিছু আকতে চান। ষ্টার টুল ব্যবহার করুন।
.          ষ্টার টুল সিলেক্ট করুন।
.          ড্রাগ করে নির্দিষ্ট মাপের তারা আকুন।
.          আপ এরো ব্যবহার করে তারার কোনের সংখ্যা বৃদ্ধি করুন।
.          ডাউন এরো ব্যবহার করে কোনের সংখ্যা কমান।
.          কমান্ড কি চেপে ধরে আকুন, বৃত্ত বড়-ছোট করা যাবে (তারার বাইরের বিন্দুগুলি একটি এবং ভেতরের বৃত্তগুলি আরেকটি বৃত্ত অনুসারে সাজানো হয়)।

ফ্লেয়ার টুল নামে আরেকটি টুল রয়েছে এখানেই। এটা ব্যবহারের দায়িত্ব আপনিই নিন।

টিলডি মডিফায়ার ব্যবহার
বিভিন্ন সেপ টুল ব্যবহারের সময় মডিফায়ার হিসেবে অল্ট, সিফট, কন্ট্রোল, স্পেসবার ইত্যাদি ব্যবহার করা হয়েছে।  টিলডি কি মডিফায়ার ব্যবহার করে একটির পরিবর্তে অনেকগুলি সেপ আকতে পারেন। টিলিডি কি এর অবস্থান হচ্ছে কিবোর্ডের একেবারে বামে (১ এর বামপার্শে) শিফট+ কি।

ষ্ট্যাকিং অর্ডার
আপনি হয়ত এরই মধ্যে লক্ষ করেছেন একটি অবজেক্টের ওপর আরেকটি অবজেক্ট আকা যায় এবং এদের প্রতিটিকে পৃথকভাবে সিলেক্ট করে পরিবর্তন করা যায়। অনেকটা ফটোশপের পৃথক লেয়ারের মত। ইলাষ্ট্রেটরে একই লেয়ারে প্রতিটি অবজেক্ট আলাদাভাবে অবস্থান করে, একে অন্যের সালে নিজে থেকে লেগে যায় না। একে বলা হয় ষ্ট্যাকিং।
একটি অবজেক্টকে অন্য অবজেক্টের সামনে আনা বা পেছনে নেয়ার জন্য মেনু থেকে Object – Arrange  কমান্ড ব্যবহার করুন (অথবা রাইট ক্লিক করে মেনু থেকে একই কমান্ড সিলেক্ট করুন।

1 comment:

  1. sundar sundar post dewar jonno apnake onek dhonnobad...samne aro visit korbo insha allah...shomoy thakle illustrator er upor aro bistarito likhle upokrito hobo.....

    ReplyDelete