Saturday, September 10, 2011

ফটোশপে থ্রিডি ব্যবহার

আপনি মুলত ফটোশপে কাজ করেন। ওয়েবপেজের একটা লোগোর জন্য কি থ্রিডি ষ্টুডিও ম্যাক্স এর মত সফটঅয়্যার শিখবেন ? ফটোশপ নিজেই একটি বিশাল সফটঅয়্যার, তারওপর থ্রিডি ষ্টুডিও ম্যাক্সের মত সফটঅয়্যার আরো বড় এবং জটিল।
তার প্রয়োজন নেই। একদিকে আপনি যদি ম্যাক্সর মত সফটঅয়্যার ব্যবহার করতে পারেন সেখানকার থ্রিডি ফটোশপে ব্যবহার করতে পারেন। ফটোশপে আনার পর থ্রিডি হিসেবে ফটোশপের মধ্যেই সব ধরনের পরিবর্তণ, ম্যাটেরিয়াল-লাইট-ক্যামেরা ব্যবহার করতে পারেন, আবার ফটোশপের মধ্যেই থ্রিডি মডেলিং এর কাজ করতে পারেন।
অন্য সফটঅয়্যারে তৈরী থ্রিডি মডেল ফটোশপে ইমপোর্ট করার বিষয়টি সহজ। এজন্য কোন বাইনারী ফরম্যাট ব্যবহার করবেন যা সব সফটঅয়্যার ব্যবহার করতে পারে। যেমন ম্যাক্সের মডেল ব্যবহারের জন্য যা করতে পারেন।
.         ম্যাক্স থেকে এক্সপোর্ট কমান্ড দিন এবং ফরম্যাট হিসেবে Collada DAE ফরম্যাট সিলেক্ট করুন।
অন্য আরো কিছু ফরম্যাট ব্যবহার করা যায় কিন্তু ফটোশপ নিজে এই ফরম্যাটে কাজ করে বলে এটাই সবচেয়ে সুবিধেজনক। ফটোশপ থেকেও এই ফরম্যাটে এক্সপোর্ট করে অন্য যায়গায় ব্যবহার করা যায়।
.          ফটোশপ ওপেন করুন এবং মেনু থেকে 3D – New Layer from 3D files কমান্ড দিন।
.         ফাইলটি ওপেন করুন।
উল্লেখ করা যেতে পারে ম্যাক্সের সাধারন 3DS ফরম্যাট ফটোশপে ইমপোর্ট করে ব্যবহার করা যায় কিন্তু ফটোশপ থেকে 3DS ফরম্যাটে এক্সপোর্ট করা যায় না।

ফটোশপের সাধারন লেয়ারগুলি ২ডি লেয়ার। এভাবে ইমপোর্ট করার পর থ্রিডি অবজেক্টকে থ্রিডি লেয়ারে পাওয়া যাবে। থ্রিডি লেয়ারে টেক্সচারের জন্য সাবলেয়ার থাকে।

থ্রিটি অবজেক্ট কন্ট্রোল
ফটোশপে আনার পর অবজেক্ট কন্ট্রোল ব্যবহার করে থ্রিডি রোটেট, রোল, ড্রাগ, স্লাইড এবং স্কেল এই পরিবর্তনগুলি করা যাবে। এছাড়া থ্রিডি ক্যামেরা কন্ট্রোল ব্যবহার করে ভার্চুয়াল ক্যামেরা হিসেবে ভিউ পরিবর্তন করা যাবে।
হ্যান্ডলার ব্যবহার করে আপনি কাজগুলি করতে পারেন। তবে একেবারে নিখুত ফল পাওয়ার জন্য প্রোপার্টি বারে সংখ্যামান পরিবর্তন করা ভাল। যেমন রোটেট টুল ব্যবহারের জন্য;
.         উদাহরনের ছবির মত একটি থ্রিডি অবজেক্ট ওপেন করুন।
.         টুলবার থেকে 3D Rotate Tool সিলেক্ট করুন।
.         ওপরের প্রোপার্টি বার থেকে X, Y, Z ইত্যাদির মান পরিবর্তণ করুন। অন্যান্য থ্রিডি সফটঅয়্যারের মত ফটোশপেও এক্স, ওয়াই এবং জেড এক্সিসের জন্য লাল, সবুজ এবং নীল রং ব্যবহার করা হয়। এদের ওপর মাউস পয়েন্টার আনলে সেই এক্সিসের নাম দেখা যায়।
.         মাউস পয়েন্টারকে লাল, সবুজ বা নীল বারের শেষ প্রান্তে তীর চিহ্নিত স্থানে আনলে অংশটি হলুদ দেখা যাবে। এখানে ড্রাগ করলে সেই এক্সিসের অবস্থান পরিবর্তণ হবে।
.         আরেকটু ভেতরে বাকানো বড় অংশে আনলে হলুদ বৃত্তাকার চিহ্ন পাওয়া যাবে। এখানে ড্রাগ করলে অবজেক্ট সেই এক্সিসে রোটেট করবে।
.         আরেকটু ভেতরে ছোট বক্সের ওপর আনলে অরবিট চিহ্ন দেখা যাবে এবং ড্রাগ করলে স্কেল পরিবর্তন হবে।
.         প্রোপার্টি বারের বামদিকের Home বাটন ক্লিক করে আগের মানে ফিরতে পারেন।
বড়ছোট করা সহ অন্যান্য ট্রান্সফরমেশনের কাজগুলিও একইভাবে সংশ্লিষ্ট টুল ব্যবহার করে করা যাবে। ব্যবহারের নিয়ম লক্ষ করুন।

থ্রিডি ক্যামেরা কন্ট্রোল
থ্রিডি ক্যামেরা কন্ট্রোল ব্যবহার করে থ্রিডি অবজেক্টকে ভিন্ন ভিন্ন যায়গা, দিক বা দুরত্ব থেকে দেখার সুযোগ দেয়। ক্যামেরা রোটেট করার সময় অবজেক্ট এর পরিবর্তন হয় না, দৃষ্টিকোন পরিবর্তন হয়।
যেমন থ্রিডি অরবিট টুল ব্যবহার করা হয় কে কোনদিক থেকে দেখার জন্য। থ্রিডি ওয়াক টুল ব্যবহার করে অবজেক্টকে কাছে বা দুরে থেকে দেখা নিয়ন্ত্রন করা হয়।

ফটোশপে থ্রিডি অবজেক্ট আনার পর ব্রাশ টুল ব্যবহার করে সরাসরি তার ওপর পেইন্ট করা যায়। লক্ষনীয় হচ্ছে ফটোশপের অধিকাংশ টুডি টুল যেমন সিলেকশন, ইরেজার ইত্যাদি ব্যবহার করা যায় শুধুমাত্র টেক্সচারের ওপর। মুল থ্রিডি অবজেক্টে ব্যবহার করা যায় না।

ফটোশপে থ্রিডি মডেল তৈরীর উল্লেখ আগামী টিউটোরিয়ালে।

ফটোশপ টিউটোরিয়াল


No comments:

Post a Comment