Saturday, August 13, 2011

ফ্রিল্যান্সিং : গুপ্তধন খুজুন

গুপ্তধন খুজতে সবাই পছন্দ করে। এনিয়ে গল্প-উপন্যাস, মুভি থেকে শুরু করে গেম পর্যন্ত রয়েছে। এগুলি থেকে আপনি সত্যিকারের ধনরত্নের মালিক হতে পারেন না, তবে আনন্দ পান। আর ফ্রিল্যান্সিং কাজে গুপ্তধন খুজে ধনরত্ন পেতে পারেন।
গুপ্তধন হচ্ছে এমনকিছু যা কাছেই রয়েছে অথচ আপনি দেখছেন না। আরেকবার ভালভাবে দৃষ্টি দিন, দেখবেন সেগুলি বের করা সম্ভব, কাজে লাগানো সম্ভব। ফ্রিল্যান্সার হিসেবে আপনি কিভাবে কোন ধরনের গুপ্তধন খুজে বের করতে পারেন জেনে নিন।
.          পুরনো ক্লায়েন্ট
একসময় কারো কাজ করেছেন এরপর কাজ না থাকায় তার কথা ভুলে গেছেন, এটা খুবই স্বাভাবিক। হয়তো তিনি যোগাযোগ করেননি, আপনিও করেননি। তারকাছে কি নতুন করে কাজ পাওয়া সম্ভব ?
অবশ্যই। তিনি যদি আপনার কাজে সন্তুষ্ট থাকেন আপনি যোগাযোগ করলেই তিনি খুশি হবেন। তার নিজের অথবা পরিচিত কারো কাজের সন্ধান দেবেন।
.          যে বই পড়েননি
বই কেনা অনেকের কাছে নেশার মত। বই কিনে সেটা তখনই পড়বেন এমন কথা নেই, পড়ব বলে রেখে দিয়েছেন কিন্তু পড়া হয়নি। ব্যক্তিগতভাবে আমি নিজেও সেটা করি।
এধরনের কোন বই কি আপনার আছে যা পড়া হয়নি। কেনার সময় নিশ্চয়ই কিছু একটা কারনে কিনেছিলেন। এখন সেই কারনটাকে কাজে লাগান। হয়থ তখনকার চেয়ে বর্তমানে বেশি কাজে লাগবে।
.          পুরনো যোগাযোগ
প্রথম ক্লায়েন্ট কিভাবে পেয়েছিলেন সেটা কি মনে আছে? কিভাবে পেয়েছিলেন ? সময়ের সাথে হয়ত পদ্ধতি পাল্টেছেন। পুরনো পদ্ধতি আরেকবার ব্যবহার করে দেখুন। আগের চেয়ে দক্ষতার সাথে ব্যবহার করতে পারেন।
.          উপহার
আপনি হয়ত বিভিন্ন সময়ে নানারকম উপহার বা বিনামুল্যের জিনিষপত্র সংগ্রহ করেছেন। অনলাইনে নিউজলেটার কিংবা ইবুক, বাস্তবে কোন বুকলেট। সাধারনভাবেই এগুলিতে মানুষ বেশি গুরুত্ব দেয় না। আপনিও দেননি। নতুন করে আরেকবার দৃষ্টি দিন। একটিমাত্র বাক্য, একটি লিংক আপনার কাছে গুপ্তধনের মত উপকারী হতে পারে।
.          যে ব্লগ বা ওয়েবসাইট দেখা হয়নি
আপনি হয়ত নিজের নিয়মিত কাজে এতই ব্যস্ত যে নতুন নতুন ব্লগ-ওয়েবসাইট তৈরী হচ্ছে, আগেরগুলোতে নতুন নতুন বিষয় যোগ হচ্ছে সেগুলি দেখা হয়ে ওঠেনি। আরেকবার নতুন করে সার্চ করে দেখুন। যে কাজগুলি আপনি করেন তারসাথে সম্পর্কিত কিওয়ার্ড লিখে সার্চ করুন। এমনকিছু তথ্য পেতে পারেন যা আপনার দৃষ্টি এড়িয়ে গেছে।
.          স্থানীয় যোগাযোগ
ইন্টারনেটভিত্তিক কাজ করার সময় অনেকেই স্থানীয় বিষয়গুলিকে ভুলে যান। সেখানেও ক্রমাগত পরিবর্তন হচ্ছে। অর্থনীতি কিংবা প্রযুক্তির পরিবর্তনের ফলে সেকানেও নতুন নতুন কাজ সৃষ্টি হচ্ছে। আরেকবার যোগাযোগ করুন পুরনো বন্ধুদের সাথে, সেখানেও কাজ পাওয়ার সম্ভাবনা।

গুপ্তধন খোজার সাধারন নিয়ম নিশ্চয়ই জানেন। একাজে তাড়াহুড়ো চলে না। সময়ের চেয়ে বুদ্ধি বেশি ব্যবহার করতে হয়। চেষ্টা করলে আপনিও সফল হবেন। আপনি সেই গল্প নিশ্চয়ই জানেন যার বাড়িতে বহু স্বর্নমুদ্রা লুকানো ছিল। সে কখনো খুজে পায়নি, দরীদ্রভাবে জীবন কাটিয়ে মৃত্যবরন করেছে। সে খুজে পায়নি কারন সে খোজার চেষ্টা করেনি।


No comments:

Post a Comment