Wednesday, February 29, 2012

এডসেন্স থেকে আয় বাড়ানোর কিছু পদ্ধতি

ব্লগ বা ওয়েবসাইট থেকে আয়ের জন্য এডসেন্সকে সবচেয়ে লোভনীয় মনে করা হয়। সারা বিশ্বেরই বহু মানুষ শুধুমাত্র এডসেন্স ব্যবহারের লক্ষে ব্লগ তৈরী করেন। অনেকেই সহজে মাসে ১০ হাজার ডলার আয় করেন, আবার বিপরীতে অনেকের এতটাই সামান্য আয় হয় যা উল্লেখ করার মত না।
এই দুইয়ের পার্থক্য বিশ্লেষন করে বের করা সম্ভব কিভাবে আয় বাড়ানো যায়। যারা বেশি আয় করেন তারা যে পদ্ধতিগুলি ব্যবহার করেন তা তুলে ধরা হচ্ছে এখানে।


.          কম খরচের বিজ্ঞাপন
ব্লগের জন্য বিজ্ঞাপন দেয়ার কথা অনেকেই ভাবেন না। অথচ বেশি ভিজিটর পাওয়ার জন্য বিষয়টি খুবই কার্যকর। ব্যক্তিগত পর্যায়ে বিজ্ঞাপনের জন্য বেশি অর্থ ব্যয় করা সম্ভব না কিন্তু খুব কম খরচেই বিজ্ঞাপন দেয়ার বহু পথ রয়েছে। জনপ্রিয় ব্লগ বা ওয়েবসাইট থেকে শুরু করে পিটিসি সাইটে কম খরচে বিজ্ঞাপন ব্যবহার করা যেতে পারে।
.          ভিজিটরকে বিজ্ঞাপনের দিকে পাঠান
আপনার সাইটে যে পেজে বেশি ভিজিটর যায় সেখানে বেশি লাভের বিজ্ঞাপন রাখবেন এটাই স্বাভাবিক। আবার এডসেন্সর এর নিয়ম অনুযায়ী সব যায়গায় বিজ্ঞাপন ব্যবহার করা যায় না। কাজেই আপনি দুটিকে এক করে ব্যবহার করতে পারেন।
যে বিজ্ঞাপন রাখা সম্ভব না সেখানে একটি লিংক রাখুন যেন ভিজিটর সেখান থেকে বিজ্ঞাপনের পাতায় যেতে পারেন। এরফলে আয়ের সম্বাবনা বাড়বে।
.          ঠিকভাবে ইমেজ ব্যবহার
ভিজিটরকে বিজ্ঞঝাপনের দিকে আকৃষ্ট করার একটি সহজ পদ্ধতি বিজ্ঞাপনের কাছাকাছি ছবি ব্যবহার করা। ভিজিটর লেখা না পড়লেও ছবিটি দেখবেন, সেইসাথে বিজ্ঞাপনের দিকেও দৃষ্টি যাবে।
অতিরিক্ত ইমেজ ব্যবহার করবেন না। এতে একদিকে যেমন পেজ লোড হতে সময় বেশি লাগে অন্যদিকে দৃষ্টি অন্যদিকে সরে যায়। অধিকাংশ ক্ষেত্রেই পেজ লোড হতে বেশি সময় লাগলে ভিজিটর সেখান থেকে সরে যান।
.          এডসেন্স বিজ্ঞাপনের হিসেব রাখুন
অনেকের মতে এটা এডসেন্স থেকে আয় বাড়ানোর সেরা পরামর্শ। আপনার বিজ্ঞাপনের হিসেব রাখুন। বিজ্ঞাপন ওপরে রাখলে কি হয়, পাশে রাখলে কি হয়, নিচে রাখলে কি হয়, পোষ্টুগলির মধ্যে রাখলে কি হয় এগুলি লক্ষ্য করুন। বিভিন্ন যায়গায় রেখে, বিজ্ঞাপন কম-বেশি করে দেখুন কোন অবস্থায় সবচেয়ে ভাল ফল পাওয়া যায়। গুগল এনালাইটিকস ব্যবহার করে খুব সহজেই এই হিসেব পেতে পারেন।
.          একাধিক সাইট ব্যবহার করুন
এডসেন্স যখন আয়ের মাধ্যম তখন আয় বাড়ানোর জন্য একাধিক সাইট ব্যবহার করলে আয় বৃদ্ধি পাবে এটাই স্বাভাবিক। একাধিক সাইট ব্যবহারের সমস্যা হচ্ছে বেশি কাজ করা। অনেককে হয়ত একটাই সাইট ঠিক রাখতে এতটা সময় দিতে হয় যে অন্য সাইটের কথা ভাবাও কষ্টকর। তারপরও, প্রয়োজনে অন্যের সহযোগিতা নিয়ে, ফ্রিল্যান্সার ব্যবহার করে একাধিক সাইট পরিচালনা করতে পারেন।
গুগল একজন ব্যক্তিকে একটিমাত্র সাইটে এডসেন্স ব্যবহারের অনুমোদ দেয় একতা মনে আছে নিশ্চয়ই। যদি একাধিক সাইটের জন্য এডসেন্স আবেদন করতে চান তাহলে ভিন্ন নাম-ঠিকানা-ইমেইল ব্যবহার করুন।

