Tuesday, January 10, 2012

জুমলা-ওয়ার্ডপ্রেস থিম-টেম্পলেট পরিবর্তণ করুন ড্রিমওয়েভার দিয়ে

গত কয়েক বছর ধরে জুমলা, ওয়ার্ডপ্রেস, মোভাবল টাইপ, দ্রুপল ইত্যাদি সিএমএস ফ্রেমওয়ার্ক ওয়েব এর বড় যায়গা দখল করেছে। এদের মাধ্যমে খুব সহজে বিশাল সাইট ব্যবহার করা যায়। এমনকি একেবারে সামান্য জেনে শুধুমাত্র ক্লিক করে সাইট তৈরী-পরিচালনা সবই করা যায়।
সিএমএস ফ্রেমওয়ার্কের জন্য বহু তৈরী থিম পাওয়া যায়। অনেকগুলি বিনামুল্যের, কিছু ব্যবহারের জন্য টাকা দিতে হয়। আপনি যখন ওয়েব ডিজাইনার তখন আপনি অন্যের সাইটের জন্য থিম তৈরী করতে পারেন, শুধুমাত্র থিম তৈরী করে বিক্রি করতে পারেন। একেবারে পুরোপুরি কোড লিখে সেকাজ করতে পারেন, অথবা ড্রিমওয়েভার ব্যবহার করে এডিট করতে পারেন। ড্রিমওয়েভার সিএস৫ সরাসরি টেম্পলেট ওপেন করতে পারে। আগের ভার্শনে কাজ করা গেলেও পুরো সাইটের সবকিছু দেখার ব্যবস্থা ছিল না।
এখানে ওয়ার্ডড্রেসের একটি টেম্পলেট উদাহরন হিসেবে দেখানো হচ্ছে।
শুরুতে টেম্পলেট সম্পর্কে কিছুটা ধারনা থাকা ভাল। টেম্পলেট অনেকগুলি পৃথক পৃথক ফাইলের সমষ্টি। সেখানে সিএসএস, এইচটিএমএল, জাভাস্ক্রিপ্ট থেকে শুরু করে আরো অনেককিছু থাকতে পারে। সাইটের কোথায় পরিবর্তনের জন্য কোন বিশেষ ফাইলে পরিবর্তন করতে হবে খুজে বের করা কষ্টকর। একাজটিই সহজ করতে পারে নতুন এই ফিচার।
.          একটি সাইট নির্দেশ করে টেম্পলেটের ফাইলগুলিকে ড্রিমওয়েভারের ফাইল প্যানেলে আনুন (এজন্য আগের টিউটোরিয়ালগুলি দেখে নিতে পারেন)।
.          index.php ফাইলটি ওপেন করুন।
কোড ভিউতে এই ফাইলের কিছু কোড দেখতে পাবেন কিন্তু ডিজাইন ভিউতে ফাকা স্ক্রিন দেখা যাবে। অথচ এটাই সাইটটির হোমপেজ। সেখানকার সবকিছুই এখানে দেখার কথা।
.          টুলবারের নিচে, মুল স্ক্রীনের ওপরে This page may have dynamically-related files that can only be discovered by the server  এর Discover লেখা অংশে ক্লিক করুন। একটি ওয়ার্নিং মেসেজ দিতে পারে।
ডকুমেন্ট টুলবারের ওপরে এরসাথে সম্পর্কযুক্ত সবগুলি ফাইলের নাম দেখা যাবে।
.          এখনও ডিজাইন ভিউতে সাইটের প্রিভিউ দেখা যাবে না। এজন্য লাইভ ভিউ বাটনে ক্লিক করুন। এখানেও শতর্কীকরন মেসেজ আসতে পারে। ওকে বাটনে ক্লিক করুন। মুল সাইটের প্রিভিউ দেখা যাবে।
সাধারনভাবে মনে হতে পারে এই পরিবর্তন হয়ত সামান্য। বাস্তবে এরফলে আপনি খুবই দ্রুত এবং খুব সহজে সাইটের যে কোন যায়গায় পরিবর্তণ করতে পারেন। ঠিক কতটুকু পরিবর্তণ হয়েছে জানার জন্য পৃথক ব্রাউজার প্রয়োজন নেই। সেভ করে পরিবর্তনটুকু দেখে নিন। সাইটের যে অংশে পরিবর্তণ করতে চান সেখানে পরিবর্তন করুন, মুল পরিবর্তন হবে সেই কাজ যেখানে হচ্ছে সেই পৃথক ফাইলে। টুলবারে যে ফাইলের পরিবর্তণ হচ্ছে তার নাম সিলেক্ট অবস্থায় দেখা যাবে।
কাজ করার আগে অবশ্যই লোকাল সার্ভার ইনষ্টল করে নেবেন।

1 comment:

  1. এর আগেই বলেছি আমি আপনাকে ফলো করছি। এই টিউটোরিয়ালটা আরও একটু বিস্তারিত দিলে খুব ভাল হতো। অবশ্য কাজ করতে বসলে বুঝতে পারবো এখন কতটুকু বুঝলাম। ধন্যবাদ

    ReplyDelete