Saturday, October 8, 2011

ফটোশপের বিকল্প ইমেজ এডিটিং সফটঅয়্যার জিম্প

জিম্প (GIMP, Gnu Image Manipulation Program) ব্যবহার করে ফটোশপের প্রায় সব কাজই করতে পারেন। পার্থক্য হচ্ছে একেবারে বিনামুল্যের এই সফটঅয়্যার যে কোনসময় ডাউনলোড করতে পারেন। একসময় মুলত লিনাক্স ব্যবহারকারীরা ব্যবহার করতেন। বর্তমানে উইন্ডোজ, ম্যাক সব অপারেটিং সিষ্টেমেই ব্যবহৃত হচ্ছে। অনেকে ফটোশপ ছেড়ে জিম্প ব্যবহার করছেন।
জিম্প সম্পর্কে প্রথম কথা, এখানে কাজকে বেশি গুরুত্ব দেয়া হয়েছে। অনেক সফটঅয়্যার প্রচারের সময় যেমন উল্লেখ করা হয় ব্যবহার সহজ, সেকথা জিম্প এর ক্ষেত্রে খাটে না। এর ইন্টারফেস খুব সহজ না।
সফটঅয়্যার শুরু করলে  আপনি প্রথমে যে উইন্ডোজ পাবেন সেখানে ইমেজ বা ফটোগ্রাফ ওপেন করে তার পরিবর্তণ করতে পারেন, লেয়ারভিত্তিক ইমেজ কম্পোজ করতে পারেন অথবা একেবারে শুরু থেকে একে নিতে পারেন। যদি ফটোশপ ব্যবহার করে থাকেন তাহলে লেআউট কিছুটা পরিচিত মনে হবে। তারপরও, নিতান্ত প্রয়োজনীয় বিষয়গুলিই রাখা হয়েছে এতে।
এর কাজ করার যে বিশাল ক্ষমতা সেটা জানতে কিছুটা সময় ব্যয় করতে হবে। একবার দক্ষ হলে লেয়ার, মাস্ক, পেইন্টিং টুল, ব্রাশ কন্ট্রোল, এনিমেশন যা চান সবই করতে পারেন। হিষ্টোরী ব্যবহার করে আগের কাজের প্রিভিউ দেখে নিতে পারেন।
আপনার মনে হতে পারে ফটোশপ থাকতে জিম্প ব্যবহার করবেন কেন ?
এর উত্তর হচ্ছে, একবার এর মেনু দেখে নিন। এতে শুধুমাত্র কালার ঠিক করার জন্যই বিশাল অপশন নিয়ে মেনু দেয়া আছে। সেইসাথে ফিল্টার হিসেবে যে ইফেক্টগুলি দেয়া আছে ফটোশপে সেগুলি পাওয়ার জন্য বহু প্লাগইন ইনষ্টল করতে হবে।
ফটোগ্রাফকে আরো সুন্দর করুন, গ্রাফিক ডিজাইন করুন অথবা পেইন্টিং কাজ করুন। জিম্প একাই সমাধান দিতে পারে।

ফটোশপ টিউটোরিয়াল

1 comment:

  1. Do you need $100 daily! You should registered on this link and click on ads.It is an ptc site which give you more than 100 doller everyday. So hurry up do this

    http://www.3dollarptc.com/index.php?ref=shatil007

    ReplyDelete