Saturday, August 27, 2011

পেইড ব্লগ রিভিউ এর ভাল-মন্দ

ব্লগ হচ্ছে সবার কাছে তথ্য পৌছে দেয়ার একটি মাধ্যম। সেখানে যখন কোন পন্য বা সেবা সম্পর্কে লেখা হয় সেটা বহু ব্লগ পাঠকের সামনে যায়। একে ব্যবসায়িক প্রচারনার কাজে লাগিয়ে পেইড ব্লগ রিভিউ লেখা হয়। অর্থাত যিনি পন্য বা সেবা বিক্রি করেন তিনি ব্লগারকে অর্থ দেবেন, তার বিনিময়ে ব্লগে সেই পন্য বা সেবার রিভিউ লেখা হবে। রিভিউ লেখা ফ্রিল্যান্সারদের সবচেয়ে জনপ্রিয় একটি কাজ। এদেরকে অনেকসময় কপিরাইটার বা ঘোষ্ট রাইটার বলা হয়।
রিভিউ বিষয়টি ইন্টারনেটে অত্যন্ত প্রচলিত। অধিকাংশ মানুষ কিছু কেনার আগে ইন্টারনেটে রিভিউ দেখে ধারনা পেতে চেষ্টা করেন সে সম্পর্কে। কখনো কখনো পন্য বাজারে আসার আগেই রিভিউ লেখা হয়। বাজারে নতুন ক্যামেরা আসার আগেই যখন ক্যামেরার রিভিউ লেখা হয় তখন নিশ্চিত জানবেন সেই ক্যামেরা নির্মাতা তাদের কাছে অগ্রিম ক্যামেরা পাঠিয়েছেন এবং অর্থ দিয়েছেন রিভিউ লেখার জন্য।
ব্লগার নিজে রিভিউ লিখতে পারেন, লেখার জন্য অর্থ নিতে পারেন, আবার তার ব্লগে সেটা প্রকাশ করার জন্যও অর্থ নিতে পারেন। এতে কি পরিমান আয় হয় কিভাবে আয় হয় সে সম্পর্কে আরো লেখা রয়েছে বাংলা-টিউটর সাইটে। বরং এখানে দেখা যাক যিনি রিভিউ লেখার তার দৃষ্টিকোন থেকে।
এধরনের রিভিউ এর প্রভাব কি হয় সেটা উল্লেখ করা হচ্ছে এখানে। এর ভাল এবং মন্দ উভয় দিকই রয়েছে।

পেইড রিভিউ এর ভাল দিকগুলি হচ্ছে;
.          বেশি মানুষের সামনে যাওয়া যায়
আপনি নিশ্চয়ই এমন ব্লগে রিভিউ লেখাবেন না যেটা দেখেন মুলত ব্লগার নিজে এবং অল্প কয়েকজন ব্যবহার করে। আপনি এমন ব্লগে রিভিউ লেখার ব্যবস্থা করবেন যেভাবে যথেষ্ট সংখ্যক নিয়মিত ভিজিটর রয়েছে। ফলে পেইড রিভিউ পদ্ধতি ব্যবহার করে বেশি মানুষের সামনে বক্তব্য তুলে ধরা যায়।
.          যোগাযোগ তৈরী
পেইড রিভিউ লিখে শুধু ব্লগারের সাথেই না, সেই ব্লগের ভিজিটরদের সাথে সম্পর্ক তৈরী করা হয়। হয়ত কোন ভিজিটর সেই রিভিউ থেকে নিজের সাইটে রিভিউ প্রকাশ করতে পারে। সাধারনত সেটা করা হয়। ফলে কোন খরচ ছাড়াই প্রচার বাড়ে। কিংবা এমন কেউ ব্লগের মাধ্যমে যোগাযোগ করতে পারে যারফলে আপনার প্রচার এবং ব্যবসা বৃদ্ধি পাবে।
.          অন্যের মতামত জানা
ব্লগ রিভিউ শুধু যে ব্যবসার প্রসার ঘটায় এমন না, তারথেকেও গুরুত্বপুর্ন হচ্ছে যখন ভিজিটর সে সম্পর্কে মন্তব্য করেন। ভাল ফল পেলে অন্যদের জানান, কোন সমস্যা পেলে সেটাও তুলে ধরেন। ফরে পরবর্তীতে তারসাথে মিল রেখে পরিকল্পনা করা সহজ হয়। রিভিউকে সকলের সামনে নেয়ার মাধ্যমেই নানাজনের মত জানা সম্ভব হয়।

