Sunday, August 14, 2011

ফ্রিল্যান্সারের সাধারন কিছু নিয়ম

আপনি যখন ফ্রিল্যান্সার তখন আপনার নিজের দায়িত্ব নিজের। পরিকল্পনা, কাজ খোজ করা, কাজ করা, পাওনা বুঝে নেয়া সবকিছুই। কাজগুলি ভিন্ন ভিন্ন ধরনের হওয়ার অনেকের জটিলতা সৃষ্টি হওয়া স্বাভাবিক ঘটনা। আপনি হয়ত একা বসে কাজ করতে পছন্দ করেন, যোগাযোগ তেমন পছন্দ করেন না, অথবা আপনি হয়ত মানুষের সাথে মিশতে পছন্দ করেন, একা কাজ করতে উতসাহ পান না। এর বাইরেও আরো নানা বিষয় আপনার কাজের কাজে প্রভাব ফেলতে পারে।
কিছু নিয়ম মেনে আপনি সবসময় ভাল করতে পারেন। এধরনের নিয়ম অবশ্যই একদিনে শেখার বিষয় না, নিয়মিত মেনে চলে একসময় অর্ভেসে পরিনত করতে হয়। নিয়মগুলি একবার জেনে নিন।
.          তাড়াহুড়ো করবেন না
ফ্রিল্যান্সার যখন কোন কাজ হাতে নেন তারসাথে সময় লেগে থাকে। অমুক কাজ অমুক সময়ে করতে হবে, অমুক সময়ে দিতে হবে। তাড়াহুড়োর সাধারন ফল হচ্ছে কিছু বাদ পড়ে যাওয়া। কাজের গতি কিছুটা কমিয়ে আরেকবার দৃষ্টি দিন। প্রয়োজনে কম করে হলেও ভাল কাজ করুন। কমদামে বেশি কাজ এই নিয়মের বদলে কাজের মান যত ভাল পারিশ্রমিক তত বেশি এই নিয়মে কাজ করতে চেষ্টা করুন। নিয়ন্ত্রনের বাইরে কাজে হাত দেবেন না।
.          সবকিছু গোছানো রাখুন
আপনি কি প্রতিটি কাজের জিনিষ গুছিয়ে রাখেন ? নাকি প্রয়োজনের সময় জরুরী কিছু খুজে পেতে সমস্যা হয়। প্রয়োজনের সময় কিছু কাগজ, কিংবা পেনসিল কিনতে যদি দোকানে যেতে হয় অথবা কাজ বন্ধ রাখতে হয় তাহলে আপনার যে সময় নষ্ট হচ্ছে সেকথা একবার ভেবে দেখুন।
কাজের জন্য যাকিছু প্রয়োজন সবকিছু তৈরী রাখুন। আগামীতে প্রয়োজন হবে এমন কিছু কাজ করে রাখুন। সেগুলি দিয়ে লাইব্রেরী তৈরী করুন যেন সময়ের সময় ব্যবহার করা যায়।
.          আগের কাজগুলি আরেকবার দেখুন
কাজ ক্লায়েন্ট দেয়ার পর অবশ্যই আপনার দায়িত্ব শেষ। আরেকবার সেই কাজের দিকে তাকিয়ে নিজেকে প্রশ্ন করুন, আরেকটু অন্যভাবে কি সেটা করা যেত ? আপনি নিজেই যেহেতু কাজ করেছেন সেই অভিজ্ঞতা থেকে নতুন কিছু পেতে পারেন। একে পরবর্তী কাজে ব্যবহার করুন।
.          আগেই প্রস্তুতি নিন
আপনার কাজের জন্য আরো কি থাকলে কাজ সহজ হবে আগেই সেবিষয়ে প্রস্তুতি নিন। হয়ত নতুন কোন সফটঅয়্যার, কোন প্লাগইন আপনার কাজকে অনেক সহজ করতে পারে।
.          সবসময় নতুন কিছু করুন
একই নিয়মে সবসময় কাজ করে যাবেন না। টাইডপ বলে একটি বিষয় আছে যা একসময় বিরক্তি তৈরী করে। অনেক জনপ্রিয় লেখকও সবসময় একই ধরনের লেখার কারনে বিরক্তি তৈরী করেন।
নিজের কাজকে অন্যের কাজের সাথে তুলনা করুন। সেখানে নতুন কিছু দেখলে আপনিও নিজের কাজে পরিবর্তন আনুন।
.          নিজের জন্য কিছুটা সময় রাখুন
আপনি সবসময়ই পেশাগত কাজ নিয়ে ব্যস্ত থাকবেন না। মানুষের জীবন শুধুমাত্র অর্থ উপার্জন এবং দায়িত্ব পালনের জন্য না। যাকিছু করতে ভাল লাগে এমন বিষয় নিয়ে কিছু সময় কাটান। হাল্কা মেজাজের বই পড়ুন, গান শুরু, মুভি দেখুন। এধরনের কাজে সময় নষ্ট হয় এটা ভুল ধারনা। বরং এতে কর্মশক্তি বৃদ্ধি পায়।
ফ্রিল্যান্সারের সফলতা নির্ভর করে নিয়ম মেনে চলার ওপর। কোন সময়ে কাজ করবেন, কোন সময়ে বিশ্রাম নেবেন এভাবে সময় ভাগ করে নিন। কাজ অনেক সহজ মনে হবে।

ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেটে আয়

No comments:

Post a Comment