Sunday, September 11, 2011

ফ্রিল্যান্সারের মেধা এবং যোগ্যতা

কোন ব্যক্তি কেবলমাত্র নিজের মেধা এবং যোগ্যতায় বড় বড় হয়েছে এমন গল্প সবাই পছন্দ করে। এধরনের গল্পের ওপর ভিত্তি করে সিনেমা তৈরী হয়। ফ্রিল্যান্সার খুব দ্রুতই বুঝে যান, অল্প সময়ে সাফল্যলাভের এসব ঘটনা আসলে নিয়মের ব্যতিক্রম। অধিকাংশ সাফল্যের জন্য প্রয়োজন হয় বহুদিনের শ্রম।
ফ্রিল্যান্সার হিসেবে সাফল্যলাভের ক্ষেত্রে ব্যক্তিগত মেধা এবং যোগ্যতা কতটা কাজে লাগে সেটা দেখার চেষ্টা করা হচ্ছে  এই পোষ্টে।


নিজের মেধা খোজ করুন
আপনি যদি ফ্রিল্যান্সার হিসেবে কাজ করেন তাহলে আপনার অবশ্যই কোন বিষয়ে মেধা আছে। মেধা না থাকলে আপনি ফ্রিল্যান্সার হিসেবে কোন কাজই করতে পারেন না। একচিমাত্র কাজও যদি করে থাকেন তাহলে আপনি মেধার পরিচয় দিয়েছেন।
আপনি যদি এখনও ফ্রিল্যান্সার হিসেবে কাজ শুরু না করেন, শুরু করার চিন্তাভাবনার পর্যায়ে থাকেন তাহলে হয় খোজ করছেন আপনার সত্যিকারের মেধা কোথায়। সেটা জানার জন্য কয়েকটি পদ্ধতি ব্যবহার করতে পারেন।
.          আপনি কোন বিষয় সবচেয়ে বেশি পছন্দ করেন
স্বাভাবিকভাবেই এর উত্তর এমনকিছু হবে যেখানে আপনি মেধা ব্যবহারের সুযোগ পান। লেখালেখি আপনার জন্য বেশি উপযোগি নাকি গ্রাফিক ডিজাইন বা এনিমেশন বা অন্যকিছু আপনার পছন্দ সেটা জানার চেষ্টা চেষ্টা করুন।
.          অন্যরা আপনার মেধা সম্পর্কে কি বলে
অন্যেরা আপনাকে কোন বিষয়ে যোগ্যতাসম্পন্ন মনে করে সেটা জানা জরুরী। অন্যজনকে ক্লায়েন্ট হিসেবে বিবেচনা করুন। ক্লায়েন্ট যদি আপনাকে যোগ্যতাসম্পন্ন মনে করে তবেই আপনি কাজ পাবেন।
.          আপনি কি পছন্দের বিষয়ে যথেষ্ট সময় দিতে প্রস্তুত
ফ্রিল্যান্সার হিসেবে কোন কাজ যখন বেছে নেবেন তখন সেখানে মুল সময় ব্যয় করা কি সম্ভব। কাজের ধরন অনুযায়ী আপনাকে অন্য কাজ, পরিবার, বন্ধু ইত্যাদি বিষয়ের দিকে সময় কমানো হতে পারে। আপনার নিশ্চিত হওয়া প্রয়োজন আপনি ফ্রিল্যান্সিং কাজে যথেষ্ট সময় এবং মনোযোগ দেয়ার সুযোগ পাবেন।