মন্দ দিক
.          ঝুকিপুর্ন পদ্ধতি
ব্লগ রিভিউ যদি যথেষ্ট পরিমান প্রচার না করা হয় তাহলে ভাল ফল পাওয়া যায় না। এখানেও প্রতিযোগিতার বিষয় রয়েছে। বিজ্ঞাপন প্রচারের সময় একজন আরেকজনকে ছাপিয়ে যেতে পারে। রিভিউ এর ক্ষেত্রে কম প্রচার পাওয়া রিভিউকে অন্যদের তুলনায় হেয় মনে হতে পারে।
.          পক্ষপাতমুলক বক্তব্য
অর্থের জন্য যখন রিভিউ লেখা হয় তখন সেখানে পক্ষপাতিত্ব থাকাই স্বাভাবিক। যিনি লিখবেন তিনি কোন সমস্যা থাকলেও সেটা এড়িয়ে যাবেন। ভিজিটর কিংবা ব্যবহারকারী যাই বলুন না কেন, তারা সেটা বোঝেন।
.          লিংক কেনা
পেইড রিভিউ অন্য অর্থে অর্থ ব্যয় করে লিংক কেনা। লিংক কেনা বিষয়টিকে ভালচোখে দেখা হয় না। সার্বিকভাবে কোম্পানী সম্পর্কে খারাপ ধারনা করা হতে পারে।
যেখানে ইন্টারনেটের ব্যবহার বেশি সেখানে পেইড ব্লগ রিভিউ এর চাহিদা তত বেশি। ইউরোপ আমেরিকার মানুষ ইন্টারনেটে বর্ননা না দেখে কোন কিছু কেনার সিদ্ধান্ত নেন না। বাংলাদেশ-ভারতের মত দেশেও বিষয়টি ক্রমেই জনপ্রিয় হচ্ছে। অনেকেই কিচু কেনার আগে ইন্টারনেটে সে সম্পর্কে জেনে নিতে চেষ্টা করছেন। যদিও বাংলায় যথেষ্ট পরিমান রিভিউ সাইট এখনও গড়ে ওঠেনি।
ব্লগ রিভিউ একধরনের বিজ্ঞাপন নেটওয়ার্কের মত কাজ করে। স্বাভাবিকভাবেই নানাভাবে বহু মানুষের কর্মসংস্থান হয় এর মাধ্যমে।

ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেটে আয়


ব্লগিং এবং ইন্টারনেট


ওয়ার্ডপ্রেসে বিনামুল্যের ব্লগ তৈরী
কিভাবে ইমেইল একাউন্ট তৈরী করবেন
 ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস
ওয়ার্ডপ্রেসে বাংলা ব্যবহার
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, এসইও
বিনামুল্যের ওয়েব হোষ্টিং
ব্লগিং থেকে আয়ের মুলমন্ত্র
ফ্রিল্যান্স রাইটারদের সেরা ১০ ব্লগ
ব্লগ লিখুন হলিউড ষ্টাইলে
ব্লগারে কাষ্টম থিম ব্যবহার
ভাল ব্লগার হওয়ার ৭ উপায়
ভাল ব্লগার বনাম ভাল ভিজিটর
কেন নিজস্ব ব্লগ তৈরী করবেন
বিনামুল্যের ব্লগিং এর জন্য উইবলি
ব্লগারে বাংলা ব্লগ তৈরী
বেশি ভিজিটর পাওয়া এবং ভিজিটর ধরে রাখার উপায়
এডসেন্স ব্যবহার করতে চান ? গুগলের গাইডলাইন মেনে চলুন
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সময় যে নিয়ম মেনে চলবেন
ব্লগার ব্লগকে ওয়ার্ডপ্রেসে ব্যবহার 
ফ্রিল্যান্সারের সাধারন কিছু নিয়ম 
ব্লগ টাইটেলের ৫ খারাপ উদাহরন
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য সাবমিট-ষ্টার্ট ব্যবহার করুন
টাকা আয় করুন আমাজন থেকে
ইমেইল মার্কেটিং এর জন্য অটো রেসপন্ডার ব্যবহার
এফিলিয়েট মাকেটিং এর জন্য লিংকশেয়ার 
এফিলিয়েট মার্কেটি সাফল্যের ৫ সুত্র

No comments:

Post a Comment