Thursday, October 27, 2011

ইন্টারনেটে ভাল লেখার ৭ নিয়ম

ব্লগের জন্যই লিখুন আর ফ্রিল্যান্সার লেখক হিসেবে লিখুন, আপনার মুল উদ্দেশ্য পাঠককে ধরে রাখা। তার চাহিদা পুরন করা। কেউ স্বাভবিকভাবেই ভাল লেখেন, প্রয়োজনীয় সব তথ্য যোগ করেন, সহজ সাবলিল ভাষায় লেখেন, কারো জন্য এগুলি বেশ চিন্তার বিষয়। যারা যারা সবে লিখতে শুরু করেছেন কিংবা লিখবেন বলে ভাবছেন তাদের কাছে রহস্য ভালো লেখা যায় কিভাবে।
অন্যান্য সবকিছুর মত লেখার বিষয়টিও নির্দিষ্ট কিছু নিয়ম মেনে চলে। যখন ইন্টারনেটের জন্য লেখা হয় তখন কিছু নিয়ম আরো নির্দিস্ট হয়ে পরে। মানুষ যেভাবে কাগজে ছাপা লেখা পড়ে অভ্যস্থ ঠিক সেভাবে ইন্টারনেটের লেখা পড়ে না। তুলনামৃলক কম ধৈয্য নিয়ে পড়েন। কাজেই লেখার সময় বিষয়টি হিসেব করে লিখতে হয়।
ইন্টারনেটে লেখার সময় যে বিষয়গুলি বেশি গুরুত্বপুর্ন তেমন কিছু বিষয় এখানে তুলে ধরা হচ্ছে।
.          আকর্ষনীয় শিরোনাম ব্যবহার করুন
বিভিন্ন কারনে মানুষ ইন্টারনেটে পড়ার সময় দ্রুত পড়তে চান। ইন্টারনেট ব্যবহারের খরচ একটি কারন, একটির বদলে হাজারটি ওয়েব সাইট রয়েছে নাগালের মধ্যে সেটা আরেক কারন, বিষয় আরেক কারন। যাই হোক না কেন লেখার সময় আপনাকে ধরে নিতে হয় খুব আকর্ষনীয় লেখা না হলে ভিজিটর সেই লেখা পড়বেন না।
কাজেই ইন্টারনেটে লেখার প্রথম নিয়ম, লেখাকে আকর্ষনীয়ভাবে লিখুন। শিরোনাম থেকে শুরু করুন। এমন শিরোনাম ব্যবহার করুন যেন ভিজিটর সেদিকে দৃষ্টি দেন।
.          নাটকিয়তা দিয়ে শুরু করুন
শিরোনাম এর পড় যখন কেউ লেখা পড়তে শুরু করবেন তখন প্রধম প্যারাগ্রাফ অত্যন্ত গুরুত্বপুর্ন। একদিকে বিষয়বস্তু শিরোনামের সাথে মানানসই আছে সেটা বুঝানো প্রয়োজন আরেকদিকে পরের অংশটুকু তার উপকারে আসবে একথা জানিয়ে দেয়াও প্রয়োজন। পুরো লেখার কি বক্তব্য সেটা প্রথম প্যারাগ্রাফে নাটকিয়ভাবে লিখে শুরু করুন।
.          নতুন তথ্য ব্যবহার করুন
ইন্টারনেটে প্রতি মুহুর্তে নতুন বিষয় যোগ হচ্ছে। আপনার লেখা যিনি পড়বেন তিনিও নতুন কিছু খোজ করবেন এটাই স্বাভাবিক। এমন কিছু নিয়ে লিখুন যা নতুন।
.          তথ্য পরিবেশন করুন
লেখার মধ্যে এমন কিছু বক্তব্য থাকা প্রয়োজন যা পাঠককে উপকৃত করবে। অত্যন্ত আকর্ষনীয়ভাবে লেখা পড়ার পর যদি পাঠকের মনে হয় সেখানে প্রয়োজনীয় কিছু নেই তিনি পরের বার সেই সাইটে যাবেন না। পাঠকের কি প্রয়োজন সেকথা বিবেচনা করে তথ্য পরিবেশন করুন।
.          পাঠককে ক্রেতায় পরিনত করুন
অনেক ব্যবসা প্রতিস্ঠান কোন অনুষ্ঠান করে সেখানে অনেককে দাওয়াত করে। সেখানে ব্যবসার কথা বলা হয় না। কোন ভিজিটর যখন আপনার লেখা পড়বেন তখন তাকে সেধরনের অতিথি বলে মনে করুন। আপনার দায়িত্ব লেখার মাধ্যমে তাকে মুগ্থ করা যেন তিনি আবারো সাইটের আসেন এবং সাইটের মুল উদ্দেশ্য পুরন করেন। ভুলে যাবেন না ইন্টারনেটে কেউ লেখা পড়লে সাইটের মালিক অর্থ পান না, অর্থ পান সেই সাইট থেকে কিছু কিনলে বা অন্য কোন সেবা ব্যবহার করলে।
.          কমেন্ট রাখার সুযোগ রাখুন
এমনভাবে লিখুন যেন সেটা পড়ার পর সেই বিষয়ে কেউ মন্তব্য করতে আগ্রহি হন। একথা ঠিক বাংলা ওয়েবসাইটে মন্ত্য করার হার খুব কম। অনেক সময় মন্তব্যের সাধারন নিয়মের বাইরেও মন্তব্য করেন কেউ কেউ। তারপরও অনেকেই ক্রমে অভ্যস্থ হচ্ছেন। তাদেরকে উতসাহিত করার ব্যবস্থা রাখুন।
লেখার বৈশিষ্ট থেকে কিছু বাদ পড়ল কি ? আপনার উল্লেখ করার মত কোন বিষয় অন্যদের জানাতে পারেন।