মেধাকে উন্নত করুন
একবার নিজের মেধা সম্পর্কে জানার পর তাকে উন্নতির দিকে নিতে চেষ্টা করুন। মেধাকে যতটা ধারালো করবেন তাকে তত সার্থকভাবে ব্যবহার করা যাবে। এজন্য যা করতে পারেন।
.          প্রাকটিস
ইংরেজিতে বলে প্রাকটিস মেকস পারফেক্ট। আপনি যত প্রতিভাবানই হোন না কেন নিয়মিত চর্চ্চা না করলে আপনি দক্ষতার সাথে কাজ করতে পারেন না। খেলোয়াররা ভাল করার জন্য প্রতিদিন কয়েক ঘন্টা অনুশীলণ করেন। আপনি যে কাজ করবেন সেকাজ আপনাকে প্রতিদিন সময় হিসেব করে প্রাকটিস করতে হবে।
.          শেখা
আপনার কোন বিষয়ে মেধা এবং দক্ষতা যত বেশিই হোক না কেন, সেখানে আরো কিছু শেখার সুযোগ থাকে। আপনার ক্ষেত্রে আপনার চেয়ে দক্ষ কাউকে দেখুন, তারকাছে শেখার চেষ্টা করুন।
.          অন্যের সাথে আলোচনা করুন
অন্যদের সাথে কাজের বিষয়ে আলোচনা করুন। এই বিষয়ে যাকিছু পান পড়ে দেখুন। অনেক সময়ই নতুন ধারনা কিংবা আইডিয়া কিংবা অনুপ্রেরনা পাওয়া যায় একেবারে অপ্রত্যাসিত যায়গা থেকে।

মেধাকে প্রকাশ করুন
আপনি নিজের মেধা কোন বিষয়ে চিহ্নিত করেছেন, তাকে আরো উন্নত করেছেন এবং আরো করছেন। এরসাথে তাকে প্রকাশ করাটাও জরুরী। আপনার মেধা বা যোগ্যতা অন্যের কাছে না প্যছানো পর্যন্ত তার স্বিকৃতি পাওয়ার সম্ভাবনা নেই।
যেভাবে মেধার প্রকাশ ঘটাতে পারেন;
.          ওয়েব সাইট তৈরী করুন
বর্তমানে সবচেয়ে সহজে সারা বিশ্বে নিজের প্রচার করার জন্য সবচেয়ে শক্তিশালি, সহজ পদ্ধতি। আপনি লেখক হলে মুল লেখাগুলি সেখানে রাখুন, ফটোগ্রাফার হলে ভাল ছবিগুলি সেখানে রাখুন। বিনামুল্যে ওয়েবসাইট তৈরী করে সেখানে রাখার জন্য আপনাকে ওয়েবডিজাইনার হওয়া প্রয়োজন নেই, শুধুমাত্র ইচ্ছেই যথেষ্ট। ওয়ার্ডপ্রেস-ব্লগার ইত্যাদিতে সরাসরি কাজ শুরু করুন।
.          প্রচারের ব্যবস্থা করুন
অন্যকে না জানানো পর্যন্ত আপনার মেধার খবর কেউ জানছে না। আপনার দায়িত্ব তাকে অন্যের কাছে পৌছে দেয়া। সোস্যাল মিডিয়া থেকে শুরু করে বিজ্ঞাপন পর্যন্ত নানাভাবে প্রচারের ব্যবস্থা করুন।
.          অন্যকে শেখান
অন্যকে শেখানোর মাধ্যমে নিজের পরিচিতি যেমন বাড়ানো যায় তেমনি নিজের দক্ষতায় ঘাটতি থাকলে সেটা পুরন করা যায়। শেখানোর নানাবিধ পদ্ধতি রয়েছে। ওয়েবসাইটে টিউটোরিয়াল লেখা, বই লেখা থেকে শুরু করে সরাসরি কাউকে শেখানো পর্যন্ত। পদ্ধতিগুলি কাজে লাগান।

অমুক ব্যক্তি মেধাসম্পন্ন, একথার ওপর কি আপনার পুরোপুরি বিশ্বাস আছে ?
ওপরের বিষয়গুলি বিবেচনায় এনে আপনি নিজেই উত্তর দিতে পারেন। অথবা উত্তরটা এমন ধরে নিতে পারেন, না। মেধা সাফল্যের প্রথম ধাপ মাত্র। একে সত্যিকারের ব্যবহারউপযোগি করা, প্রকাশ করা, প্রচার করা এবং তাকে ব্যবহার করে কাজ করার মধ্যেই সার্থকতা।
আপনি সমস্ত মেধা নিয়ে ঘুমিয়ে-আড্ডা দিয়ে জীবন কাটালেন, আপনাকে নিয়ে কি কারো কিছু যায়-আসে ?
আপনার যদি ভিন্ন বক্তব্য থাকে কমেন্ট লিখে জানাতে পারেন অন্যদের।

ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেটে আয়

No comments:

Post a Comment