এডসেন্স এবং বাংলাদেশ
যারা বাংলাদেশ থেকে এডসেন্স ব্যবহার করতে চেষ্টা করেছেন তাদের মধ্যে সফল হওয়ার উদাহরন তুলনামুলক কম। কারনগুলিও বোধগম্য। বাংলাদেশে ইন্টারনেট ব্যবহার করে শতকরা ১ জন। যারা ব্যবহার করেন তারা নিতান্ত প্রয়োজন বা আগ্রহের সাইটের বাইরে যান না। আরেকটি বড় কারন বাংলাদেশে অনলাইনে কেনাকাটার ব্যবস্থা নেই। বিজ্ঞাপনে সাধারনত কেনার আগ্রহ নিয়ে ক্লিক করার কথা, যেহেতু কেনার সুযোগ নেই সেহেতু ক্লিক করারও কোন কারন নেই। তৃতীয়ত গুগল বাংলা সাইটের জন্য এডসেন্স অনুমোদন দেয় না। কাজেই বাংলা সাইটে যথেষ্ট সংখ্যক আগ্রগি ভিজিটর গেলেও সেখানে এডসেন্স ব্যবহার করতে পারেন না।
অনলাইনে কেনাকাটার সুযোগ তৈরী (পেপলসহ অন্যান্য লেনদেনের ব্যবস্থা সহজ করা) না হলে এবং ইন্টারনেটের উন্নতি না হলে বাংলাদেশ থেকে এডসেন্স থেকে আয়ের সুযোগ তাই সীমিত।
যদি এডসেন্স ব্যবহার করতে চান তাহলে অন্যান্য নিয়মগুলিও জেনে নেয়া জরুরী। এই সাইটে অনেকগুলি লেখায় এডসেন্স ব্যবহারের নিয়ম উল্লেখ করা হয়েছে।

ওয়ার্ডপ্রেসে বিনামুল্যের ব্লগ তৈরী
কিভাবে ইমেইল একাউন্ট তৈরী করবেন
 ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস
ওয়ার্ডপ্রেসে বাংলা ব্যবহার
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, এসইও
বিনামুল্যের ওয়েব হোষ্টিং
ব্লগিং থেকে আয়ের মুলমন্ত্র
ফ্রিল্যান্স রাইটারদের সেরা ১০ ব্লগ
ব্লগ লিখুন হলিউড ষ্টাইলে
ব্লগারে কাষ্টম থিম ব্যবহার
ভাল ব্লগার হওয়ার ৭ উপায়
ভাল ব্লগার বনাম ভাল ভিজিটর
কেন নিজস্ব ব্লগ তৈরী করবেন
বিনামুল্যের ব্লগিং এর জন্য উইবলি
ব্লগারে বাংলা ব্লগ তৈরী
বেশি ভিজিটর পাওয়া এবং ভিজিটর ধরে রাখার উপায়
এডসেন্স ব্যবহার করতে চান ? গুগলের গাইডলাইন মেনে চলুন
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সময় যে নিয়ম মেনে চলবেন
ব্লগার ব্লগকে ওয়ার্ডপ্রেসে ব্যবহার 
ফ্রিল্যান্সারের সাধারন কিছু নিয়ম 
ব্লগ টাইটেলের ৫ খারাপ উদাহরন
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য সাবমিট-ষ্টার্ট ব্যবহার করুন
টাকা আয় করুন আমাজন থেকে
ইমেইল মার্কেটিং এর জন্য অটো রেসপন্ডার ব্যবহার
এফিলিয়েট মাকেটিং এর জন্য লিংকশেয়ার 
এফিলিয়েট মার্কেটি সাফল্যের ৫ সুত্র
পেইড ব্লগ রিভিউ এর ভাল-মন্দ 
গুগলের নিষেধাজ্ঞা এড়াবেন কিভাবে  
যে ১০ কারনে গুগলে সাইট র‌্যাংকিং বাড়ানো হয় 
প্রচারের জন্য সোস্যাল মিডিয়া মার্কেটিং 
ওয়েব ডিজাইনের মুলনীতি ঠিক রাখুন 

No comments:

Post a Comment