Wednesday, October 5, 2011

ফটোশপে এনিমেশন এবং ভিডিও

ফটোশপের দীর্ঘ ইতিহাসে বিভিন্ন সময়ে নানারকম নতুন বিষয় যোগ করা হয়েছে। কখনো কখনো এমন ফিচার যোগ করা হয়েছে যাকে বলা যেতে পারে যুগান্তকারী। যেমন থ্রিডি তৈরী এবং ব্যবহারের সুযোগ। কিংবা ফটোশপের ভেতর থেকে এনিমেশনের সুযোগ। এর আগে জিপ (গিফ) এনিমেশনের টিউটোরিয়াল দেয়া হয়েছে। ফটোশপে কিভাবে থ্রিডি মডেল তৈরী/ইমপোর্ট করা যায় সেটাও উল্লেখ করা হয়েছে। এদেরকে একসাথে করলে বিষয়টি যা দাড়ায় তা হচ্ছে আপনি ফটোশপেই এনিমেশন করতে পারেন। টুডি লেয়ার এনিমেশন হোক আর  থ্রিডি এনিমেশনই হোক।
আপনি হয়ত এনিমেশনের জন্য এডবির আরেক জনপ্রিয় সফটঅয়্যার আফটার ইফেক্টস এর কথা জানেন। যদি ফটোশপ আপনার মুল বিষয় হয় তাহলে আপনি ফটোশপেই সেখানকার মত টাইমলাইন-কিফ্রেম ইত্যাদি ব্যবহার করে এনিমেশনের কাজ সেরে নিতে পারেন। ফটোশপে ভিডিও ফুটেজ ইমপোর্ট করে টাইটেল তৈরী বা স্পেশাল ইফেক্ট ব্যবহারের কাজ করতে পারেন।
কাজ শুরুর আগে এটা মনে রাখাই ভাল, ফটোশপ ফটোশপ এবং আফটার ইফেক্টস আফটার ইফেক্টস। তেমনি প্রিমিয়ার প্রিমিয়ার। একের কাজ অন্যকে দিয়ে তত ভালভাবে হবে না। বরং সবগুলি ব্যবহার করেই সবচেয়ে ভাল ফল পাওয়া যাবে।
ফটোশপে লেয়ার এনিমেশনের একটি উদাহরন থেকে শেখা যাক।
.          ফটোশপে নতুন একটি লেয়ারভিত্তিক কম্পোজিশন তৈরী করুন অথবা আগের করা ডকুমেন্ট ওপেন করুন।
.          মেনু থেকে Window - Animation সিলেক্ট করুন। আফটার ইফেক্টস এর মত টাইমলাইন পাওয়া যাবে। প্রতিটি লেয়ারকে পৃথক পৃথকভাবে এনিমেট করা যাবে।
.          এনিমেশন কত সময়ের এবং ফ্রেমরেট কত সেটা ঠিক করার জন্য টাইমলঅইনের ডানদিকের ওপরের কোনের ফ্লাইআউট মেনু থেকে Document Setting সিলেক্ট করুন। ডকুমেন্ট টাইমলাইন সেটিং ডায়ালগ বক্সে ঘন্টা : মিনিট : সেকেন্ড : ফ্রেম এই হিসেবে নতুন সময় টাইপ করে দিন।
উল্লেখ পল টিভি সিষ্টেমে (বাংলাদেশ-ভারত) ফ্রেম রেট ২৫ এবং এনটিএসসি সিষ্টেমে ফ্রেম রেট ৩০ (আমেরিকা-জাপান)।
.          যে লেয়ারকে এনিমেট করতে চান বামদিকের প্যানেলে সেই লেয়ারের নামের পাশে ত্রিকোনাকার অংশে ক্লিক করে লেয়ারের প্রোপার্টি ওপেন করুন। পজিশন, অপাসিটি এবং ষ্টাইল এই তিনটি বিষয় এনিমেট করা যাবে।
.          পজিশন (অবস্থান, যেমন লেয়ারের ছবিটি এক যায়গা থেকে আরেক যায়গা যাবে) পরিবর্তনের জন্য শুরুতে যেখানে লেয়ারটি থাকবে সেখানে সিটিআই (কারেন্ট টাইম ইন্ডিকেটর) আনুন।
লেয়ারের পজিশন লেখার পাশে ষ্টপওয়াচে  (ছোট বৃত্ত) ক্লিক করুন। একটি কিফ্রেম তৈরী হবে।
টাইম লাইনের যে সময়ে পরিবর্তণ চান সেখানে সিটিআই নিয়ে যান এবং লেয়ারের অবস্থান পরিবর্তণ করুন। ষ্টপওয়াচ অন থাকায় প্রতিটি পরিবর্তনের জন্য কিফ্রেম তৈরী হবে।
নিচের প্লে বাটনে ক্লিক করে প্লে করে প্রিভিউ দেখুন।
.          পজিশনের মত অপাসিটি এবং অন্যান্য বিষয় এনিমেট করে দেখুন।
.          সবকিছু ঠিক করার পর ভিডিও ফাইল তৈরীর জন্য File – Export – Render Video  কমান্ড দিন এবং ভিডিও ফরম্যাট সহ অন্যান্য বৈশিষ্ট ঠিক করে দিন।
টাইমলাইন ব্যবহার বিষয়ে যদি না জানা থাকে তাহলে এই সাইটেই আফটার ইফেক্টস এর প্রাথমিক টিউটোরিয়াল দেখে নিতে পারেন। অথবা প্রিমিয়ার ব্যবহার টিউটোরিয়াল দেখুন।
প্রিমিয়ার ভিডিও এডিটিং এর জন্য, আফটার ইফেক্ট পুরোপুরি এনিমেশনের জন্য এবং ফটোশপ ইমেজ এডিটিং এবং গ্রাফিক ডিজাইনের জন্য। ফটোশপে ইমেজকে ইচ্ছেমত পরিবর্তনের যে সুযোগ তা অন্য সফটঅয়্যারদুটিতে নেই। কাজেই ফটোশপের ইমেজকে আফটার ইফেক্টসে নিয়ে এনিমেট না করে সে কাজটি ফটোশপেই করে নিতে পারেন। সেইসাথে থ্রিডি/ভিডিও ইত্যাদি ব্যবহারের সুযোগ থাকায় ফটোশপের টুল ব্যবহার করে ভিডিওতে নতুনত্ব আনতে পারেন।

ফটোশপ টিউটোরিয়াল

No comments:

Post a Comment