Thursday, October 6, 2011

ফ্রিল্যান্সিং টিপস : কিভাবে ক্লায়েন্টকে না বলবেন

ফ্রিল্যান্সার হিসেবে আপনার মুল দায়িত্ব নতুন ক্লায়েন্ট খুজে বের করা, তারকাছে কাজ নেয়া এবং সেই কাজ করা। যারা ফ্রিল্যান্সার হিসেবে কাজ করেন তাদের বাস্তব অভিজ্ঞতা হচ্ছে অনেক সময়ই ক্লায়েন্টের কাজ করা যায় না। কি কি কারনে ক্লায়েন্টের কাজ করতে সমস্যা হয় সেবিষয়ে পৃথক পোষ্ট রয়েছে। এখানে দেখা যাক আপনি যখন সিদ্ধান্ত নিয়েই ফেলেছেন অমুক কোম্পানী কিংবা ব্যক্তির কাজ করবেন না তখন কিভাবে নিজের ক্ষতি না করে সেটা তাকে জানাতে পারেন।
আপনি অবশ্যই রেগে গিয়ে বলতে পারেন, করব না আপনার কাজ। আগের কাজের পাওয়া যদি বাকি থাকে তাহলে রাগ হওয়া স্বাভাবিক। কিংবা ক্লায়েন্ট যদি ক্রমাগত মত পরিবর্তন করেন এবং আপনাকে তারসাথে মিল রেখে কাজ পরিবর্তণ করতে হয় তাহলেও একসময় বলতে ইচ্ছে হয়, আপনার মত ক্লায়েন্ট প্রয়োজন নেই।
খারাপ আচরন না করে বরং একেও নিয়মের মধ্যে আনুন। আপনার কাজ আপনার অসন্তোষ তাকে জানিয়ে দেয়া। এতে তার সংশোধন হতেও পারে। সংশোধন না হলে তাকে জানিয়ে দিন আপনার কাছে কাজ করতে হলে তাকে নিয়ম মেনে চলতে হবে।
.          অন্য কাজে বেশি গুরুত্ব দিন
নির্দিষ্ট ক্লায়েন্টের কাজ রেখে অন্য কাজ করুন। এবিষয়ে কথা উঠলে তাকে জানিয়ে দিন একাজ বেশি গুরুত্বপুর্ন কারন একাজের পেছনে যিনি আছেন তিনি কাজ সম্পর্কে সচেতন। বিভিন্ন কারনে আপনি ক্লায়েন্টের কাজ করতে আগ্রহি নন বিষয়টি জানান।
.          কাজ শেষ করতে অতিরিক্ত সময় নিন অথবা কাজটি জমিয়ে রেখে দিন
আপনি যে কাজ করে পাওনা পাবেন কিনা নিশ্চিত নন সেকাজ করে অন্য কাজে সমস্যা সৃষ্টি করার কোন কারন নেই। যদি ফ্রিল্যান্সার হিসেবে আপনার প্রথম যোগ্যতা সময়মত কাজ শেষ করা তারপরও এধরনের ক্লায়েন্টের ক্ষেত্রে নিয়মবিরোধী কাজই করুন।
.          কাজের জন্য প্রয়োজনীয় তথ্য কিংবা আনুসাঙ্গিক তাকেই দিতে বলুন
আপনার কাজের জন্য হয়ত ছবি, তথ্য ইত্যাদি প্রয়োজন। সাধারনভাবে একাজ আপনি নিজেই করেন। ক্লায়েন্টকে সেগুলির তালিকা দিয়ে সেগুলি সংগ্রহ করতে বলুন এবং জানিয়ে দিন সেগুলি সময়মত হাতে পেলে তবেই কাজ শেষ হবে।
.          আগেই সাবধান থাকুন
আগেই শতর্কতামুলক ব্যবস্থা নিন। কাজের সমস্ত বিষয় কাগজে লিখে নিন, কাজের বিস্তারিত বর্ননা, সময়, পারিশ্রমিক সবকিছু সহ। সব ক্লায়েন্টের ক্ষেত্রে সেটা নিয়ম হলেও অনেক সময়ই এর ব্যতিক্রম হয় ভাল সম্পর্কে কারনে। বিপরীত অবস্থায় এটাই আপনার সম্বল। এই চুক্তির বাইরে যে কোনকিছু হলে সাথেসাথে সেটা তাকে জানান।
.          ক্লায়েন্ট প্রোফাইল এবং কাজের হিসেব রাখুন
আপনি কি প্রতিটি কাজের হিসেব রাখেন ? হয়ত প্রয়োজন বোধ করেন না কিংবা কাজের ধরন অনুযায়ী প্রয়োজনও হয় না। যদি না করে থাকেন তাহলে সেটা চালু করুন। ক্লায়েন্টের নাম, ঠিকানা, ফোন ইত্যাদির সাথে কাজের সময় অভিজ্ঞতাও লিখে রাখুন। এরফলে খুব সহজেই ধারনা পাবেন কোন ক্লায়েন্ট কি সমস্যা তৈরী করতে পারেন, তারসাথে কেমন আচরন করতে হবে।
ক্লায়েন্ট ফ্রিল্যান্সারের সবচেয়ে বড় বন্ধু। কখনো কখনো এটাই বড় সমস্যা সৃষ্টি করতে পারে, এবং করেও। আপনি হয়ত জানেন যারা অন্যকে ঠকায় তারা অন্যকে মুগ্ধ করার মত যোগ্যতা রাখে। এমন ধারনা তৈরী করে যেন আপনার জন্য তিনি সবকিছুই করতে রাজী।
একজন দোকানদার যখন বলেন, কেবলমাত্র আপনার জন্য এই দাম তখন সাথেসাথে তাকে অবিশ্বাস করার অভ্যেস করুন। জেনে রাখুন, তিনি আপনাকে অন্যদের থেকে বেশি ঠকাচ্ছেন। তারকাছে না কিনে অন্য দোকানে কিনুন।

ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেটে আয়

No comments:

Post a Comment