ব্লগিং এবং ইন্টারনেট
ওয়ার্ডপ্রেসে বিনামুল্যের ব্লগ তৈরী
কিভাবে ইমেইল একাউন্ট তৈরী করবেন
 ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস
ওয়ার্ডপ্রেসে বাংলা ব্যবহার
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, এসইও
বিনামুল্যের ওয়েব হোষ্টিং
ব্লগিং থেকে আয়ের মুলমন্ত্র
ফ্রিল্যান্স রাইটারদের সেরা ১০ ব্লগ
ব্লগ লিখুন হলিউড ষ্টাইলে
ব্লগারে কাষ্টম থিম ব্যবহার
ভাল ব্লগার হওয়ার ৭ উপায়
ভাল ব্লগার বনাম ভাল ভিজিটর
কেন নিজস্ব ব্লগ তৈরী করবেন
বিনামুল্যের ব্লগিং এর জন্য উইবলি
ব্লগারে বাংলা ব্লগ তৈরী
বেশি ভিজিটর পাওয়া এবং ভিজিটর ধরে রাখার উপায়
এডসেন্স ব্যবহার করতে চান ? গুগলের গাইডলাইন মেনে চলুন
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সময় যে নিয়ম মেনে চলবেন
ব্লগার ব্লগকে ওয়ার্ডপ্রেসে ব্যবহার 
ফ্রিল্যান্সারের সাধারন কিছু নিয়ম 
ব্লগ টাইটেলের ৫ খারাপ উদাহরন
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য সাবমিট-ষ্টার্ট ব্যবহার করুন
টাকা আয় করুন আমাজন থেকে
ইমেইল মার্কেটিং এর জন্য অটো রেসপন্ডার ব্যবহার
এফিলিয়েট মাকেটিং এর জন্য লিংকশেয়ার 
এফিলিয়েট মার্কেটি সাফল্যের ৫ সুত্র
পেইড ব্লগ রিভিউ এর ভাল-মন্দ 
গুগলের নিষেধাজ্ঞা এড়াবেন কিভাবে  
যে ১০ কারনে গুগলে সাইট র‌্যাংকিং বাড়ানো হয় 
প্রচারের জন্য সোস্যাল মিডিয়া মার্কেটিং 
ওয়েব ডিজাইনের মুলনীতি ঠিক রাখুন 

2 comments:

  1. You provided excellent guidelines about writings, which may help us. You deserve to get our appreciations. Besides, we expect from you to publish bengali books about computer, so that the traditional people who r not using internet will have a trend on computer.

    ReplyDelete
  2. অত্যন্ত গুরুত্বপুর্ন কথা। বাংলাদেশে কম্পিউটার ব্যবহারের সুযোগ খুব বেশি মানুষের নেই, ইন্টারনেটের সুযোগ আরো কম (<১%), কাজেই কম খরচে ছাপা বই বেশি মানুষের উপকারে আসতে পারে। বই ছাপার সাথে ছাপার খরচ এবং মার্কেটিং দুটি বিষয় জরিত। বাস্তবতা হচ্ছে বাংলাদেশের প্রকাশক শতভাগ ব্যবসায়ি। বেশি লাভে কম বিক্রি এই নীতিতে বিশ্বাসী।
    হয়ত কোন একসময় কেউ উদ্দোগি হয়ে ব্যবসা এবং জ্ঞানের প্রচার দুইই একসাথে করবেন।

    ReplyDelete