বড় কোম্পানীর কাজ করার সুবিধে অনেক। তাদের স্থায়িত্ব বেশি, তারা টাকা ঠিকমত দেবেন, এমনকি তাদের কাজ করেছেন একথা নিজের পরিচিতি হিসেবে ব্যবহার করা যায়। সাধারনভাবে ফ্রিল্যান্সার বড় ক্লয়েন্টের দিকে বেশি আকৃষ্ট হবেন এটাই স্বাভাবিক।
কখনো কখনো ছোট ক্লায়েন্ট এর কাছে অতিরিক্ত কিছু সুবিধে পাওয়া যায়। সেগুলি জানার আগে একবার দেখে নেয়া যাক ছোট ক্লায়েন্টকে ফ্রিল্যান্সার অপছন্দ করেন কেন।
সবচেয়ে বড় কারন, তিনি টাকা ঠিকমত দেবেন এই নিশ্চয়তা থাকে না। কাজ করার পর টাকা না পাওয়া ফ্রিল্যান্সিং পেশায় একটি সাধারন বিষয়। ক্লায়েন্ট যদি ছোট কোম্পানী বা ব্যক্তি হন তাহলে সে সম্ভাবনা আরো বেশি।
ছোট ক্লায়েন্ট কম বাজেটে কাজ করেন। কাজেই তাদের কাজ কম টাকায় করতে হবে এটাই স্বাভাবিক।
ছোট ক্লায়েন্ট কিংবা কম টাকার কাজকে সুযোগ হিসেবে ব্যবহার করা সম্ভব। যে কারনগুলির জন্য ছোট কোম্পানীর কাজ পছন্দ করবেন তা হতে পারে এমন;
. ছোট কোম্পানী একসময় বড় হয়
শুরুতে সব কোম্পানীই ছোট থাকে। মাইক্রোসফট এর মত কোম্পানীও শুরু হয়েছিল একেবারে ছোট হিসেবে। বর্তমানে ছোট বলে কারো কাজ না করার অর্থ আগামীর বড় কোম্পানীর কাজ না করা।
শুরুতে সব কোম্পানীই ছোট থাকে। মাইক্রোসফট এর মত কোম্পানীও শুরু হয়েছিল একেবারে ছোট হিসেবে। বর্তমানে ছোট বলে কারো কাজ না করার অর্থ আগামীর বড় কোম্পানীর কাজ না করা।
. সম্পর্ক তৈরী করা
এই মুহুর্তে যারসাথে কাজ করছেন তিনি ছোট কোম্পানীতে রয়েছেন। কিন্তু মানুষ ক্রমাগত চাকরী পরিবর্তণ করে। আগামীতে তিনি বড় কোম্পানীতে যেতে পারেন এবং তার মাধ্যমে সেখানে আপনার যোগাযোগ হতে পারে।
এই মুহুর্তে যারসাথে কাজ করছেন তিনি ছোট কোম্পানীতে রয়েছেন। কিন্তু মানুষ ক্রমাগত চাকরী পরিবর্তণ করে। আগামীতে তিনি বড় কোম্পানীতে যেতে পারেন এবং তার মাধ্যমে সেখানে আপনার যোগাযোগ হতে পারে।
. যোগাযোগ সহজ
বড় কোম্পানীতে যিনি সিদ্ধান্ত নেন সরাসরি তার সাথে যোগাযোগ করা কঠিন। ছোট কোম্পানী সরাসরি যোগাযোগের কারনে কাজ করা সহজ হয়।
বড় কোম্পানীতে যিনি সিদ্ধান্ত নেন সরাসরি তার সাথে যোগাযোগ করা কঠিন। ছোট কোম্পানী সরাসরি যোগাযোগের কারনে কাজ করা সহজ হয়।
. পরিচিতি ব্যবহার করা
প্রত্যেকেরই নিজস্ব পরিচিতি থাকে। ছোট কোম্পানীর কারো সাহায্যে বড় কোম্পানীর সাথে যোগাযোগ করা সহজ হয়।
প্রত্যেকেরই নিজস্ব পরিচিতি থাকে। ছোট কোম্পানীর কারো সাহায্যে বড় কোম্পানীর সাথে যোগাযোগ করা সহজ হয়।
. কাজকে পেশাদারী দৃষ্টিতে দেখা
সফল ব্যবসায়ির সাধারন বক্তব্য, সব কাজকে সমানভাবে দেখা। ছোট ক্রেতাকে যে ব্যবসায়ী সন্মান দেখান সেই ব্যবসায়ী উন্নতি করেন। ব্যবসার ক্ষেত্রে একথা চিরন্তন সত্য।
সফল ব্যবসায়ির সাধারন বক্তব্য, সব কাজকে সমানভাবে দেখা। ছোট ক্রেতাকে যে ব্যবসায়ী সন্মান দেখান সেই ব্যবসায়ী উন্নতি করেন। ব্যবসার ক্ষেত্রে একথা চিরন্তন সত্য।
. কাজ পাওয়া সহজ
নতুন ফ্রিল্যান্সারের পক্ষে বড় কোম্পানীর কাজ পাওয়া কঠিন। ছোট ক্লায়েন্টের কাজ পাওয়া তুলনামুলক সহজ যা অভিজ্ঞতা বাড়ানোর কাজে ভুমিকা রাখে।
নতুন ফ্রিল্যান্সারের পক্ষে বড় কোম্পানীর কাজ পাওয়া কঠিন। ছোট ক্লায়েন্টের কাজ পাওয়া তুলনামুলক সহজ যা অভিজ্ঞতা বাড়ানোর কাজে ভুমিকা রাখে।
ছোট ক্লায়েন্টের সাথে কাজ করার সময় কিছু বিষয় মনে রাখা জরুরী। আগে যেমন বড় কোম্পানীর সুবিধের কথা উল্লেখ করা হয়েছে, ছোট কোম্পানী বিরীতভাবে সমস্যার কারন হতে পারে।
. কাজের রেট ঠিক রাখুন। ছোট কোম্পানীর কাজ করছেন বলেই যেনতেন মুল্যে কাজ করবেন না। নিজের মান এবং অবস্থান ঠিক রাখুন।
. তাদের বাজেটের দিকে দৃষ্টি রাখুন। এই মুহুত্যে যে কাজ করছেন সেটা শেষ পর্যন্ত কতদুর যেতে পারে বোঝার চেষ্টা করুন এবং সামগ্রিকভাবে কাজটি করার চেষ্টা করুন।
. ধাপে ধাপে টাকা নিন। ছোট ক্লায়েন্টের পক্ষে একবারে বেশি টাকা ব্যয় করা সম্ভব নাও হতে পারে। সেক্ষেত্রে কতদিনে কিভাবে টাকা নেয়া হবে ঠিক করে নিন। টাকা পাওয়া নিশ্চিত করতে কিছু অগ্রিম নিন।
. প্রয়োজনে পরামর্শক হিসেবে কাজ করুন। হয়ত তাদের কম টাকায় কাজ প্রয়োজন যা আপনার পক্ষে লাভজনক না। তাদের পরামর্শক হিসেবে কিভাবে কাজটি কম টাকায় করা সম্ভব সেপথ দেখান।
No comments:
Post a Comment