Tuesday, October 4, 2011

ফ্রিল্যান্সারদের যোগাযোগের জন্য লিংকডইন ব্যবহার

ফ্রিল্যান্সারের কাছে বেশি যোগাযোগ মানেই বেশি প্রচার আর বেশি প্রচার মানেই বেশি কাজ, বেশি আয়। প্রচারের জন্য সবাই কমবেশি সোস্যাল নেটওয়ার্কিং সাইট ব্যবহার করেন। এধরনের একটি ব্যবস্থা লিংকড-ইন। একে বলা হয় সবচেয়ে পেশাদার নেটওয়ার্কিং সাইট।
অন্যান্য সোস্যাল নেটওয়ার্কিং সাইট থেকে এর পার্থক্য হচ্ছে আপনি এর মাধ্যমে বন্ধুবান্ধবের সাথে যোগাযোগ করবেন না। যোগাযোগ করবেন যারা আপনার কোন কাজের সাথে জড়িত। সেকারনে লিংকডইন অন্যান্যদের থেকে আলাদা।
এর বিশেষ কিছু বৈশিষ্ট আপনার ফ্রিল্যান্সিং কাজকে সহায়তা করতে পারে। বিষয়গুলি জেনে নিন।

.          সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সুবিধে
লিংকড-ইন একটি ওয়েবসাইট। সেকানে সদস্য হয়ে আপনার নিজস্ব একটি প্রোফাইল তৈরী করবেন। অন্যান্য ওয়েবপেজের মত একেও সার্চ ইঞ্জিন অপটিমাইজড হওয়া প্রয়োজন। সেই সুবিধে পাবেন লিংকড ইনে। আপনার প্রোফাইলে ব্যবহৃত কিওয়ার্ড ব্যবহার করে কেউ সার্চ করলে আপনার দেখা পাবে।
.          গুরুত্বপুর্ন ব্যক্তিকে খূজে পাওয়ার সুবিধে
আপনি কোন কোম্পানীর সাথে যোগাযোগ করতে চান অথচ সেখানে যোগাযোগের জন্য নির্দিষ্ট ব্যক্তি সম্পর্কে আপনার জানা নেই। লিংকডইন আপনাকে এবিষয়ে সহায়তা করতে পারে।
নির্দিস্ট কোম্পানীর নাম সার্চ করুন এবং পদের নাম উল্লেখ করুন। লিংকডইন আপনাকে সেই ব্যক্তির প্রোফাইল হাজির করে দেবে।
.          চাকরী পাওয়ার সুযোগ
লিংকড-ইন চাকরী সম্পর্কিত তথ্য পাওয়ার জন্য অত্যন্ত উপযোগি যায়গা। বিভিন্ন কোম্পানী কিংবা ব্যক্তি তাদের চাহিদার কথা লিংকড-ইনে উল্লেখ করেন। ফ্রিল্যান্সার হিসেবে তাদের কাজের জন্য যোগাযোগ করতে পারেন কিংবা ভাল সুযোগ পেলে চাকরীতে যোগ দিতেও পারেন।
.          ফেসবুক-টুইটার থেকে আলাদা
লিংকড-ইন ফেসবুক কিংবা টুইটারের মত সোস্যাল নেটওয়ার্কিং সাইট থেকে আলাদা। এগুলি ব্যবহার করা হয় মুলত ব্যক্তিগত বিষয় নিয়ে যোগাযোগের জন্য কিংন্তু লিংকড-ইন ব্যবহার করা পেশা সংক্রান্ত বিষয়ে যোগাযোগের জন্য।
লিংকডইনের সাথে এদের লিংক ব্যবহার করার সময় বিষয়টির দিকে লক্ষ্য রাখুন।
.          আগে অন্যকে দিন, তারপর পাওয়ার আশা করুন
সব সোস্যাল নেটওয়ার্কিং সাইটের সাধারন বৈশিষ্ট হচ্ছে যদি কিছু পেতে চান তাহলে আগে নিজে দিন তারপর অন্যের কাছে পাওয়ার আশা করুন। লিংকডইনে যদি অন্যের সুপারিশ পেতে চান তাহলে আগে অন্যদের জন্য সুপারিশ করুন।
.          কানেক্ট করার পদ্ধতি অন্যদের থেকে পৃথক
আপনি কারো সাথে সম্পর্ক তৈরী করতে চান, কাজটি ফেসবুক বা টুইটারের মত সহজ না। আপনি ইচ্ছে করলেই যে কাউকে আমন্ত্রন জানাতে পারেন না। কোন এক সুত্রে তারসাথে আপনার সম্পর্ক থাকতে হয়, যেমন একই প্রতিস্ঠানে পড়াশোনা করা বা একই প্রতিস্ঠানে চাকরী করা।
এধরনের যোগাযোগ না থাকলে কোন গ্রুপে যোগ দিতে পারেন। এরপর সেই গ্রুপের মাধ্যমে যোগাযোগ করতে পারেন।

ফ্রিল্যান্সিং যখন আপনার পেশা তখন যাকিছু করলে উন্নতি হয় সেদিকে দৃষ্টি দেবেন এটাই স্বাভাবিক। লিংকডইন পুরোপুরি পেশাদারদের কাজে সহায়ক। অন্যদিকে, ফ্রিল্যান্সিং যদি পুরোপুরি পেশা না হয় তাহলে যোগাযোগের জন্য ফেসবুক-টুইটার-গুগল+ বেশি পছন্দ হতে পারে।

ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেটে আয়

No comments:

Post a Comment